ছুটি

Holidays – পশ্চিমবঙ্গে বিশেষ ছুটি ঘোষণা এই কর্মীদের। টানা 15 দিন ছুটি পাবেন।

পশ্চিমবঙ্গে ছুটি (Holidays) নিয়ে একেরপর এক খুশির খবর পাওয়া যাচ্ছে বছরের শুরু থেকেই। কিন্তু এবারে এই নিয়ে আরও এক দারুণ খুশির খবর পাওয়া গেল স্কুল এর শিক্ষিকাদের (School Teacher) জন্য। চাইল্ড কেয়ার লিভ (Child Care Leave) এর সাথে যুক্ত হল আর একটি ছুটি। 15 দিন টানা ছুটি (Holidays) পাবেন শিক্ষিকারা। এই খবরে খুশি স্কুল শিক্ষিকারা। কিসেই ছুটি চলুন জেনে নিন বিস্তারিত।

West Bengal Holidays Latest News.

এবার শিক্ষিকারা পাবেন সন্তানদের পরীক্ষার জন্য ছুটি। এত দিন মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পরীক্ষা যখন শুরু হত তখন বোর্ড এর নির্দেশ থাকত পরীক্ষা চলাকালীন ছুটি (Holidays) পাবেন না স্কুল এর শিক্ষক শিক্ষিকারা। তবে এবার এই নিয়ম শিথিল করা হল। এখন থেকে কোনো শিক্ষিকার সন্তান যদি বোর্ড পরীক্ষা দেয় তাহলে তিনি চাইল্ড কেয়ার লিভ এর ছুটি (Child Care Leave Holidays) পাবেন।

এই নির্দেশে (Holidays) একটু হলেও স্বস্তি পেয়েছেন শিক্ষিকারা। কারন আগে কোনো শিক্ষিকার ছেলে বা মেয়ের বোর্ড পরীক্ষা থাকলে মা রা থাকতে পারতেন না তাদের সাথে ফলে পরিবারের অন্য সদস্যদের ছেলে বা মেয়ের পরীক্ষার সব বুঝিয়ে দেওয়া পরীক্ষা কেন্দ্রে নিয়ে যাওয়া থেকে শুরু করে সব কাজই করতে হত। কিন্তু এই সময় বেশিরভাগ ছেলে বা মেয়ে চায় তার মা বা বাবা পাশে থাকুক কিন্তু বোর্ডের নির্দেশ অনুসারে তা হত না।

আগে শুধুমাত্র সন্তানদের অসুখ করলেই পরীক্ষার সময় চাইল্ড কেয়ার লিভ এর ছুটি (Leave Holidays) নিতে পারতেন শিক্ষক শিক্ষিকারা। কিন্তু এবার এই নির্দেশকেই শিথিল করা হয়েছে। এবার থেকে সন্তানদের বোর্ড পরীক্ষা চলাকালিন পাশে থাকতে পারবে মা। তবে এই বিষয়ে চাইল্ড কেয়ার লিভ কিন্তু স্কুল শিক্ষকরা নিতে পারবেন না এই নিয়ম শুধু শিক্ষিকাদের জন্য।

চাইল্ড কেয়ার লিভে 15 দিন ছুটি (Holidays) পাবেন শিক্ষিকার। তবে অনেকে বলছেন এই 15 দিন ছুটি কমানো উচিৎ। প্রধান শিক্ষকদের একাংশ জানাচ্ছেন, অনেক সময় পরীক্ষা 10 দিনেই শেষ হয়ে যায়। অথচ চাইল্ড কেয়ার লিভ এর ছুটি 15 দিন নিতে হচ্ছে সন্তানদের শরীর খারাপের ক্ষেত্রেও প্রশ্ন উঠছে। অনেকে অভিযোগ করছেন 15 দিন আগেই অনেকের সন্তান সুস্থ হয়ে যাচ্ছে কিন্তু তারপরে ছুটি (Holidays) থাকার করনে অনেকে ঘুরতে চলে যাচ্ছেন!!

School Holidays (পশ্চিমবঙ্গে স্কুল ছুটি)

কলেজিয়াম অব অ্যাসিস্ট্যান্ট হেডমাস্টার্স অ্যান্ড হেডমিস্ট্রেসেস এর সম্পাদক সৌদীপ্ত দাস বলেন, ‘বোর্ডের পরীক্ষায় চাইল্ড কেয়ার লিভ ভালো, তবে তা 5 দিন করা উচিৎ। তাহলে স্কুল এর ক্লাস গুলোর ক্ষতি হবে না। কেন্দ্রীয় সরকার চাইল্ড কেয়ার লিভ এর ছুটি নূন্যতম 5 দিন করেছে। অ্যাডভান্সড সোসাইটি ফর হেডমাস্টারস অ্যান্ড হেডমিস্ট্রেসেস’ এর রাজ্য সম্পাদক চন্দন মাইতি বলেন।

আজ থেকে DA এর টাকা ঢুকবে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের একাউন্টে। অর্থ দপ্তরের সবুজ সংকেত।

এমনিতেই স্কুল গুলোতে শিক্ষক শিক্ষিকা কম তার মধ্যে চাইল্ড কেয়ার লিভ এর নিয়ে প্রয়োজন না হলেও 15 দিন কোনো শিক্ষিকা বাড়িতে বসে থাকলে আখেরে স্কুল এর পঠনপাঠন নষ্ট হবে। এই ছুটি কমানো উচিৎ। এছাড়াও আরো প্রশ্ন উঠেছে যে এই পরীক্ষার সময় ছুটি কেন শুধু শিক্ষিকাদের জন্য শিক্ষকদের জন্যে কেন নয়? এক পর্ষদ কর্তা জানিয়েছে, অনেক সময় দেখা যায় কোনো পড়ুয়ার মা ও বাবা দুজনেই শিক্ষকতা করছেন, তাই দুজনেই যাতে এই ছুটি না নিতে পারেন তার জন্যে শুধু শিক্ষিকদেরকেই এই ছুটি দেওয়া হয়েছে।
Written by Ananya Chakraborty.

আগামীকাল পশ্চিমবঙ্গের সরকারী সাহায্য পোষিত ও নিম্ন বুনিয়াদি স্কুলে ছুটি ঘোষণা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *