প্রকল্প

Yogyashree Scheme – যোগ্যশ্রী প্রকল্পে 10 হাজার টাকা পেতে কিভাবে আবেদন করবেন?

পশ্চিমবঙ্গে নতুন Yogyashree Scheme বা যোগ্যশ্রী প্রকল্প অনেক আগেই শুরু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (CM Mamata Banerjee). কিন্তু এখনো পর্যন্ত অনেকেই এই প্রকল্প সম্পর্কে সঠিক করে কিছু জেনে ওঠেনি। কিন্তু এবারে আপনারা এই সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পারবেন। নতুন বছর শুরু হতেই বেকার ছেলে মেয়েদের জন্যে নতুন 2 টো প্রকল্প নিয়ে হাজির হল মুখ্যমন্ত্রী (CM Mamata Banerjee).

Yogyashree Scheme Benefits Details.

একটি যোগশ্রী প্রকল্প (Yogyashree Scheme) ও আর একটি Student Internship Scheme. বেকারদের সমস্যা দূর করার জন্যে রাজ্য নিজের প্রচেষ্টায় এই দুটি প্রকল্প চালু হতে চলেছে। 11 তারিখে একটি সভা থেকে তিনি এই কথা বলেন। তিনি জানান এই বছরই শুরু হবে এই প্রকল্পের কাজ আর তারপর থেকে প্রতি বছর চলবে এই কাজ। রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে লক্ষ লক্ষ ছেলে মেয়েকে নেওয়া হবে এই Internship Program.

রাজ্য সরকারের বিভিন্ন দফতর গুলোতে সরাসরি কাজ করার সুযোগ পাবেন তারা। আর প্রতি মাসে দেওয়া হবে 10 হাজার টাকা করে। মুখ্যমন্ত্রী জানান যদি কাজ ভালো থাকে তাহলে তাদের Internship থেকে স্থায়ী পদে আনা হবে যোগশ্রী স্কীমের (Yogyashree Scheme) মাধ্যমে। মুখ্যমন্ত্রীর এই ঘোষণায় খুশি বেকার ছেলে মেয়েরা। গত 11ই জানুয়ারি ধনধান্য স্টেডিয়ামে এক জনসভায় তিনি দুটো প্রকল্প Internship প্রকল্প আর যোগশ্রী প্রকল্পের (Yogyashree Scheme) কথা ঘোষনা করেন।

তিনি Internship প্রকল্পের বিষয়ে বলেন, “এই বছর আরও একটা নতুন Yogyashree Scheme চালু করলাম, Student Internship Scheme. আজ থেকেই তা শুরু হল। আমি চাই ছোটবেলা থেকেই ছেলে মেয়েরা সরকরি কাজের প্রশিক্ষণ নিক। এই প্রশিক্ষণে পাশ করতে পারলে সার্টিফিকেট পাবে তারা। 1 বছরে আড়াই হাজার পড়ুয়াকে এই Internship দেওয়া হবে। তবে তাদের কলেজ বা বিশ্ববিদ্যালয় পড়তে হবে।

পড়ুয়াদের যোগ্যতার বিচারে তাদের চাকরি রিনিউ হবে। এই ভাবে গ্রাসরুট লেভেল থেকে লোক তুলে আনার চেষ্টা করছি আমরা। Internship করার সময় দশ হাজার টাকা রেমুনারেশান পাবেন। ছাত্র জীবন থেকেই প্রশাসনিক ধারণা তৈরি হয়ে যাবে। Yogyashree Scheme বা যোগ্যশ্রী প্রকল্প সম্পর্কে আপনারা সকল তথ্য ভালো করে জেনে নিন সুবিধা হওয়ার জন্য।

Yogyashree Scheme কি?

এবার আমরা যোগশ্রী স্কীম (Yogyashree Scheme) সম্পর্কে জেনে নেব। মুখ্যমন্ত্রী জানিয়েছেন এই স্কীম মূলত রাজ্যের SC ST পড়ুয়াদের জন্য। মাধ্যমিক পাশের পর যারা কোন উচ্চশিক্ষা বা ট্রেনিং যেমন উচ্চ মাধ্যমিক স্তর বা নার্সিং, ইঞ্জিনিয়ারিং জাতীয় কর্মমুখী প্রশিক্ষণে ভর্তি হয়েছে সেই সকল ছাত্র ছাত্রীরা এর মাধ্যমে বিনামূল্যে প্রশিক্ষণ পাবে রাজ্য সরকারের তরফ থেকে। বিভিন্ন বিশেষজ্ঞ মারফত প্রশিক্ষণ দেওয়া হবে তাদের।

আর প্রশিক্ষণ শেষে প্রার্থীরা সুযোগ পাবেন নামকরা শিক্ষা প্রতিষ্ঠান গুলিতে পড়াশোনা করার। তিনি বলেন, অনেকেই টাকার অভবে উচ্চশিক্ষার প্রশিক্ষণ নিতে পারে না। এই Yogyashree Scheme মাধ্যমে তাদের সুবিধা হবে। শুধু উচ্চশিক্ষার ক্ষেত্রেই নয় গ্রুপ এ থেকে শুরু করে গ্রুপ ডি পর্যন্ত বিভিন্ন সরকারীর চাকরির প্রস্তুতির জন্য কোচিং দেবে সরকার।

যোগশ্রী স্কীমের (Yogyashree Scheme) মাধ্যমে প্রবেশিকা প্রশিক্ষণের জন্য 50 টি সেন্টার চালু করা হয়েছে। আর সরকারি চাকরি পরীক্ষার (Government Job Exam) জন্য প্রতি জেলায় দুটো করে মোট 46টি সেন্টার তৈরি করা হবে। এই দিন বক্তব্যের মাঝে রাজ্য সরকারের পক্ষ থেকে পড়ুয়াদের জন্য চালু করা বিভিন্ন প্রকল্প গুলিও তুলে ধরেন তিনি। তিনি বলেন, OBC পড়ুয়াদের জন্য রাজ্যের মেধাশ্রী প্রকল্প রয়েছে।

Seba Sakhi Prakalpa (সেবা সখী প্রকল্প)

2 লাখ 54 হাজার OBC পড়য়া ইতিমধ্যেই মেধাশ্রী পেয়েছেন। এবছর 2 লক্ষ 77 হাজার পড়ুয়া এই স্কলারশিপ পাবে। এর পাশাপাশি তৃণমূল সরকার ইংরেজি মাধ্যম স্কুলও চালু করেছে। মাতৃভাষাতেও পড়াশোনার ব্যবস্থা করেছে রাজ্য সরকার। সাঁওতালি, উর্দুতেও এখন। 86 লক্ষের ও বেশি মেয়ে কন্যাশ্রী পাচ্ছে। সবুজ সাথী সাইকেল ও পাচ্ছে সবাই। এছারা 1 থেকে 7ই জানুয়ারি পর্যন্ত স্টুডেন্ট সপ্তাহ (Students Week) পালন করা হয়েছে এবছর।

নতুন এই প্রকল্পে 2 লক্ষ টাকা পাবে। আবেদন করলেই টাকা পাবেন।

প্রতি বছর তাই করা হবে। তিনি ঐ সভায় দাঁড়িয়ে আরো বলেন রাজ্যের শিক্ষার মন অনেকটা উন্নত হয়েছে। প্রাথমিক শিক্ষতে সেরা বাংলা। রাজ্য সরকারের শুরু করা এই দুটি প্রকল্প শিক্ষার্থীদের জন্য। শিক্ষার্থীদের জন্য আরও যে সব প্রকল্প গুলোর আছে সে গুলো যেমন পড়ুয়াদের সাহায্য করছে। তেমন এই দুটি প্রকল্পের (Yogyashree Scheme) মধ্যে দিয়েও পড়ুয়ারা অনেক সাহায্য পাবে। আবেদনের সঠিক পদ্ধতি এখনো পর্যন্ত জানানো হয়নি।
Written by Ananya Chakraborty.

লক্ষ্মীর ভাণ্ডারের টাকা পেতে দেরি হচ্ছে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *