অর্থনীতি

NSC Scheme – NSC স্কিমে বিনিয়োগে এককালীন সবচেয়ে বেশি রিটার্ন। সঙ্গে সরকারি সুরক্ষা ও গ্যারান্টি।

NSC Scheme কি? এমন অনেক মানুষ আছেন যারা NSC সম্পর্কে জানেন না। আজ আপনাদের এই NSC সম্পর্কে জানাব বিস্তারিত, চলুন জেনে নিন NSC সম্পর্কে। NSC এর পুরো নাম হল National Savings Certificate. এই ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট একতি ফিক্সড ইনকাম ইনভেসটমেনট প্রোগ্রাম (Investment Programme). এখানে আপনার টাকা সুরক্ষিত থাকার পাশাপাশি নিশ্চিত রিটার্ন ও পাওয়া যায়।

NSC Scheme Investment Tips In India.

ট্যাক্স বেনিফিটের (NSC Scheme Tax Benefits) পাশাপাশি দুর্দান্ত রিটার্নের জেরে যারা বিনা রিস্কে বিনিয়োগ করতে চান তাদের জন্যে এই স্কীমটি সেরা। 2023-24 অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকে সুদের হর 7.7 শতাংশ। অনলাইন বা অফলাইন দুই ভাবেই আপনি ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটে বিনিয়োগ করতে পারবেন। যে কোনো পোস্ট অফিসে গিয়ে এই Account তৈরি করতে পারবেন। এখানে আপনাকে 5 বছরের জন্য টাকা রাখতে হবে।

Salary Hike (সরকারি কর্মীদের বেতন বৃদ্ধি)

ধরুন আপনি যদি 2 লক্ষ টাকা 5 বছরের জন্য বিনিয়োগ করেন তাহলে আপনি এর ম্যাচুরীটিতে 2,89,907 টাকা পেয়ে যাবেন। 7.7 শতাংশ সুদ হিসেবে এই টাকা পাবেন ৷ সুদের হার বদলালে আপনার ম্যাচিউরিটির টাকাও বদলে যাবে ৷ নিম্ন ও মধ্য বিনিয়োগকারীদের জন্য NSC Scheme ভালো উপায়। শুধু তাই নয়, এই স্কিমে 1.5 লক্ষ টাকা করছাড়ও পাওয়া যায়। NSC র মেয়াদ 5 বছর, গোটাটাই লক ইন পিরিয়ড।

আয়করে ছাড় বাড়ানো নিয়ে মোদী সরকারের বড় পদক্ষেপ। উপকৃত হবে কোটি কোটি মানুষ।

NSC Scheme যেকোনো প্রাপ্ত বয়স্ক ব্যক্তি, শিশু, যে কোনো ট্রাস্ট কিনতে পারে। এছাড়া দুজন প্রাপ্ত বয়স্ক ব্যক্তি এই সার্টিফিকেট কিনতে পারবে। ভারতের যে কোনো জায়গার পোস্ট অফিস থেকে ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট কিনতে পাড়বে। আর এই স্কিম আমাদের দেশের সকল মানুষেরা করতে পারবে। আর আপনারা এই স্কিম সম্পর্কে আগের থেকে সকল কিছু জেনে নিয়ে তবেই এগবেন।
Written by Ananya Chakraborty.

পোস্ট অফিসের দুর্দান্ত স্কিম! বিনিয়োগ করলেই কয়েক মাসেই হবে টাকা ডবল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *