প্রকল্প

PM Kisan – পিএম কিষান যোজনায় টাকা বাড়ানো হবে, বড় ইঙ্গিত দিলো কেন্দ্র। খুশি হল 13 কোটি কৃষকবন্ধুরা।

প্রধানমন্ত্রী কিষান যোজনা বা PM Kisan প্রকল্প নিয়ে খুবই তাড়াতাড়ি এক বড় সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্রীয় সরকার (Central Government). নতুন বছরের খুশির খবর আসতে পরে কেন্দ্রের তরফ থেকে দেশবাসির জন্যে। 2023 শেষের মুখে আর 4 দিন পর নতুন বছর পড়ে যাবে। তার সাথে লোকসভা ভোটার ও দামামা বেজে যাবে। আর এই পরিস্থিতিতে দাড়িয়ে বিজেপি সরকার থেকে তৃণমূল সিপিএম সব দল দেশের সাধারন মানুষদের খুশি করার জন্যে নানা রকমের কাজ করবে।

PM Kisan Samman Nidhi Installment Amount Increase.

আর সেই সব কাজ করতে শুরু ও করে দিয়েছে বিজেপি সরকার থেকে তৃণমূল সিপিএম সব রাজনৈতিক দল। তবে সূত্রের মারফত খবর পাওয়া গেছে কেন্দ্র সরকার দেশের কৃষকদের জন্য খুশির খবর আনতে পারে। সম্ভবত কৃষান সম্মান নিধি প্রকল্পের (PM Kisan) কিস্তির টাকা বাড়ানোর কথা ঘোষনা করতে পারে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman). নতুন বছরে আসন্ন বাজেটে এই ঘোষনা হতে পাতে বলে মনে করা হচ্ছে।

1লা ফেব্রুয়ারী 2024 বাজেট পেশ করবেন নির্মলা সীতারামন। আর এই বাজেট পেশ করার পরি লোকসভা ভোটের দামামা বেজে যাবে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে কেন্দ্র সরকার কৃষকদের কিস্তির টাকা বাড়ানোর কথা ঘোষনা করতে পারে বলে অনুমান করা হচ্ছে। এখনো পর্যন্ত PM Kisan প্রকল্পে বছরে 3 তি কিস্তিতে মোট 6 হাজার টাকা দেওয়া হয়। সূত্রের খবর এবার এই কিস্তি (PM Kisan Installment) 3 থেকে বাড়িয়ে 4 করা হতে পরে।

বছরের কিস্তির (PM Kisan) পরিমান 6 হাজার থেকে বাড়িয়ে 8 হাজার করা হতে পারে। আগে চার মাস অন্তর অন্তর কিস্তর টাকা দেওয়া হত এবার তিন মাস অন্তর দেওয়া হতে পারে। তবে সূত্রে মারফত জানা গেছে এখনো পর্যন্ত কিস্তি বাড়ানোর বিষয়ে কোনো কিছু জানায়নি কেন্দ্র সরকার। যদি কিস্তি বাড়ান হয় তাহলে নিশ্চিত ভাবে 2000 টাকা করে পাবে কৃষকরা। কৃষি বিশেষজ্ঞরা এবং এসবিআই (SBI) ইকোরাপ রিপোর্টে কৃষকদের জন্য পরিমাণ বাড়ানোরও প্রস্তাব করা হয়েছে।

Utkarsh Bangla (উৎকর্ষ বাংলা প্রকল্প)

আমাদের দেশের অর্থনীতিতে কৃষি একটি বিরাট জায়গা নিয়ে আছে। বিশেষজ্ঞরা বলছেন, আগামী দিনে রফতানি অর্থনীতি হিসেবে কৃষিও তার দখল শক্ত করতে পারে। খাদ্য সরবরাহ শৃঙ্খলকে শক্তিশালী করাও একটি গুরুত্বপূর্ণ অংশ। এছাড়া অন্যান্য দেশেও বাজরের চাহিদা রয়েছে। এমন পরিস্থিতিতে কৃষকদের আয় বাড়ানোর দিকে নজর দিচ্ছে সরকার। এখনো পর্যন্ত এই যোজনায় 15 টি কিস্তি (PM Kisan 16Th Installment) দেওয়া হয়েছে 1টি কিস্তি দেওয়া বাকি আছে।

নিয়ম না মানার জন্য এই জনপ্রিয় 5 ব্যাংককে জরিমানা দেওয়ার নির্দেশ দিলো RBI.

সরকার বীজ এবং সারের দাম যাতে কৃষকদের প্রভাবিত না করে, তা নিশ্চিত করতে সহায়তা করে। PM Kisan এর 16 তম কিস্তি 2024 সালের জানুয়ারি-ফেব্রুয়ারিতে আসবে। তবে তারিখ এখনো জানান হয়নি। এই কিস্তির টাকা পেলে প্রায় 13 কোটি কৃষক পরিবার উপকৃত হবে। এবারে সকলকে বাজেট ২০২৪ (Budget 2024) পর্যন্ত সকলকে অপেক্ষা করতে হবে।
Written by Ananya Chakraborty.

প্রতিমাসে পাবেন 5000 টাকা পেনশন দিচ্ছে মোদী সরকার। সারা ভারতের যে কেউ এই

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *