গুরুত্বপূর্ণ খবর

Pension Withdrawal – পেনশন তোলার নিয়মে বড় পরিবর্তন। 1লা ফেব্রুয়ারির আগে এই কাজটি করতে হবে।

দেশের নাগরিকদের জন্য গুরুত্বপূর্ণ খবর। পেনশন স্কিমে টাকা তোলার (Pension Withdrawal) নিয়মে বিরাট পরিবর্তন আনা হলো সম্প্রতি। আসন্ন ফেব্রুয়ারি থেকে এই নিয়ম কার্যকর হতে চলেছে বলে জানা যাচ্ছে। পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (PERDA) এর তরফে ন্যাশনাল পেনশন সিস্টেমের অধীনে এই নিয়মে বদল এনেছে। নয়া এই নিয়ম কার্যকর হলে নির্দিষ্ট পরিমাণ অর্থের চাইতে বেশি অর্থ তুলতে পারবেন না NPS অ্যাকাউন্টধারী।

Pension Withdrawal Rule Change.

NPS তথা ন্যাশনাল পেনশন স্কিমের অধীনে গ্রাহক বিনিয়োগের সময় কালে তিনবার টাকা উইথড্র (Pension Withdrawal) করতে পারেন। ন্যাশনাল পেনশন স্কিমের নতুন নিয়ম বলছে আগামী ১ ফেব্রুয়ারি থেকে নতুন নিয়ম কার্যকর হলে পর গ্রাহক ২৫ শতাংশের বেশি টাকা তুলতে পারবেন না। সাধারণত NPS এর নিয়ম হলো, গ্রাহক কমপক্ষে তিন বছরের জন্য তাঁর একাউন্টে টাকা বিনিয়োগ করবেন।

এর মধ্যে যে টাকা জমবে তা তিন বছর পর তার ২৫ শতাংশ অর্থ অ্যাকাউন্টধারী যে কোনো সময় তা Pension Withdrawal করতে পারবেন। NPS অ্যাকাউন্ট টাকা তোলার ক্ষেত্রে এহেন কড়াকড়ি নিয়ম লাগু হতে চলেছে ফেব্রুয়ারি মাসের শুরু থেকেই। NPS বা National Pension Scheme হলো ভারতে চালু থাকা একটি দীর্ঘমেয়াদি বিনিয়োগ পরিকল্পনা। এটি একটি সরকারি প্রকল্প।

যেখানে আবেদনের ভিত্তিতে পেনশনের সুবিধা মেলে। দেশের নাগরিক এই প্রকল্পে আবেদন জানাতে পারেন ও অবসর গ্রহণের পর নির্দিষ্ট আয়ের একটি প্রবাহ বজায় রাখতে পারেন। অবসর গ্রহণের পর প্রবীন বয়সে নাগরিকদের নিয়মিত আয়ের নিশ্চয়তা দিতে এই প্রকল্প চালু করেছে ভারত সরকার (Government Of India). NPS এই টাকা জমানো থাকলে নাগরিক অবসর গ্রহণের পর একটি অবসর তহবিল পান (Pension Withdrawal).

তাছাড়া, মাসিক ভাবে পেনশনের সুবিধাও পাওয়া যায়। প্রাথমিকভাবে ২০০৪ সালে ন্যাশনাল পেনশন স্কিম চালু হয়েছিল দেশে। তখন এখানে বিনিয়োগ করতে পারতেন কেবল সরকারি কর্মীরাই। কিন্তু পরবর্তীতে ২০০৯ সালে এখানে দেশের সমস্ত নাগরিকদের জন্যই এই প্রকল্পের সুবিধা উন্মুক্ত করা হয়। বর্তমানে সবাই এই প্রকল্পের সুবিধা পেতে পারেন (Pension Withdrawal).

Govt Employees (সরকারি কর্মীদের ছুটি বাতিল)

Pension Withdrawal New Rule

১) একজন গ্রাহককে অ্যাকাউন্ট খোলার পর আগামী তিন বছরের জন্য সদস্য হয়ে থাকতে হবে।
২) NPS অ্যাকাউন্ট থেকে গ্রাহক আংশিক টাকা তোলার অনুমতি পাবেন সর্বোচ্চ তিনবার।
৩) গ্রাহক তাঁর অ্যাকাউন্ট থেকে ২৫ শতাংশের বেশি টাকা তুলতে পারবেন না।
৪) NPS গ্রাহক তাঁর সন্তানের উচ্চশিক্ষা, সন্তানের বিবাহ, বাড়ি কেনা, গৃহ ঋণ পরিশোধ, পারিবারিক কোনো দরকারি পরিস্থিতি, পরিবারের সদস্যের অসুস্থতা, চিকিৎসা ইত্যাদি কারণে টাকা তুলতে পারবেন।

পেনশন নিয়ে ঐতিহাসিক সিদ্ধান্ত। এবার 50 বছর বয়সেই পেনশন। নেপথ্যে রয়েছে অন্য পরিকল্পনা?

এছাড়া নতুন ব্যবসা শুরু ও স্টার্ট আপের জন্যও টাকা উইথড্রো (Pension Withdrawal) করা যাবে। সেক্ষেত্রে গ্রাহককে টাকা তোলার কারণ ও তার বিস্তারিত বিবরণ দিতে হবে। প্রসঙ্গত উল্লেখ্য, গ্রাহকের প্রয়োজন সাপেক্ষে ২৫ শতাংশ বা তার কম প্রত্যাহার করতে হয়, তবে সেন্ট্রাল রেকর্ডকিপিং এজেন্সি (CRA) প্রতিনিধি সরকারি নোডাল অফিসারের মাধ্যমে টাকা তোলার অনুরোধ করতে পারেন।

পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের জন্য সুখবর! আবারও বাড়তে পারে ডিএ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *