প্রকল্প

Khelashree Prakalpa – পশ্চিমবঙ্গে খেলতে পারলেই সরকারি চাকরি। মুখ্যমন্ত্রীর বড় ঘোষণা। কিভাবে আবেদন করবেন?

রাজ্য সরকার একের পর এক প্রকল্প (Khelashree Prakalpa) এনে সবাইকে খুশি করে যাচ্ছে। আর কয়েকমাস পর লোকসভা নির্বাচন লোকসভা নির্বাচনের আগে আরো কোমর বেঁধে মাঠে নেমে পড়েছে তারা। রাজ্য সরকার এবার নতুন একটি প্রকল্প নিয়ে এলো সেটি হল খেলাশ্রী প্রকল্প। এই Khelashree Prakalpa এর মাধ্যমে সফল ক্রীড়াবিদদের সম্মান জানান হয় এবং তাদের 1000 টাকা করে ভাতা দেবে সরকার।

Khelashree Prakalpa Give Job To Sportsman.

সম্প্রতি আলিপুরের ধনধান্য অডিটোরিয়ামে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (CM Mamata Banerjee) এই প্রকল্প চালু করেন। তবে তিনি সেদিন শুধু খেলাশ্রী প্রকল্পের (Khelashree Prakalpa) কথা বলেছেন তা নয় সেটি ছাড়াও আরও একটি ঘোষনা করেন। তিনি জানান, পশ্চিমবঙ্গ সরকার (Government Of West Bengal) আইন পরিবর্তন করে রাজ্য সরকারের বিভিন্ন দফতরে জাতীয় ও আন্তর্জাতিক স্তরের সফল ক্রীড়াবিদদের স্থায়ী চাকরি (Govt Job) দেবে।

Asian Games, Commonwealth Games, Olympic, World Cup বা জাতীয় স্তরের সফল ক্রীড়াবিদদের সরকরি চাকরি দেওয়া প্রথা পাঞ্জাব, হরিয়ানার মত রাজ্য গুলোতে অনেকদিন ধরেই চালু আছে। কিন্তু এই রাজ্যে এই নিয়ম চালু ছিল না। ফলে এই বিষয় নিয়ে ক্রীড়াবিদদের মধ্যে ক্ষোভ ছিল। অনেক ক্রীড়াবিদ রাজ্য সরকার থেকে পর্যাপ্ত সহযোগীতা না পেয়ে ভিন রাজ্যে চলে গিয়েছেন এমনও অনেক সময় হয়েছে (Khelashree Prakalpa).

তবে মুখ্যমন্ত্রীর এই Khelashree Prakalpa ঘোষণার পর ক্রীড়াবিদদের এই ক্ষোভ দূর হতে চলেছে। ঐদিন তিনি ধনধান্য অডিটোরিযামে দাঁড়িয়ে প্রক্তন ও বর্তমান ক্রীড়াবিদদের উদ্দেশ্যে তিনি বলেন, কৃতী ক্রীড়াবিদরা এবার থেকে সরাসরি ক্রীড়ামন্ত্রী অরুপ বিশ্বাসের দফতরে নিজেদের বায়োডেটা জমা দিয়ে চাকরির জন্য আবেদন করলেই কাজ হয়ে যাবে। সেটা খতিয়ে দেখে ক্রীড়া মন্ত্রক নির্দিষ্ট দফতরে নিয়োগের সুপারিশ করবে।

Electricity Bill (পশ্চিমবঙ্গে ইলেকট্রিক বিল)

তবে এর জন্যে রাজ্যের কিছু আইন পরিবর্তন করা দরকার যার কাজ রীতিমত শুরু হয়ে গিয়েছে। সম্প্রতি বিধানসভায় এই নিতে নতুন আইন এনে বিষয়টি সেরে ফেলা হবে বলে জানান মুখ্যমন্ত্রী। উল্লেখ্য, এর আগে জঙ্গলমহল কাপ, সুন্দরবন কাপ, তরাই উৎসবে অংশগ্রহণকারী সফল ক্রীড়াবিদদের সিভিক ভলেন্টিয়ার পদে চাকরি দিয়েছে রাজ্য (Khelashree Prakalpa).

শীতের জন্য স্কুল ছুটির ঘোষণা হল। কতদিন ছুটি থাকবে?

তবে জাতীয় ও আন্তর্জাতিক স্তরে সফল ক্রীড়াবিদদের পুলিশ সহ যোগ্যতা অনুযায়ি বিভিন্ন দফতরে স্থায়ী চাকরি দেওয়া হবে বলে জানান তিনি। মুখ্যমন্ত্রী জানান তিনি ইতিমধ্যেই মুখ্যসচিবকে আইন পরিবর্তন আনার কাজ শুরু করতে বলেছেন। পাশে তিনি ক্রীড়ামন্ত্রী অরুপ বিশ্বাসকে নির্দেশ দেন, ক্রীড়া মন্ত্রকের একটি বিশেষ ডেস্ক খুলতে, যাতে সেখানে খেলাশ্রী প্রকল্পের পাশাপাশি জাতীয় ও আন্তরজাতিক পর্যায়ের ক্রীড়াবিদরা চাকরির জন্যে আবেদন জানাবেন তাদের জেন হয়রানির মুখে পড়তে না হয় (Khelashree Prakalpa).
Written by Ananya Chakraborty.

কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে মহিলারা পাবে 12 হাজার টাকা! পুরুষরা পাবে 6 হাজার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *