চাকরি

Pay Commission – সরকারি কর্মীদের বেতন বৃদ্ধির সঙ্গেই আরও সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিল সরকার, খুশির খবর মাসের শুরুতে।

সরকারি কর্মচারীদের জন্য Pay Commission বা বেতন কমিশনে এক গুরুত্বপূর্ণ পরিবর্তন করার কথা নিয়ে অনেক বড় ঘোষণা করা হতে চলেছে খুব শীঘ্রই। আর এই ঘোষণার জন্য কয়েক বছর ধরে অপেক্ষা করে আছেন দেশের সকল রাজ্য ও কেন্দ্রীয় সরকারি কর্মীরা। ইতিমধ্যেই উৎসবের মরশুমের জন্য সরকারের তরফে সকল কর্মীদের জন্য অনেক বড় বড় ঘোষণা করা হয়েছে এবং এর পরেও অনেক ধরণের ঘোষণা আগামীদিনে হতে চলেছে। এবারে এই সম্পর্কে বিস্তারিত জেনে নিতে চলেছি।

New Pay Commission Update By Government Of India.

কেন্দ্র সরকার তাদের কর্মীদের খুশি করে দিয়েছে দিওয়ালির আগ দিয়ে। দুর্গাপুজোর মধ্যেই কেন্দ্র সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা (Pay Commission) বাড়িয়েছে। এখন কেন্দ্র সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা 50 শতাংশের কাছাকাছি অর্থাৎ তাদের DA 4 শতাংশ বাড়িয়ে এখন 46 শতাংশ হয়েছে। আর 4 শতাংশ বৃদ্ধি পেলেই তা 50 শতাংশ হয়ে যাবে আর DA তখন শূণ্য তে নেমে আসবে।

তবে অনেক কেন্দ্র সরকারি কর্মীরা নতুন বেতন কমিশন (Pay Commission) এর অপেক্ষা করে আছেন। সরকার তাদের জন্য পরবর্তী বেতন কমিশন গঠন করবে কি না? তা নিয়ে প্রশ্ন চলছে সবার মনে। নতুন বেতন কমিশন এর দাবী আরো জোরালো হয়েছে। সমস্ত সরকারি সংগঠন গুলো সরকার কে চাপ দেওয়ার চেষ্টা করছে। যাতে সরকার তাড়াতাড়ি অষ্টম বেতন কমিশন (8Th Pay Commission) নিয়ে আসে। তবে এই নিয়ে কোন সিদ্ধান্ত নেয়নি সরকার।

নতুন বেতন কমিশন তখন গঠন করা হয় যখন কর্মচারীদের ন্যূনতম বেসিক বেতন সংশোধন করা হয়। অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী সংসদ অধিবেসন চলা কালীন জানিয়েছেন যে, সরকার এখনো পর্যন্ত এই 8ম বেতন কমিশন (Pay Commission) নিয়ে কোনো রকম সিদ্ধান্ত নিচ্ছে না। কর্মচারীদের বেতন সংশোধনের জন্য আলাদা পরিকল্পনা করতে হবে, সরকার সেদিকে নজর দিচ্ছে বলে জানানো হয়েছে।

অনেকে বলছে যে মহার্ঘ ভাতা 50% হলেই নতুন পদক্ষেপ নেওয়া হতে পারে। DA র এই পরিমাণ মূল বেতনের সঙ্গে যোগ হবে ও মহার্ঘ ভাতার হিসাব শূন্য থেকে শুরু হবে। বর্তমানে DA (Dearness Allowance) র পরিমাণ 46 শতাংশ। মার্চে আরও 4 শতাংশ DA বৃদ্ধি করা হলে তা হবে 50 শতাংশ। ফলে তখন থেকে এটি শূন্যতে নেমে আসবে। সপ্তম বেতন কমিশন (Pay Commission) গঠনের সঙ্গে সঙ্গে সরকার মহার্ঘ ভাতা সংশোধনের নিয়ম পরিবর্তন করেছে।

LPG Gas Price (রান্নার গ্যাসের দাম)

সরকারি কর্মী সংগঠন গুলো বলেছে, এর আগে 2013 সালে শেষবার সপ্তম বেতন কমিশন (7Th Pay Commission) গঠন করা হয়েছিল। এরপর সুপারিশ গুলো বাস্তবায়ন হতে সময় লেগেছে তিন বছর। এমন অবস্থায় সরকারের এই বিষয়টি বিবেচনা করা উচিত। এছাড়াও, আসছে বছর 2024 শে লোকসভা নির্বাচন। এর আগেই সরকার অষ্টম বেতন কমিশন গঠনের কথা ঘোষণা করতে পারে বলে মনে করছে অনেকে।

Free Ration – প্রাক্তন খাদ্যমন্ত্রীর ইস্যুর মধ্যেই বাতিল হলো 2 কোটি রেশন কার্ড। বিনামুল্যে রেশন আর পাবেন না।

তবে যদি সরকার তা করে তাহলে সপ্তম বেতন কমিশনের তুলনায় অষ্টম বেতন কমিশনে অনেক পরিবর্তনও হতে পারে। আর এরই সঙ্গে অনেক সুবিধাও দেওয়া হতে চলেছে সকল কর্মচারীদের। বেতন বৃদ্ধির (Salary Hike) সঙ্গে সঙ্গে ছুটি, পেনশন, স্বাস্থ্যবীমা নিয়েও অনেক নিয়মের পরিবর্তন আসতে চলেছে। লোকসভা ভোটের আগে এই নিয়ে কি সিদ্ধান্ত জানানো হয়।
Written by Ananya Chakraborty.

Lottery Tips – লটারি জেতার গোপন উপায়। লটারি জিততে চাইলে এইভাবে টিকিট কাটুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *