ছুটি

Govt Employees – সরকারি কর্মীদের ছুটি বৃদ্ধি। এই সিদ্ধান্তে খুশিতে আত্মহারা সকলে।

সরকারি কর্মীদের (Govt Employees) ছুটি (Govt Holiday) নিয়ে বড় আপডেট দিতে পারে বলে জানা যাচ্ছে। সরকারি কর্মীদের উপার্জিত ছুটি বাড়তে পারে বলে খবর পাওয়া যাচ্ছে। সামনেই লোকসভা ভোট (Lok Sabha Election 2024) তার জন্যে নানা সুবিধা নিয়ে আসছে কেন্দ্র রাজ্য সবাই। সরকারি কর্মীদের উপার্জিত ছুটির পরিমান 240 দিন ছিল সেটাই বাড়িয়ে 300 দিন করা হতে পারে।

Govt Employees May Get Extra Holiday After Budget.

ভোটের আগে বাজেট পেশ 1লা ফেব্রুয়ারিতে বাজেট পেশ। মনে করা হচ্ছে এই দিনই সরকারি কর্মীদের (Govt Employees) ছুটি বিষয়ে ঘোষনা করতে পারে কেন্দ্র। এই অন্তর্বর্তী বাজেটে কর্মীদের ছুটি বিষয়ে ঘোষনা করতে পারে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman). এছাড়া শ্রম কোড এর বিভিন্ন বিষয়ের পরিবর্তন থেকে শুরু করে শ্রমিক ইউনিয়ন।

শিল্প ক্ষেত্রে কাজের সময়, বার্ষিক ছুটি (Annual Holiday), পেনশন প্রভিডেন্ট ফান্ড (PPF), বাড়িতে বেতন (HRA) নেওয়া এবং অবসর গ্রহণের মত বেশ কিছু বিষয় নিয়ে সিদ্ধান্ত গ্রহণ করতে পারে সরকার। অর্থ মন্ত্রকের বিশেষ বৈঠকে এই নিয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছিল। ঐদিনের বৈঠকে কেন্দ্রীয় সরকারি কর্মীদের (Central Govt Employees) ছুটি 300 দিন করার দাবী জানান হয়। তাই মনে করা হচ্ছে এই বিষয় নিয়ে এবার আলোচনা হতে পারে।

শ্রম কোড এর নিয়ম অনুযায়ি মুল বেতন কিন্তু মোট বেতনের 50 শতাংশ বা তার বেশি হওয়া উচিৎ। এতে বেশিরভাগ Govt Employees বেতন কাঠামো পরিবর্তন হবে। বেসিক বেতন (Basic Salary) বাড়লে একসাথে PF এবং Gratuity বেড়ে যাবে। যদি এই দুটি বেড়ে যায় তাহলে হাতে বেতন কম আসবে। তবে এতে লাভ সাধারন মানুষদের হবে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন 1লা ফেব্রুয়ারি তে ষষ্ঠ বারের মত বাজেট পেশ করতে চলেছে।

Dearness Allowance (পশ্চিমবঙ্গের মহার্ঘ ভাতা)

এই বাজেট পেশ মোদী সরকারের (Modi Government) দ্বিতীয় মেয়াদের শেষ বাজেট পেশ হতে চলেছে। আর এই বাজেট পেশের পরেই হবে লোকসভা ভোট। তাই স্বভাবতই কেন্দ্রীয় সরকার তাদের ভোট ব্যাংকের সংখ্যা বাড়ানোর জন্য বিশেষ করে চাকরিজীবিদের পুঁজি করতে বিশেষ ঘোষনা করতে পারে। সরকার এই বাজেটে শ্রম আইন আনার বিষয়েও ঘোষনা করতে পারে (Govt Employees).

পশ্চিমবঙ্গে খেলতে পারলেই সরকারি চাকরি। মুখ্যমন্ত্রীর বড় ঘোষণা। কিভাবে আবেদন করবেন?

অনেকদিন ধরেই সারাদেশে শ্রম আইন বাস্তবায়ন করার জন্য পরিকল্পনা চলছে। কিন্তু রাজ্য গুলোর মধ্যে ঐক্যমতের অভাব আছে। সেই কারনে এই আইন আনতে দেরি হচ্ছে। তবে অর্থমন্ত্রী বলেছেন খুব তাড়াতাড়ি এই সিদ্ধান্ত নেওয়া হবে। তবে এবারের বাজেট যেহেতু ভোটের আগের বাজেট তাই এই বাজেটে সরকার তার ভোট ব্যাংকের জন্যে বিশেষ ঘোষনা করতে পারে (Govt Employees). আর এই সিদ্ধান্ত ঘোষণা হলে সকলেই খুবই খুশি হবে।
Written by Ananya Chakraborty.

অবশেষে সরকারী কর্মীদের 18 মাসের বকেয়া ডিএ দিতে রাজি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *