গুরুত্বপূর্ণ খবর

Free Ration – বিনামূল্যে রেশনের সঙ্গে অতিরিক্ত সুবিধা পাবেন গ্রাহকেরা, নতুন তালিকা দেখে নিন।

ভারত সরকার বিনামূল্যে রেশন (Free Ration) দেওয়ার ফলে দেশের অনেক গরিব মানুষদের খালি পেটে ঘুমাতে হচ্ছে না। দেশের প্রায় 80 কোটি মানুষ এই বিনামূল্যে রেশন পেয়ে থাকেন। এই দরিদ্র 80 কোটি মানুষদের স্বার্থে প্রধানমন্ত্রী বিনামূল্যে রেশনের মেয়াদ আরও বাড়াল। 2020 সালে 30 শে জুন দেশে করোনা আসার ফলে অনেক মানুষ দুমুঠো চালের অভবে খেতে পাচ্ছিল না। তাই তখন করোনার আবহতে মানুষ গুলোর মুখে দুমুঠো ভাত তুলে দেওয়ার জন্যে গত দেশে এই প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা প্রকল্প চালু করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi).

Big Announcement On Free Ration Items List In India.

আর তারপর থেকে বিভিন্ন কারনে এই Free Ration মেয়াদ বৃদ্ধি করা হয়। 2023 সালে ডিসেম্বর মাস পর্যন্ত বিনামূল্যে রেশনের মেয়াদ ছিল। কিন্তু দুর্গ জেলায় একটি জনসভায় ভাষণ দেওয়ার সময়ে প্রধানমন্ত্রী বিনামূল্যে রেশনের মেয়াদ আরও 5 বছর বাড়ানোর ঘোষণা করেন। আর কিছুদিন পরে ছত্তিসগড়ে বিধানসভা নির্বাচন। তাই শনিবার ছত্তিসগড়ে সভা করেন প্রধানমন্ত্রী আর সেখানে দুর্গ নামক একটি জেলার জনসভাতে ভাষণ দেওয়ার সময় এই নিয়ে ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

ঐদিন প্রধানমন্ত্রী ঘোষনা করেন বিনামূল্যে রেশন PMGKAY প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা প্রকল্পের মেয়াদ আরও 5 বছরের জন্য বাড়ান হবে। তিনি সভায় বলেন, আমি সিদ্ধান্ত নিয়েছি যে বিজেপি সরকার এখন দেশের 80 কোটি দরিদ্র মানুষকে বিনামূল্যে রেশন (Free Ration) দেওয়ার প্রকল্প আগামী পাঁচ বছরের জন্য বাড়িয়ে দেবে।প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা (PMGKAY) র আওতায় থাকা গরিব নাগরিকরা (BPL তালিকাভুক্ত) বিনামূল্যে 5 কেজি গম ও চাল পান।

JIO Recharge Offer (জিও রিচার্জ অফার)

আর তাই দারিদ্র মানুষদের জন্য যাতে তাদের দুমুঠো চালের অভাব না হয় তার জন্যেই আরও 5 বছর মেয়াদ বাড়িয়ে দিল প্রধানমন্ত্রী। এই Free Ration সুবিধা অনেক মানুষ নেন। এই স্কিমে আবেদন করার পদ্ধতিও অনেক সহজ। রেশন কার্ড থাকলে স্থানীয় রেশন দোকানের সঙ্গে কথা বলতে হয়। তারপরেই নির্দিষ্ট কিছু নিয়মের মাধ্যমে এই স্কিমের অংশ নেওয়া যায়।

Dhanteras – ধনতেরাসের দিন অবশ্যই কিনুন এই সৌভাগ্যশালী জিনিস, সংসারে কোন অভাব থাকবে না।

আর এই Free Ration বা বিনামূল্যে রেশন সামগ্রী নিয়ে এই ঘোষণার ফলে শেষমেশ খুশি হয়েছেন দেশের সকল গরিব ও মধ্যবিত্ত মানুষেরা খুবই উপকৃত হতে চলেছেন এবং অনেকেরই সংসারের খরচ অনেকটাই কমে যাবে বলে মনে করছেন অনেকে। এছাড়াও আগামী বছরের ভোটের সময়ও এই জন্য কেন্দ্রীয় সরকারের কিছু সুবিধা হবে বলেই মত অনেক রাজনৈতিক বিশেসজ্ঞের।
Written by Ananya Chakraborty.

Gold Rate – সোনার দামে বিরাট পতন। আপনার শহরে রূপো ও সোনার দাম কত জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *