শিক্ষা

Mid Day Meal – রাজ্যে মিড ডে মিলে নতুন খাবার তালিকা। নতুন কি কি থাকবে? পড়ুয়া ও শিক্ষকরা জানুন।

পড়ুয়ারা যাতে স্কুলে পড়াশোনা করার পাশাপাশি পুষ্টিগুন পায় তার জন্যে Mid Day Meal বা মধ্যাহ্ন ভোজন যোজনা শুরু করা হয়েছিল। আর এই যোজনা বা প্রকল্পের মাধ্যমে সরকারি প্রাইমারি ও হাইস্কুল গুলোতে মিড ডে মিল দেওয়া হয়। তবে এই Mid Day Meal খাবার নিয়ে রাজ্যের বিভিন্ন জায়গা থেকে অভিযোগ আসতে দেখা যায়। পড়ুয়াদের পুষ্ঠির কথা মাথায় রেখে সরকারের তরফ থেকে Mid Day Meal চালু করা হলেও বিভিন্ন জায়গায় পুষ্ঠির বিষয়টি নজরে রাখা হয় না এমন অভিযোগ আসছে।

West Bengal Mid Day Meal Scheme Latest News.

তাই এই সবের অভিযোগের কারনে এবার Mid Day Meal নতুন মেনু বেঁধে দেওয়া হল। অর সেই মত পড়ুয়াদের মিড ডে মিলের খাবার সরবরাহ করার নির্দেশ দিয়েছে সরকার। জানা গেছে, প্রতিদিনের মিড ডে মিলের জন্যে পড়ুয়া পিছু 14 টাকা করে বরাদ্দ করা হয়। এই অল্প টাকার মধ্যে পড়ুয়াদের খাবারে সব রকমের পুষ্ঠি গুন দেওয়া সম্ভব নয়। এই নিয়েই বিভিন্ন জায়গা থেকে অভিযোগ পাওয়া যায়।

কেবল মাত্র ডাল, ভাত এবং অন্য তরকারি দিয়েই Mid Day Meal সেরে ফেলেন শিক্ষক শিক্ষিকারা, তবে এমনটা আর চলবে না। প্রশাসনের তরফ থেকে জানা গিয়েছে, শুধু ডাল, ভাত আর তরকারির বদলে পুষ্ঠি গুন যাতে বজায় থাকে তার জন্য নির্দিষ্ট মেনু বেঁধে দেওয়া হয়েছে। আর সেই মেনু অনুযায়ি পড়ুয়াদের খাবার দিতে হবে। কিন্তু সরকারের এই নির্দেশের পরই বিভিন্ন প্রশ্ন উঠছে তার মধ্যে একটি হল মিড ডে মিলের (PM Poshan) জন্যে বরাদ্দ অর্থ?

শিক্ষক শিক্ষিকাদের একাংশের তরফ থেকে বেঁধে দেওয়া মেনুর পরিপ্রেক্ষিতে পড়ুয়াদের মাথা পিছু বরাদ্দ বৃদ্ধির দাবী করছে। Mid Day Meal পড়ুয়াদের কি দেওয়া হবে সেই মেনু ঠিক করত স্কুল। স্কুলের তরফ থেকে এমন মেনু ঠিক করার প্রেক্ষিতেই নানান অভিযোগ উঠতে দেখা যেত। এরই পরিপ্রেক্ষিতে পূর্ব বর্ধমান প্রশাসনের তরফ থেকে মিড ডে মিল সরবরাহ নিয়ে কড়া ব্যবস্থা নেওয়া হয়েছে এবং মেনু বেঁধে দেওয়া হয়েছে।

Salary Increase (বেতন বৃদ্ধি)

আর সেই মেনু অনুযায়ী খাবার দিতে হবে বলেই জানিয়েছেন জেলা পরিষদের শিক্ষা কর্মাধ্যক্ষ শান্তনু কোনার। সরকারের তরফ থেকে যে মেনু বেঁধে দেওয়া হয়েছে সে গুলোর মধ্যে থাকছে ডাল, ভাত, ডিম, সয়াবিন, তরকারি। এই মেনু বেঁধে দেওয়ার পর অধিকাংশ স্কুলের শিক্ষক শিক্ষিকারা জানিয়েছেন, পালা করে বিভিন্ন সময় বেঁধে যাওয়া মেনু পরিপ্রেক্ষিতেই খাবার সরবরাহ করা হয়।

3000 টাকা পাবেন প্রতিমাসে। মোদী সরকারের বড় সিদ্ধান্ত বাজেটের আগেই।

তবে খাবার দেবার ক্ষেত্রে সবচেয়ে বড় প্রশ্ন হল বরাদ্দ (Mid Day Meal). কিন্তু এই নির্দেশ শুধুমাত্র পূর্ব বর্ধমান জেলার সকল স্কুলকেই দেওয়া হয়েছে। কিন্তু পশ্চিমবঙ্গের বাকি সকল জেলা গুলিতে এই ধরণের কোন নির্দেশ দেওয়া হয়নি। কিন্তু এবারে অনেকেই মনে করছেন ধীরে ধীরে এই নির্দেশ সমগ্র রাজ্যে শুরু করা হতে পারে। এই Mid Day Meal নিয়ে নতুন নির্দেশ সম্পর্কে নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Ananya Chakraborty.

আধার কার্ড গ্রাহকদের এই কাজটি না করলে, ব্যাংক একাউন্টে সমস্যা হবে। ফেব্রুয়ারির মধ্যে করে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *