প্রকল্প

PM Kisan – পিএম কিষান যোজনায় টাকা বৃদ্ধির ঘোষণা, খুশি হলেন সকল কৃষক বন্ধুরা।

আমাদের দেশে কৃষকদের (PM Kisan) অন্নদাতা বলা হয়ে থাকে এবং এই কথা মাথায় রেখে সকল কৃষক বন্ধুদের বা আমাদের সকলের অন্নদাতাদের জন্য প্রধানমন্ত্রী কিষান সন্মান নিধি প্রকল্প (Pradhan Mantri Kisan Samman Nidhi) নিয়ে আসা হয়েছে। কিন্তু দীপাবলির আগে এই প্রকল্পে (Govt Scheme) আর্থিক সাহায্য বা ভাতা বৃদ্ধির ঘোষণা করা হল ভারত সরকারের (Government Of India) তরফে। এই প্রকল্পে কৃষকদের অ্যাকাউন্টে বছরে 6 হাজার টাকা করে দেওয়া হয়।

PM Kisan Yojana Money Increase News By Government Of India.

এই টাকা তিনটি কিস্তিতে 2000 টাকা করে দেওয়া হয়। এবার দীপাবলি বা কালীপুজোর আগেই এই কিস্তির টাকা কৃষকদের একাউন্টে (PM Kisan) ঢুকে যাবে। তবে শোনা যাচ্চে এবার আর 2000 ঢুকবে না এবার কৃষকদের একাউন্টে ঢুকবে 4000 টাকা। এবার অনেকের প্রশ্ন হতে পারে কেনো 4000 টাকা দেওয়া হবে? আর তারা কিভাবে এই টাকা পাবেন? চলুন জেনে নিন।

বর্তমানে বেশিরভাগ কৃষকের আর্থিক অবস্থা ভাল নয়। সেই পরিস্থিতি বদলাতেই মোদি সরকার প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি প্রকল্প (PM Kisan Yojana) চালু করেছে। এর মাধ্যমে কৃষকরা বছরে 6 হাজার টাকা আর্থিক অনুদান পান কেন্দ্রীয় সরকারের কাছ থেকে। তবে সূত্র থেকে জানা গেছে, সম্প্রতি এই আর্থিক অনুদানের পরিমাণ বাড়িয়েছে কেন্দ্র সরকার, এর আর্থিক পরিমাণ বাড়িয়ে 8 হাজার টাকা করেছে মোদি সরকার।

এই অনুদানের 15 তম কিস্তির টাকা ঢুকবে কালীপুজোর বা দিওয়ালির সময়। সূত্রের খবর, 15ই সেপ্টেম্বর এর টাকা ঢুকতে পারে কৃষকদের একাউন্টে। এখনো পর্যন্ত কৃষকদের একাউন্টে 14টি কিস্তি ঢুকেছে এখন 15 তম কিস্তি পাওয়ার অপেক্ষ করছেন তারা। এবছর 2টো কিস্তির টাকা ঢুকেছে 2 হাজার করে আর তৃতীয় কিস্তির টাকা ঢুকবে 4000 টাকা। কেন্দ্র টাকা 8 হাজার বাড়ানোর ফলে এবার 4000 টাকা পাবে কৃষকরা।

নভেম্বর মাসে PM Kisan Yojna এর 15 নম্বর কিস্তির টাকা ঢোকার কথা কৃষকদের ব্যাঙ্ক একাউন্ট। তবে যে সকল কৃষকদের ব্যাঙ্ক একাউন্টে E-KYC প্রক্রিয়া সম্পূর্ণ করা আছে কেবলমাত্র তারাই এই কিস্তির অর্থ পাবেন বলে জানা গিয়েছে অর্থাৎ কৃষকদের ব্যাঙ্ক একাউন্টের সঙ্গে মোবাইল নম্বর এবং আধার নম্বর লিঙ্ক করা থাকতে হবে। না হলে কিষান যোজনার (PM Kisan) তালিকায় নাম থাকলেও একাউন্টে টাকা ঢুকবে না।

সরকারি কর্মচারী (Government Employees)

এই কিস্তির টাকা ঢুকলে দেশের প্রায় 12 কোটি কৃষক উপকৃত হবেন। এর জন্য মোদি সরকারের খরচ হবে 18 হাজার কোটি টাকা। প্রধানমন্ত্রী কিষান যোজনার (PM Kisan Yojana 15Th Installment) টাকা ঢুকেছে কিনা বুঝবেন কী করে। আগামী বছরে লোকসভা ভোটের কথা মাথায় রেখে সরকারের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও অনেকেই মনে করছেন।

Gold Rate Today – লক্ষ্মীপুজো উপলক্ষ্যে সোনার দাম নিয়ে বড় খবর। আজকের সোনার দাম কত?

1) একাউন্ট পিএম কিষান (PM Kisan) অর্থ ঢুকল কিনা তা জানার জন্য www.pmkisan.gov.in এই ওয়েবসাইটে ঢুকুন।
2) এখানে Farmer Corner বলে একটি অপশন পাবেন, সেখানে ক্লিক করুন।
3) এরপর Beneficiary Status অপশনে ক্লিক করুন। এবার আপনার সামনে উপভোক্তা কৃষকদের তালিকা খুলে যাবে। এখন নিজের রাজ্য, জেলা ও শহর বা গ্রামের নাম মিলিয়ে তালিকাটি খুঁটিয়ে দেখুন।
4) এবার Get Report অপশনে ক্লিক করুন। আপনার একাউন্ট টাকা ঢুকেছে কিনা তা দেখিয়ে দেবে।
Written by Ananya Chakraborty.

Aadhaar Card Update – আধার কার্ড দেখতে বাড়িতে আসছে সরকারি আধার কর্মীরা। নিয়ম কানুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *