অর্থনীতি

PNB – পিএনবি গ্রাহকদের জন্য এই জরুরি সুবিধা বন্ধ হতে চলেছে, সেভিংস একাউন্ট থাকলে জানুন।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক বা PNB হল দেশের দ্বিতীয় সবচেয়ে বড় ও গুরুত্বপূর্ণ রাষ্ট্রায়ত্ত ব্যাংক এবং এই ব্যাংকে ২০ কোটির বেশি মানুষের সেভিংস একাউন্ট (Savings Account) আছে। আর জন্য এই ব্যাংকটি দেশের সকল নাগরিকদের কাছে একটু খুবই গুরুত্বপূর্ণ ব্যাংকের মধ্যে অন্যতম। আবারে এই ব্যাংকের তরফে এক গুরুত্বপূর্ণ নির্দেশিকা জানানো হয়েছে সকল গ্রাহকদের উদ্দেশ্যে। পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক গ্রাহকদের জন্যে নিয়ে এসেছে সুখবর।

PNB Savings Account Holders Will Get New Facility From Bank.

আবার আর একদিকে খারাপ খবর ও আছে। কারন পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক এর জনপ্রিয় এবং গুরুত্বপূর্ণ সুবিধা বন্ধ হতে চলেছে। আর এটি বন্ধ হয়ে যাবে 31 শে নভেম্বর। 1লা ডিসেম্বর থেকে নতুন নিয়ম চালু হবে। কোন জনপ্রিয় নিয়ম বাতিল হবে জেনে নিন। PNB এর mPasbook App এর সাহায্যে গ্রাহকরা তাদের Account এর যাবতীয় লেনদেন সংক্রান্ত তথ্য দেখতে পারেন।

এখান থেকে Mini Statement, Transaction History এমনকি প্রয়োজন মনে করলে যে কোন‌ও সময় একাউন্টের লেনদেনের PDF ফাইল ডাউনলোড করে নেওয়া যেত PNB এর mPassbook অ্যাপ থেকে। এর ফলে ব্যাংকে গিয়ে ঘন্টার পর ঘন্টা দাঁড়িয়ে থেকে পাসবুক আপডেট করার ঝামেলা থেকে অনেক গ্রাহক মুক্তি পেয়েছে। কিন্তু এবার এই mPassbook App টি বন্ধ হতে চলেছে।

আর আপনারা এই App এর মাধ্যমে কোন কাজ করতে পারবেন না। এই App বন্ধ হবে 31 শে নভেম্বর। নভেম্বরের পর থেকে আর কাজ করবে না এই App. এই খবর পাওয়ার পর থেকে PNB এর গ্রাহকদের মাথায়। তবে চিন্তার কোন কারণ নেই এর বদলে আর একটি APP আসতে চলেছে। নতুন App টির সম্পর্কে জেনে নেওয়া যাক। PNB এর গ্রাহকরা বর্তমানে ডিজিটাল লেনদেন সহ তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংক্রান্ত যাবতীয় পরিষেবা PNB One অ্যাপের মাধ্যমে সারতে পারছেন।

এই app এর মধ্যে mPassbook এর সুবিধা দেওয়া হয়েছে। এই App টিতে আপনারা mPassbook এর মধ্যে যা যা সুবিধা পেতেন সেই সব সুবিধা পাবেন। PNB এর অনেক গ্রাহক ইতিমধেই এই App ব্যবহার করতে শুরু করে দিয়েছে। এই App টির মাধ্যমে তারা তাদের প্রয়োজন মত একাউন্ট স্টেটমেন্টের PDF ডাউনলোড করা বা মিনি ট্রানজেকশন দেখা এইসব কাজ করছেন।

যারা এখনো পর্যন্ত mPassbook app টি ব্যবহার করছেন তাদেরকে এখন PNB ONE App ডাউনলোড করে সেখানে আপনার নাম Register করতে হবে। PNB ONE App কিভাবে ব্যবহার করবেন? প্রথমে Play Store থেকে ডাউনলোড করে নিতে হবে। তারপরে ওপেন করলে New User বলে একটি অপশণ আছে সেখানে ক্লিক করতে হবে। ক্লিক করলে সেখানে কিছু তথ্য চাইবে সে গুলো দিতে হবে।

প্রথমে আপনার Account Number যেখানে চাইছে সেখানে দিতে হবে, তারপরে আপনি মোবাইল ব্যাঙ্কিং ব্যবহার করবেন নাকি ইন্টারনেট ব্যাঙ্কিং ব্যবহার করবেন তা আপনারা ভালো মত চিন্তা ভাবনা করে দেবেন। এরপরে আপনার Registered মোবাইল নম্বরে একটি OTP আসবে সেটা ঠিক মত বসবেন। এরপরে আপনাকে 3 টি বিকল্প দেওয়া হবে সেখান থেকে একটি বিকল্প বেছে নিতে হবে।

Ration Card (রেশন কার্ডের নিয়ম বদল)

ডেবিট কার্ড ব্যবহার করে রেজিস্টার, ডেবিট কার্ড ছাড়া রেজিস্টার, আধার ওটিপি ব্যবহার করে রেজিস্টার।
ডেবিট কার্ড ব্যবহার করে রেজিস্টার করতে চাইলে আপনি নিজের লিঙ্ক করা কার্ড এবং পিন নম্বর লিখুন। ডেবিট কার্ড ছাড়া রেজিস্ট্রেশনের ক্ষেত্রে আপনাকে অ্যাকাউন্টের তথ্য-সহ নিরাপত্তা সংক্রান্ত প্রশ্নের উত্তর দিতে হবে।
এবার লগইন/ লেনদেনের পাসওয়ার্ড এবং TPIN তৈরি করুন।

Home Guard Recruitment – পশ্চিমবঙ্গে হোম গার্ড নিয়োগ করা হবে, বেতন ও আবেদনের পদ্ধতি দেখুন।

আপনার কাছে ইউজার আইডি সহ লগইনের ডিটেলস জানিয়ে একটি মেসেজ আসবে। এবার Sign in অপশনে ক্লিক করুন। সেখানে নিজের User Id দিয়ে MPIN তৈরি করুন। এই কাজ সারা হলে PNB One লগইন করতে হবে।
PNB One লগ‌ইনের পর স্ক্রল করে নিচে নামলে Other Services অপশন পাবেন। তার মধ্যে ঢুকলে mPassbook অপশন দেখতে পাবেন এবং সেখানে গিয়ে আপনারা আগের মত যাবতীয় সব কাজ করতে পারবেন।
Written by Ananya Chakraborty.

Post Office Time Deposit – অল্প সময়েই টাকা ডবল! পোস্ট অফিসের এই দুর্দান্ত স্কিম সাড়া ফেলেছে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *