প্রকল্প

Mandhan Yojana – 3000 টাকা পাবেন প্রতিমাসে। মোদী সরকারের বড় সিদ্ধান্ত বাজেটের আগেই।

PM Mandhan Yojana বা প্রধানমন্ত্রী মানধন যোজনা সম্পর্কে আজকের আমরা জেনে নিতে চলেছি। ভারত সরকার (Government Of India) অসংগঠিত শ্রেণীর শ্রমিকদের জন্যে দারুন একটি প্রকল্প এনেছে। এই প্রকল্পের নাম প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন যোজনা। এই প্রকল্পের (Government Scheme) মাধ্যমে অসংগঠিত শ্রেনীর শ্রমিকরা 60 বছর বয়সের পর নির্দিষ্ট একটি পেনশন (Pension) পাবেন।

PM Mandhan Yojana Benefits.

এই প্রকল্পটি একটি স্বেচ্ছাসেবী এবং আবেদনমূলক স্কীম। বর্তমানে 45 লক্ষের বেশি মানুষ এই প্রকল্পের আওতায় আছে। আপনি যদি এই প্রকল্পের সুবিধা নিতে চান তাহলে আপনাকে একজন ভারতীয় হতে হবে এবং 18 থেকে 40 বছরের মধ্যে হতে হবে। 60 বছর বয়সের পর যতদিন বেঁচে থাকবেন ততদিন পর্যন্ত এই পেনশন পাবেন। এই প্রকল্পের (Mandhan Yojana) মাধ্যমে আপনি 3000 টাকা পেনশন পাবেন প্রতি মাসে।

জন ধন অ্যাকাউন্ট বা যোজনার অধিনস্ত ব্যক্তিরা এই প্রকল্পের সুবিধা পেতে পারবেন। এই Mandhan Yojana সুবিধা অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকরা যেমন – গৃহকর্মী, রাস্তার বিক্রেতা, মিড ডে মিল কর্মী, হেড লোডার, ইট ভাটা শ্রমিক, মুচি, আবর্জনা বাছাইকারী, ধোপা, রিকশাচালক, ভূমিহীন শ্রমিক, কৃষি শ্রমিক, নির্মাণ শ্রমিক, বিড়ি শ্রমিক, তাঁত শ্রমিক, চামড়া শ্রমিকরা শ্রম যোগী মানধন যোজনার অন্তর্ভুক্ত হতে পারবেন।

যে সব অসংগঠিত শ্রমিকদের আয় 15 হাজার টাকার কম তারাই এই (PM Shram Yogi Mandhan Yojana) প্রকল্পের সুবিধা নিতে পারবেন। তবে যে সকল ব্যক্তিরা EPFO, NPS বা ESIC এর তারা উক্ত প্রকল্পের আওতাভুক্ত হতে পারবে না। এছাড়াও যিনি আয়কর রিটার্ন (Income Tax Return) দাখিল করেন তিনি ও এই প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত হবেন।

LPG Gas Price (রান্নার গ্যাসের দাম কমলো)

কত টাকা করে জমা করতে হবে এই প্রকল্পে?

আপনার বয়স যদি 18 হয় এবং এই প্রকল্পের (Mandhan Yojana) সুবিধা নিতে চান তাহলে আপনাকে 60 বছর বয়স পর্যন্ত 55 টাকা করে জমা করতে হবে। আপনার বয়স যদি 29 বছর হয় তাহলে আপনাকে 60 বছর বয়স পর্যন্ত 100 টাকা করে জমা করতে হবে। আর যদি 40 বছর বয়স হয় তাহলে আপনাকে 200 টাকা করে জমা করতে হবে 60 বছর পর্যন্ত (Mandhan Yojana).

পশ্চিমবঙ্গে বিদ্যুৎ বিল ফ্রি ঘোষণা। কত ইউনিট পর্যন্ত এই সুবিধা?

এই প্রকল্পে আবেদনের পদ্ধতি

এই Mandhan Yojana প্রকল্পে আবেদন করার জন্য লাগবে ফোন নম্বর, আধার কার্ড, ব্যাংক একাউন্ট এবং তার IFSC কোড লাগবে। আপনার যদি জনধন একাউন্ট (JDY Account) থাকে তাহলে আপনি সহজেই এই প্রকল্পের আওতাভুক্ত হতে পারবেন। এই প্রকল্পের জন্যে নতুন করে Account করার দরকার নেই। এই প্রকল্প সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে অবশ্যই জানাবেন।
Written by Ananya Chakraborty.

কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে মহিলারা পাবে 12 হাজার টাকা! পুরুষরা পাবে 6 হাজার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *