গুরুত্বপূর্ণ খবর

Ration Items List – রেশন গ্রাহকদের জন্য খুশির খবর শোনালো রাজ্য সরকার, এখনো অতিরিক্ত সামগ্রী পাবেন গ্রাহকেরা।

রেশন কার্ড (Ration Items List) নিয়ে আমরা বিগত কিছুদিন ধরে অনেক ধরণের অভিযোগ শুনছি। কিন্তু এই সব কিছুর মধ্যেই রাজ্য সরকারের তরফে এক খুশির খবর শোনানো হল গরীব ও মধ্যবিত্তদের। চলতি মাসে এখনো পর্যন্ত অনেক গ্রাহকদের নিজেদের পাওনা খাদ্যসামগ্রী তোলা হয়ে গেছে। কিন্তু এখনো এমন অনেক গ্রাহক আছেন যারা জানেননা তারা এই মাসে কি কি সামগ্রী অতিরিক্ত পেতে চলেছেন। আজকের এই প্রতিবেদনে আমরা এই সম্পর্কে জেনে নিতে চলেছি।

Ration Items List New Update For Government.

ভারতবাসির কাছে আধার কার্ড, ভোটার কার্ড যেমন গুরুত্বপূর্ণ তেমন Ration Card গুরুত্বপূর্ণ। রাজ্য ও কেন্দ্র সরকার বিনামূল্যে রেশন দিচ্ছে। বর্তমানে দেশের প্রায় 80 কোটি মানুষ রেশন পায়। তার মধ্যে পশ্চিমবঙ্গে প্রায় ১০ কোটির কাছাকাছি মানুষ আছেন যারা এই সুবিধা পাচ্ছেন। আমাদের দেশে বিভিন্ন ধরনের রেশন কার্ড আছে। যেমন AAY Card, PHH, SPHH Card, RKSY-I Card, RKSY-II Card। প্রত্যেকটি রেশন কার্ড এর রেশন সামগ্রীর (Ration Items List) পরিমান আলাদা।

এখন Ration Card বানানো খুব সহজ হয়ে গেছে। এখন আর রেশন কার্ড বানানোর জন্য সরকারি অফিসে যেতে হয় না। অনলাইনের মাধ্যমেই হয়ে যায়। আপনি আপনার রাজ্যের খাদ্য ও সরবরাহ ভোক্তা বিভাগের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে এর জন্য আবেদন করতে পারেন। এবার রাজ্য সরকার রেশন গ্রাহকদের কালীপুজোর আগেই বেশি বেশি করে রেশন দেবে। বিশেষ করে যারা গরিব শ্রেণীর তাদের অর্থাৎ যাদের AAY Card আছে তাদের দেশি করে রেশন (Ration Items List) দেবে সরকার।

আপনার কী আছে AAY Card? তাহলে আপনিও পেতে পারেন বেশি পরিমানে রেশন (Ration Items List). চলতি মাসে পরিবার পিছু 21 কেজি চাল এবং 14 কেজি গম মিলবে। গম না নিলে সে ক্ষেত্রে 13.3 কেজি আটা পেয়ে যাবেন আপনারা। এবার যাদের PHH, SPHH Card আছে তাহলে তাদের মাথাপিছু 3 কেজি করে চাল এবং 2 কেজি করে গম দেওয়া হবে সরকারের তরফে। এক্ষেত্রেও গম না নিলে সেক্ষেত্রে মাথাপিছু 1.9 কেজি করে আটা পেয়ে যাবেন আপনারা।

যাদের RKSY-I Card রয়েছে তারা মাথাপিছু 2 কেজি করে চাল এবং 3 কেজি করে গম পাবেন। যাদের RKSY-II Card রয়েছে তারা মাথাপিছু 1 কেজি করে চাল এবং 1 কেজি করে গম পাবেন। এরই সঙ্গে সিঙ্গুর স্পেশাল প্যাকেজের যোগ্য উপভোক্তাকে মাথাপিছু 16 কেজি করে চাল দেওয়া হবে। আয়লা স্পেশাল প্যাকেজের (Ration Items List) আওতায়ভুক্ত উপভোক্তাদের মাথাপিছু 16 কেজি করে চাল দেওয়া হবে Ration Card এর মাধ্যমে।

সরকারি কর্মী (Government Employees)

টোটো স্পেশাল প্যাকেজ আওতায় যারা রয়েছেন, তাদের মাথাপিছু 8 কেজি চাল এবং 3 কেজি গম, চা বাগান স্পেশাল প্যাকেজের আওতাভূক্ত পরিবার পিছু 21 কেজি করে চাল এবং 14 কেজি করে গম বা 13.3 কেজি আটা, পাহাড় স্পেশাল প্যাকেজের থাকা পরিবারকে বাড়তি 6 কেজি চাল এবং 5 কেজি গম, জঙ্গলমহল স্পেশাল প্যাকেজের আওতায় উপভোক্তাদের বাড়তি 8 কেজি চাল এবং 3 কেজি গম Ration Items List এর মাধ্যমে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

Dearness Allowance – বকেয়া DA মামলা নিয়ে সুপ্রিমকোর্টে বড় আপডেট, খুশি সরকারি কর্মীরা।

বোঝাই যাচ্চে যে উৎসবের মরশুমে যাতে গরিব মানুষদের মুখে হাসি ফোটানো যায় এবং তাদের একমুঠো ভাতের অসুবিধা না হয় তার জন্যে এই উদ্যোগ নিয়েছে সরকার। এবারে একটা জিনিস জেনে রাখা উচিত যাদের Ration Card এর সঙ্গে তাদের আধার কার্ড লিঙ্ক করিয়ে রাখা উচিত যার মাধ্যমে তারা Ration Items List বিনা কোন সমস্যায় পেয়ে থাকেন।
Written by Ananya Chakraborty.

Gold Rate – সোনার দামে বিরাট পতন। আপনার শহরে রূপো ও সোনার দাম কত জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *