গুরুত্বপূর্ণ খবর

Free Ration – প্রাক্তন খাদ্যমন্ত্রীর ইস্যুর মধ্যেই বাতিল হলো 2 কোটি রেশন কার্ড। বিনামুল্যে রেশন আর পাবেন না।

পশ্চিমবঙ্গে বিনামূল্যে রেশন (Free Ration) গ্রাহকদের জন্য এক অতি গুরুত্বপূর্ণ খবর এই মুহূর্তে জানতে পাওয়া যাচ্ছে। কারণ কিছুদিন ধরে আমরা সকলেই রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রীকে নিয়ে অনেক ধরণের খবর আমরা বিভিন্ন সংবাদমাধ্যমে শুনতে পাচ্ছি এবং এরই সঙ্গে রাজ্যের প্রায় ২ কোটির কাছাকাছি রেশন কার্ড (Ration Card) ইতিমধ্যেই ব্লক করে দেওয়া হয়েছে, আর এই কারণের জন্য সকল রেশন গ্রাহকরা খুবই চিন্তিত হয়ে গেছেন।

Free Ration Items Update In West Bengal.

এবার ই কেওয়াইসি করানো না থাকায় রাজ্যের ১.৬৬ কোটি মানুষের রেশন কার্ড ব্লক করে দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। মূলত, দেশের ভুয়ো রেশনকার্ডধারীর সংখ্যা অতিরিক্ত মাত্রায় বেড়ে যাওয়ায় রেশন কার্ডের ক্ষেত্রে ই কেওয়াইসি বাধ্যতামূলক বলে ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। আর, এই সিদ্ধান্তের পরই ই কেওয়াইসি না থাকা সমস্ত রেশন কার্ড (Free Ration) ব্লক করে দেওয়া হচ্ছে বলে সুত্রের খবর।

মূলত দেশের দরিদ্র মানুষদের অন্নের যোগান দিতে রেশন কার্ডের (Free Ration) ভূমিকা অপরিসীম। কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারের অধীনে এই রেশন সরবরাহ করা হয়ে থাকে। উপভোক্তাদের কাছে পরিষেবা পৌঁছে দেওয়ার ক্ষেত্রে বদ্বপরিকর সরকার। মূলত রেশন কার্ডের ক্যাটাগরি অনুযায়ী খাদ্য সামগ্রীর দাম নির্ধারণ করা হয়ে থাকে। তবে, লকডাউনের সময় থেকে প্রত্যেক ক্যাটাগরির মানুষদেরই রেশনে বিনামূল্যে খাদ্য সামগ্রী (Free Ration Items) দেওয়া হয়ে থাকে।

কিন্তু, এই রেশন ব্যবস্থাতেই নানা দুর্নীতির অভিযোগ সামনে আসে বারবার। তাই, রেশন ব্যবস্থায় স্বচ্ছতা আনতে সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফে কঠোর ব্যবস্থা গ্রহণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর সেই সিদ্ধান্ত অনুযায়ী, রাজ্যের প্রায় ১.৬৬ কোটি উপভোক্তার রেশন কার্ড ব্লক করে দেওয়া হয়েছে বলে সূত্রের খবর। ফলস্বরূপ, বিনামূল্যে খাদ্য সামগ্রী (Free Ration) পাওয়ার থেকে বঞ্চিত হতে চলেছেন রাজ্যের কয়েক কোটি সাধারণ মানুষ।

মূলত পশ্চিমবঙ্গের (West Bengal) বিপুলসংখ্যক উপভোক্তাদের রেশন কার্ডের সঙ্গে ই কেওয়াইসি সংক্রান্ত সমস্যা রয়েছে বলে খাদ্য দপ্তর সুত্রে জানা গিয়েছে। এই রেশন কার্ড গুলি ব্যবহার করে আগে রেশন তোলা হয়েছে, কিন্তু রেশন কার্ড গুলিতে ই কেওয়াইসি সংক্রান্ত সমস্যা থাকায় এখনই রেশন কার্ডগুলিকে বাতিল না করে ব্লক করা হচ্ছে।

Life Certificate (লাইফ সার্টিফিকেট)

ব্লক করে দেওয়ার পাশাপাশি অফিশিয়াল ওয়েবসাইটে এই সকল রেশন কার্ডকে লাল মার্কও করে দেওয়া হচ্ছে। তবে, উপভোক্তারা তাদের যথোপযুক্ত পরিচয়পত্র সহ প্রমাণ দেখালে এবং ই কেওয়াইসি শর্ত পূরণ করলে রেশন কার্ড গুলিকে পুনরায় আনব্লক করে দেওয়া হবে বলেও জানানো হয়েছে। তাই, রেশন কার্ডকে (Free Ration) ব্লক হয়ে যাওয়ার।

Dearness Allowance – পশ্চিমবঙ্গের বকেয়া DA নিয়ে বড় খবর, সরকারি কর্মীদের অপেক্ষার অবসান।

হাত থেকে বাঁচাতে প্রতিটা রেশন কার্ড (Free Ration) ব্যবহারকারী গ্রাহকদের শীঘ্রই রেশন কার্ড আপডেট করে নেওয়াই মনে করছেন খাদ্য দপ্তরের আধিকারিকরা। আর এই জন্য আপনারা নিজেদের নিকটবর্তী কোন রেশন দোকানে গিয়ে যোগাযোগ করতে পারবেন। এছাড়াও অনলাইনের মাধ্যমে এই কাজ হবে কিনা সেই সম্পর্কে আপনারা খোঁজ খবর নিতে পারেন।
Written by সম্প্রীতি বোস

PM Kisan Yojana – নভেম্বরের শুরুতেই ব্যাংক একাউন্টে ঢুকবে 8000 টাকা। আপনি পাবেন কিনা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *