প্রকল্প

Govt Scheme – 21 লক্ষ লোকের একাউন্টে প্রকল্পের টাকা পাঠানো হচ্ছে। কারা পাবেন? কিভাবে পাবেন?

পশ্চিমবঙ্গের সরকারি প্রকল্প বা WB Govt Scheme সম্পর্কে আমাদের অনেকেরই জানা আছে। আর মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির (CM Mamata Banerjee) তরফে রাজ্যের সকল শ্রেণীর মানুষদের জন্য নানা ধরণের প্রকল্প নিয়ে আসা হয়েছে। আর মাসের শুরুর দিকেই এই সকল সরকারি প্রকল্পে (Govt Scheme) টাকা ঢোকা শুরু হয়। আর এবারে এমনই এক সরকারি প্রকল্পে টাকা দেওয়ার ঘোষণা করলো রাজ্য সরকার।

100 Days Work WB Govt Scheme Announcement.

পশ্চিমবঙ্গে 100 দিনের কাজে (100 Days Govt Scheme) দুর্নীতি হয়েছে এই নিয়ে সরব হয়েছে বিজেপি থেকে শুরু করে সব বিরোধীরা। আর এই 100 দিনের কাজ নিয়ে এবার বিজ্ঞপ্তি জারি করল রাজ্য সরকার। বিজ্ঞপ্তিতে কি বলা হয়েছে চলুন জেনে নেওয়া যাক। গত কয়েক দিন আগে 21 লক্ষ মানুষকে 21শে ফেব্রুয়ারি এর মধ্যে বকেয়া টাকা মিটিয়ে দেওয়া হবে এই কথা বলেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রীর এই ঘোষণার তিন দিনের মাথায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হল।

মঙ্গলবার নবান্নের (Nabanna) তরফ থেকে গাইডলাইন প্রকাশ করা হয়েছে। সেই গাইডলাইনে কিভাবে সঠিক Account চিহ্নিত করে তবে টাকা পাঠানো হবে তা উল্লেখ করা হয়েছে। এই বিষয়ে সোমবার জেলা শাসকদের সাথে বৈঠক করেন মুখ্যসচিব বি পি গোপালিকা। আর তারপর বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। তবে এইভাবে গাইডলাইন প্রকাশ করাতে বিরোধীরা অনেক প্রশ্ন তুলছেন তারা বলছেন (Govt Scheme).

এইভাবে গাইডলাইন প্রকাশ করে কি দুর্নীতির কথা মেনে নিল রাজ্য সরকার? রাজ্য সরকারে প্রকাশ করা গাইডলাইনে বলা হয়েছে, প্রতিটি একাউন্ট নিখুত ভাবে চেক করতে হবে। কোনো ভুয়ো একাউন্ট থাকলে তাতে টাকা দেওয়া যাবে না। এছাড়া ওই একাউন্টের সাথে আধার লিংক করা আছে কিনা তা দেখতে হবে না থাকলে সেই একাউন্ট বাতিল করা হবে বলে নির্দেশ নবান্নের তরফ থেকে (Govt Scheme).

Mid Day Meal (মিড ডে মিল নতুন মেনু)

এই নিয়ে মুখ্যসচিব জেলা শাসকদের নির্দেশ দিয়েছে। কয়েক দিন (Govt Scheme) আছে বকেয়া টাকার ইস্যু নিয়ে রেড রোড 48 ঘন্টার জন্য ধর্নায় বসেছিলেন মুখ্যমন্ত্রী। সেই মঞ্চ থেকেই ধর্নার শেষের দিন শনিবার টাকা দেবার কথা ঘোষনা করে মুখ্যমন্ত্রী। তিনি ওই দিন মঞ্চ ছেড়ে চলে গেলেও মঞ্চটি এখনো আছে। মঙ্গলবার মুখ্যমন্ত্রীর সেই ঘোষনা অভিনব কায়দায় উদযাপন করল মহিলা তৃণমূল কংগ্রেস।

1 লক্ষ টাকা পাবে দেশের 11 কোটি মানুষ। SBI তে একাউন্ট থাকলে তবেই আবেদন করুন।

চাঁদমালা, প্রদীপ নিয়ে মঞ্চে উপস্থিত হয় মহিলারা। তৃণমূল কংগ্রেস এর নেত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বলেন ‘সব মহিলাদের ঘরে প্রদীপ জ্বালিয়েছেন মুখ্যমন্ত্রী। তাই ধর্না মঞ্চ থেকে সেই ঘোষনা উদযাপন করা হল। উল্লেখ্য, 100 দিনের কাজের খেত্রে দুর্নীতি হয়েছে এই অভিযোগের জন্যে কেন্দ্র টাকা দেওয়া বন্ধ করে দিয়েছে। আর সেই টাকা চেয়ে বারবার আবেদন দিয়েছে রাজ্য সরকার (Govt Scheme).
Written by Ananya Chakraborty.

আধার কার্ড গ্রাহকদের এই কাজটি না করলে, ব্যাংক একাউন্টে সমস্যা হবে। ফেব্রুয়ারির মধ্যে করে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *