অর্থনীতি

LIC Scheme – LIC এর এই স্কিমে কম সময়ে ডবল রিটার্ন। সঙ্গে আরও বেনিফিট পাবেন।

LIC Scheme বা এলআইসির বিভিন্ন স্কিমে বর্তমানে বেশিরভাগ মানুষ নিজেদের কষ্টের টাকা উপার্জন টাকা বিনিয়োগ করে থাকে। এছাড়াও অনেকে ব্যাংক, পোস্ট অফিসে আবার কেউ বিভিন্ন স্টক মার্কেটে বিনিয়োগ করেন টাকা দ্বিগুণ করার জন্যে। আজ আপনাদেরকে এমন একটি বিষয় নিয়ে বলব যেখানে আপনার মাত্র একটি স্কিমে বিনিয়োগ (LIC Scheme) করে অনেক কিছু একসাথে পাবেন।

New LIC Scheme Benefits With Double Return.

এই LIC Scheme টিতে বিনিয়োগ করলে পাবেন জীবন বীমা কভার, দুর্ঘটনা বীমা, তার সাথে মোটা অঙ্কের টাকা রিটার্ন। আপনি এই প্ল্যানটিতে বিনিয়োগ করলে 5 বছরে আপনার টাকা দ্বিগুণ হয়ে যাবে। এখন আপনারা হয়তো ভাবছেন কোন স্কিমে বিনিয়োগ করতে হবে? কিভাবে বিনিয়োগ করতে হবে? চলুন এই বিষয়ে বিস্তারিত আপনাদের জানাচ্ছি। LIC একটি দুর্দান্ত প্ল্যান (LIC New Plan) নিয়ে এসেছে।

সেখানে বিনিয়োগ করলে আপনার বীমা কভারেজের পাশাপাশি ভালো রিটার্ন ও পাবেন। LIC এর এই প্ল্যানের নাম LIC নিভেস প্লাস প্ল্যান। LIC অনেক ধরনের প্ল্যান অফার করে। তবে এই প্ল্যানটিতে আপনার বিনিয়োগ করা মূলধন 5 বছরে দ্বিগুণ হয়ে যাবে (LIC Scheme). আর আপনারা এই প্ল্যানের মাধ্যমে কম সময়ে ভালো বেনিফিট পেতে পারবেন।

LIC Nivesh Plus Scheme

এলআইসি এর অত্যন্ত জনপ্রিয় একটি পলিসি হল নিবেশ প্লাস প্ল্যান। এই পলিসির নম্বর 849. এই স্কিমে বিনিয়োগ করলে মেয়াদ শেষে ভালো রিটার্ন পাওয়া যায় এবং এর সাথে বীমা কভারেজ ও আছে। তবে এই অকিমে বিনিয়োগে একটু ঝুঁকি আছে কারন এই স্কীমের অর্থ সরাসরি স্টক মার্কেটে চলে যায়। কিন্তু একটু ঝুঁকি নিলে যদি উচ্চ হারে রিটার্ন পাওয়া যায় তাহলে একটু ঝুঁকি নেওয়া ভালো। ঝুঁকি কম নিলে রিটার্ন ও কম পাওয়া যায় (LIC Scheme).

LIC Scheme Benefits

এলআইসি নিবেশ প্লাস প্ল্যান একটি ইউনিট লিঙ্কড প্ল্যান বা UPLI, নন পার্টিসিপেন্ট, একক প্রিমিয়াম জীবন বিমা পরিকল্পনা। একক প্ল্যান হওয়ার কারণে, এখানে FDর মতো মাত্র একবার প্রিমিয়াম জমা করতে হবে। নূন্যতম 1 লক্ষ টাকা দিয়ে বিনিয়োগ শুরু করতে পারেন। বিনিয়োগের কোনো সর্বোচ্চ সীমা নেই। বিনিয়োগের জন্য বন্ড ফান্ড, সিকিউরড ফান্ড, ব্যালেন্সড ফান্ড এবং গ্রোথ ফান্ড, এই 4 ধরনের ফান্ডের বিকল্প পাবেন।

বিনিয়োগের জন্য এর মধ্যে যে কোনো একটি বেছে নিতে পারেন। সর্বনিম্ন 90 দিন থেকে 70 বছর বয়সি যে কেউ এই স্কিমে বিনিয়োগ করতে পারেন। পলিসির মেয়াদ 10 বছর থেকে 30 বছর। এবং লক ইন পিরিয়ড 5 বছর অর্থাৎ 5 বছরের আগে কোনো টাকা তুলতে পারবেন না (LIC Scheme). আর এই কথাটি মনে রেখে আপনারা বিনিয়োগ করবেন।

Pension (পেনশন)

LIC Scheme কি কি সুবিধা পাবেন?

এলআইসি এর এই স্কিমে বিনিয়োগ করলে একসাথে দুটো সুবিধা পাওয়া যায়। পলিসি চলাকালীন পলিসি হোল্ডারের মৃত্যু হলে বীমা কভারেজ পাওয়া যায় এবং মেয়াদ শেষে সুদ সহ ভালো রিটার্ন পাওয়া যায়। এই স্কিমে প্রতি পাঁচ বছরে সুদের পরিমান বৃদ্ধি পায়। 6 বছরে 3 শতাংশ, 10 বছরে 4 শতাংশ, 15 বছরে 5 শতাংশ এবং 25 বছরে 7 শতাংশ সুদ দিয়ে থাকে। পলিসি চলাকালীন পলিসি হোল্ডারের মৃত্যু হলে মনোনীত ব্যাক্তিকে নিবেশ প্লাস প্ল্যানের সুবিধা দেওয়া হবে।

সরকারি কর্মীদের জন্য বড় ঘোষণা হতে চলেছে। মাসের শুরুতেই বড় খবর।

LIC Scheme কিভাবে আবেদন করবেন?

এই পলিসি তে আবেদন করার জন্যে আপনি LIC এজেন্ট এর সাথে যোগযোগ করতে পারেন অথবা অনলাইনে ও আবেদন করতে পারেন। আর আপনারা এই সম্পর্কে LIC এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে দেখে নিয়ে তারপরে বিনিয়োগ করবেন। এছাড়াও আপনারা আরও অনেক ধরণের স্কিমে ভালো রিটার্ন পেতে পারবেন।
Written by Ananya Chakraborty.

চাকরি না করেও প্রতিমাসে 5000 টাকা পেনশন পাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *