অর্থনীতি

RBI Rules – নিয়ম না মানার জন্য এই জনপ্রিয় 5 ব্যাংককে জরিমানা দেওয়ার নির্দেশ দিলো RBI.

রিজার্ভ ব্যাংক এর তরফে অনেক নতুন নতুন নিয়ম (RBI Rules) নিয়ে আসা হয়েছে দেশের সকল ব্যাংকের গ্রাহকদের সুবিধার কথা মাথায় রেখে। আর যেই সকল ব্যাংক বা গ্রাহকেরা এই সকল নিয়ম অমান্য করে তাদের RBI Rules এর অন্তর্গত নিয়ম অনুসারে শাস্তি বা জরিমানা করা হয়। নতুন বছর পড়ার আগেই বড় খবর রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে।

RBI Rules Latest News.

পাঁচটি ব্যাংককে কড়া নির্দেশ দিয়েছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI Rules). লক্ষ লক্ষ টাকা জরিমানা করেছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া দেশের সব ব্যাংক গুলোর উপরে সব সময় নজর রাখে। একটু অনিয়ম হলে কড়া পদক্ষেপ নিতে ছাড়ে না RBI. তাই এবারও তার অন্যথা হয়নি। অনেক সময় দেশের বিভিন্ন ব্যাংক রিজার্ভ ব্যাংক এর নিয়ম না মেনে বিভিন্ন সিদ্ধান্ত নিয়ে থাকে।

তাই এ বিষয়ের উপরে ভিত্তি করে দেশের পাঁচটি ব্যাংককে কড়া নির্দেশ দিয়েছে রিজার্ভ ব্যাংক (RBI Rules). লক্ষ লক্ষ টাকা জরিমানা করেছে RBI. কিন্তু কেন কোন নিয়ম ভঙ্গের কারনে এমন সিদ্ধান্ত নিয়েছে RBI? এর কারণ হল অনিয়ম, মানি কন্ট্রোল (Money Control) এর একটি রিপোর্ট থেকে জানা গেছে কোন কোন ব্যাংক গুলোর বিরুদ্ধে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। ব্যাংক গুলো হল গুজরাতের দ্য কচ্ছ মার্কেটাইল কো-অপরেটিভ ব্যাংক, মহারাষ্ট্রের ঠাণের দ্য ঠাণে জেলা কোঅপরেটিভ ব্যাংক।

ভাবর বিভাগ নাগরিক সহকারী ব্যাংক, প্রগ্রেসিভ মার্কেটাইল কোঅপরেটিভ ব্যাংক ও শ্রী মোরবি নাগরিক সহকারী ব্যাংক৷ এই সব ব্যাংক গুলো লেনদেনের অনিয়ম করেছে। এক ব্যাংকের সাথে আর এক ব্যাংকের টাকা পয়সার লেনদেনের সীমা রেখা নির্ধারিত আর এই নিয়ম ভাঙ্গার কারনের জরিমানা করেছে RBI. জানা যাচ্ছে প্রতিটা ব্যাংক এর বিরুদ্ধে 2 লক্ষ টাকা করে জরিমানা করা হয়েছে (RBI Rules).

এক ব্যাংক এর থেকে অন্য ব্যাংকে টাকা লেনদেনের সময় কঠোর ভাবে নিয়ম মেনে চলতে হয়। কিন্তু সেই ক্ষেত্রে খানিকটা অনিয়ম করায় জরিমানা করেছে RBI. অন্যান্য ব্যাংক গুলোর (RBI Rules) ক্ষেত্রে যেমন 2 লক্ষ টাকা জরিমানা করা হয়েছে শুধুমাত্র শ্রী মোরবি নাগরিক সহকারী ব্যাংক, ভাবর বিভাগ নাগরিক সহকারী ব্যাংকের ক্ষেত্রে 50 হাজার টাকা জরিমানা করা হয়েছে।

New LIC Policy (নতুন এলআইসি পলিসি)

আর সব থেকে বেশি জরিমানা ধার্য কর হয়েছে প্রগ্রসিভ মার্কেটাইল কোঅপরেটিভ ব্যাংকের জন্য 7 লক্ষ টাকা। গত 22 শে ডিসেম্বর এই নোটিস প্রকাশ করা হয়েছে। এই নোটিস প্রকাশ হতেই এই স্লব ব্যাংকের গ্রাহকরা ভয় পেয়ে গিয়েছে। RBI এর তরফ থেকে একটি নোটিসে বলা হয়েছে, “কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে কোনও ব্যাংকের স্বাধীনতা খর্ব করা উদ্দেশ্য নয় ৷ কিন্তু কঠোর হাতে অনিয়ম বন্ধ (RBI Rules) করা টাই মুল লক্ষ্য।

পশ্চিমবঙ্গে বকেয়া ডিএ আরও বাড়বে, রাজ্যের মন্ত্রীর বক্তব্যে নয়া জল্পনা।

তবে ব্যাংকের জরিমানার ক্ষেত্রে ব্যাংকের গ্রাহকদের ওপর এর কোন প্রভাব পড়বে না। এমনটাই জানিয়েছে RBI. আর আপনাদের মধ্যে কারোর মনে হয়না এই কয়েকটি ব্যাংকে একাউন্ট আছে। তবুও আপনাদের এই সকল RBI Rules সম্পর্কে আগের থেকে জেনে নেওয়া উচিত। কারণ RBI অনেক বড় বড় ব্যাংককেও জরিমানা করেছে এবং নিয়ম না মানলে সকলের একই অবস্থা হবে বলে মনে করা হচ্ছে।
Written by Ananya Chakraborty.

এই ব্যাংকে একাউন্ট থাকলে আগামী 6 মাস টাকা তুলতে পারবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *