অর্থনীতি

Income Tax – আয়কর গ্রাহকদের জন্য গুরুত্বপূর্ণ আপডেট। ট্যাক্স দেওয়ার আগে জানুন।

আয়কর (Income Tax) বাঁচতে সবাই চায়। আগে সাধারন মানুষ শুধু একটি পদ্ধতি জানত আয়কর বাঁচানোর জন্য। সেটি হল 80C ধারা। তবে এখন এই ধারা ছাড়াও আরও 10টি পদ্ধতি আছে আয়কর বাঁচানোর জন্য। আজ এই উপায় গুলোর সম্পর্কে আলোচনা করবো। আয়কর সংরক্ষণের সব থেকে জনপ্রিয় পদ্ধতি হল 80C. তবে বেশিরভাগ সঞ্চয় প্রকল্প গুলো এর পরিধির অধিনে আসে এবং এর ছাড় মাত্র 1.5 লক্ষ টাকা।

How To Save Income Tax In India.

তবে এখন এমন অনেক বিকল্প আছে যেখানে আপনি বিনিয়োগ করলে একতি টাকাও হারাবেন না। এখন জানুয়ারি মাস চলছে আর্থিক বছরে কর সঞ্চয় করার জন্যে 31শে মার্চ পর্যন্ত সময় আছে। আয়কর (Income Tax) সংরক্ষণের কথা ভাবলেই 80C ধারার কথা মনে পরে। কিন্তু ওল্ড ট্যাক্স রেজিমে (Old Income Tax Regime) আরও 10টি বিকল্প আছে যেখানে বিনিয়োগ করলে একটি টাকাও ট্যাক্স কাটা হবেনা।

ন্যাশনাল পেনশন সিস্টেম

এই পদ্ধতিতে 80C এর অধিনদের লক্ষ টাকা আপনি ট্যাক্স সঞ্চয় করেন, কিন্তু 80 CCD (1B) এর অধিনে আপনি অতিরিক্ত 50 হাজার টাকা সংরক্ষণ করতে পারবেন অর্থাৎ এই পদ্ধতিতে আপনি মোট 2 লক্ষ টাকা সঞ্চয় করতে পারবেন। আপনি 80D ধারার অধিনে বীমা প্রিমিয়াম দাবি করেতে পারেন। 80 D এর অধিনে আপনি কতটা Income Tax ছাড় পাবেন তা নির্ভর করে এই নীতিতে কারা অন্তর্ভুক্ত এবং তাদের বয়স কত তার উপরে।

এইভাবে আপনি 25 হাজার, 50 হাজার এবং 1 লক্ষ টাকা পর্যন্ত ট্যাক্স সঞ্চয় দাবি করতে পারেন। এডুকেশন লোন বা শিক্ষা লোন – আপনি যদি আপনার ছেলে বা মেয়ের শিক্ষার জন্য লোন নিয়ে থাকেন তাহলে তার পরিশোধের উপরে কর ছাড় (Income Tax) দাবি করতে পারেন। 80E এর অধিনে আপনি সুদের উপরে কর ছাড় পেতে পারেন। এই কর ছাড়ের কোন সীমা নেই আপনি যত খুশি সুদের উপরে কর দাবি করতে পারবেন।

হোম লোনের সুদ

হোম লোন পরিষদের উপরে কর ছাড় এর দাবি 2টি পদ্ধতিতে করতে পারেন। একটি 80C এর অধিনে দের লক্ষ টাকা পর্যন্ত ছাড় পেতে পারবেন। আর Section 24 এর অধিনে 2 লক্ষ টাকা পর্যন্ত Income Tax ছাড় পেতে পারবেন। তবে এর জন্যে কিছু শর্ত মেনে চলতে হবে। আপনাকে ঐ বাড়িতে থাকতে হবে এবং ঐ সম্পত্তি আপনার নাম থাকতে হবে। আর যদি এই বাড়িতে ভাড়া খাটান তাহলে এই ছাড় পাবেন না।

প্রথমবার বাড়ির ক্রেতা

যারা প্রথমবার বাড়ি কিনছেন তাদের 80 EE ধারা অনুসরে হোম লোনের সুদের উপরে অতিরিক্ত ছাড় দেয়। তবে শর্ত থাকে জে আপনার নামে আগে অন্য বাড়ি না থাকা। এই বিভাগের অধিনে আপনি 50 হাজার টাকা পর্যন্ত অতিরিক্ত কর ছাড়ের (Income Tax) দাবি করতে পারেন। এই ছাড়টি ধারা 24 এর অধিনে উপলব্ধ ছাড়ের অতিরিক্ত। বাড়ি ভাড়ার ভাতা (80 GG) আপনি যদি বেতনভোগী হন এবং আপনার নিয়োগ কর্তা যদি HRA দেয়।

তাহলে আপনি বাড়ি ভাড়ার উপরে কর ছাড় পাবেন। সরকার এই ধরনের ব্যক্তিদের ধারা 80 GG তে এই বিকল্প দেয়। সেভিংস ব্যাংকে সুদ (80 TTA) – ধারা 80 TTA এর অধিনে সেভিংস ব্যাংকে সুদের উপরে কর ছাড় পাবেন। যে কোনো ব্যক্তি বা HUF সর্বোচ্চ 10 হাজার টাকা পর্যন্ত কর Income Tax ছাড় পেতে পারেন। এর মধ্যে আছে ব্যাংক, পোস্ট অফিস বা সমবায় সমিতির সেভিংস একাউন্ট (Savings Account).

Salary Hike (বেতন বৃদ্ধি)

প্রতিবন্ধী ব্যক্তির চিকিৎসা ব্যয়

আপনি যদি কোনো প্রতিবন্ধী ব্যক্তির যত্ন নেন তাহলে আপনি 80 DD ধারা এর অধিনে তার উপরে হওয়া খরচ দাবি করতে পারেন। সে আপনার পরিবারের যেকোনো সদস্য হতে পারে। তবে ট্যাক্স (Income Tax) কতটা ছাড় পাবেন তা নির্ভর করে ব্যক্তির অক্ষমতার উপরে। এতে কর ছাড় 75 হাজার থেকে 1.25 লক্ষ টাকা পর্যন্ত। এই সকল পদ্ধতি অবলম্বন করার মাধ্যমে আপনারা ছাড় পেতে পারেন।

ইনকাম ট্যাক্সে অতিরিক্ত ছাড় পাবে গ্রাহকরা। মোদী সরকারের বড় সিদ্ধান্ত বাজেটের আগে।

নির্দিষ্ট রোগের চিকিৎসা (80 DDB)

ক্যান্সার, স্নায়বিক রোগ এবং এইডস এর মত রোগের চিকিৎসা খুব ব্যয় বহুল। সরকার এতে 80 DDB ধারার অধিনে 40 হাজার টাকা পর্যন্ত কর ছাড় দেয়। তবে প্রবীনদের ক্ষেত্রে কর ছাড় 1 লক্ষ টাকা। দান (80G) আওনি যদি দান করেন তবে এতেও আপনি Income Tax বাঁচতে পারবেন। একটি স্বীকৃত দাতব্য প্রতিষ্ঠানে করা অনুদান ধারা 80G এর অধিনে কর ছাড় যোগ্য। তবে সম্পূর্ণ অনুদানে ছাড় দেওয়া হয় না।
Written by Ananya Chakraborty.

ট্যাক্স বাঁচানোর বিরাট সুযোগ এই 3 টি কাজের মাধ্যমে! ক্লেম না করলেই লোকসান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *