চাকরি

পশ্চিমবঙ্গের সরকারি কর্মী ও অফিসের জন্য অর্থদফতরের নতুন বিজ্ঞপ্তি প্রকাশ, সব কর্মীরা জেনে নিন।

পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের ও সরকারি অফিসগুলোর জন্য অর্থদফতর (WB Finance Department) নতুন বিজ্ঞপ্তি (Notification) জারি করল। সেখানে সরকারি অফিসের একটি নিয়মে পরিবর্তন আনা হয়েছে। পশ্চিমবঙ্গ অর্থদফতরের তরফ থেকে এই বিজ্ঞপ্তি জারি কর হয়েছে। সেখানে ব্যাংক গ্যারান্টি রিপোজিটরি সিস্টেম (BGRS) সংক্রান্ত বিজ্ঞপ্তি দিয়েছে অর্থ দফতর। এই সংক্রান্ত বিজ্ঞপ্তিটি সরকারি অফিসের ক্ষেত্রে প্রযোজ্য হবে। এই সিস্টেমটি বেছে নেওয়া ঐচ্ছিক অর্থাৎ চাইলে নিতে পারে আবার নাও নিতে পারে। কিন্তু সরকারি কর্মীরা যেহেতু অফিসে কাজ করেন, সেই জন্য আসুন এই সম্পর্কে জেনে নেওয়া যাক।

অর্থদফতরের জরুরি বিজ্ঞপ্তি সরকারি কর্মীরা জেনে রাখুন।

তবে এই সুবিধা ব্যবহার করার জন্যে সরকারি কর্মীদের ICICI ব্যাংক লিমিটেডের সাথে কোনো ব্যাংক একাউন্ট খোলা আবশ্যক নয়। এর আগে অর্থ বিভাগ পারফরমেন্স সিকিউরিটি হিসাবে ব্যাংক গ্যারান্টি প্রাপ্তির অনুমতি দিয়েছিল যা মেমো নম্বর 5696-F (Y) তারিখ 01.10.2019, 4608-F (Y) তারিখ 18.07.2018 এবং সময়ে সময়ে জারি করা অন্যান্য আদেশ দ্বারা প্রকাশ করা হয়েছিল।

কিছুদিন আগেই, ICICI ব্যাংক গ্যারান্টি প্রদানের এনেছে। ব্যাংক গ্যারান্টি রিপোজিটরি সিস্টেম (BGRS) এর মাধ্যমে রাজ্য সরকারী অফিস গুলিকে বিনামূল্যে তাদের সমস্ত ব্যাংক গ্যারান্টি ট্র্যাক রাখার জন্য। সরকারি অফিস গুলো এই সুবিধা নিতে পারবে এবং সরকারি কর্মীদের এই বিষয়টি জেনে রাখা প্রয়োজন। ICICI এর BGRS কে বেছে নিলেও ব্যাংক লিমিটেড এর সত্যতা যাচাই ট্র্যাক রাখা থেকে সংশ্লিষ্ট অফিসকে বিরত থাকা যাবেনা।

Dearness Allowance (মহার্ঘ ভাতা)

এই সুবিধা যারা ব্যবহার করতে ইচ্ছুক তাদের টেন্ডার, আরএফপি, বিড ডকুমেন্টে নিচে থাকা বিষয় গুলো অন্তর্ভুক্ত করতে হবে। ICICI ব্যাংক ছাড়া অন্য কোনও নথিভুক্ত ব্যাংক থেকে ব্যাংক গ্যারান্টি জমা দেওয়া সমস্ত দরদাতা (Bidders) অবশ্যই নিশ্চিত করতে হবে যে ইস্যুকারী ব্যাংক SFMS এর মাধ্যমে SFMS IFN 760 বার্তা ICICI ব্যাংক, IFSC কে পাঠায়। ICIC0001056, শাখা সল্টলেক সিটি, সেক্টর V, বিজি টেক্সটে প্রদত্ত সত্যতা প্রতিষ্ঠা করতে
ব্যাংক গ্যারান্টি।

Ration Card – বদলে গেল রেশন তোলার নিয়ম। এই নিয়ম না মানলে রেশন পাবেন না।

আর যে সব ব্যাংক গুলো আছে অর্থাৎ তফশিলি বানিজ্যিক ব্যাংক গুলো বিনামূল্যে এই ধরনের পরিষেবা গুলো নিয়ে আসবে তখন তারাও তারাও ব্যাংক গ্যারান্টি রিপোজিটরির সিস্টেম (BGRS) পরিষেবা দেওয়ার তালিকায় অন্তর্ভুক্ত করতে হবে। এই আদেশ অতিসত্ত্বর কার্যকর করা হয়েছে। সরকারি কর্মীদের জন্য সরাসরি এই মর্মে কোন রকমের বিজ্ঞপ্তি রাজ্য সরকারের তরফে প্রকাশিত করা হয়নি।
Written by Ananya Chakraborty.

Gold Rate – সোনার দামে বিরাট পতন। আপনার শহরে রূপো ও সোনার দাম কত জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *