অর্থনীতি

Aadhaar ATM ব্যবহার করে টাকা তুলুন, PIN নম্বর OTP জানার দরকার নেই!

এখন আর টাকা তোলার জন্য লাইনে দাঁড়াতে হবে না! ইচ্ছে মত Aadhaar ATM বা আদজার কাদের মাধ্যমে আপনারা যে কোন জায়গা থেকে নিজেদের প্রয়োজন অনুসারে টাকা তুলে নিতে পারবেন (Aeps Cash Withdrawal). আধার কার্ডের সাথে ব্যাংক একাউন্ট (UIDAI Aadhaar Card Bank Link) লিঙ্ক আছে? আধার কার্ডের সাথে ব্যাংক একাউন্ট লিঙ্ক করা থাকলেই গ্রাহকরা দারুন সুবিধা নিতে পারবেন।

Aadhaar ATM Aeps Cash Withdrawal Benefits & Process.

গ্রাহকদের আর বারবার করে টাকা জমা বা তোলার জন্য ব্যাংকে দৌরতে হবে না (Aadhaar ATM). কি সেই দারুন সুবিধা চলুন দেখে নিন। দেশ এখন ডিজিটাল হয়ে গিয়েছে। এখন মানুষ ডিজিটাল পদ্ধতিতে টাকা তুলতে বেশি স্বচ্ছন্দবোধ করে। UPI চালু হওয়ার পর থেকে লেনদেন অনেক সহজ হয়ে গিয়েছে। ঝট করে এক টাকা পাঠানো (Money Transfer) যায়।

কিন্তু UPI (Unified Payment Interface) এর মাধ্যমে টাকা পাঠানো যায় তোলা যায় কিন্তু টাকা জমা করা যায় না এই এক সমস্যা। এর জন্যে ব্যাংকে দৌড়তে হয়। তবে এই সমস্যার সমাধান চলে এসেছে। এই সমস্যার সমাধান হল আধার এনেবেল্ড পেমেন্ট সিস্টেম বা AEPS. এই AEPS Aadhaar ATM সিস্টেমের মাধ্যমে গ্রাহকরা সহজেই টাকা তোলা, ব্যালেন্স চেক করা, আধার থেকে আধারে টাকা পাঠানো আর টাকা জমা দেওয়া ও যায়।

এরজন্য শুধু দরকার আধার নম্বর ও বায়োমেট্রিক। এখানে পিন মনে রাখার ঝামেলা নেই। আবার OTP এর থেকে প্রতারিত হওয়ার সুযোগও থাকছে না। National Payment Corporation Of India (NPCI) এই সিস্টেম চালু করেছে। আধার নম্বর দিয়ে আঙ্গুলের ছাপ (Aadhaar ATM) যাচাই করে ডিজিটাল লেনদেন (Digital Transaction) করতে পারবেন যে কেউ।

সবচেয়ে বড় কথা হল Aadhaar ATM ব্যবহারের ক্ষেত্রে ব্যাংকের বিবরণ দিতে হয় না যার ফলে এটি সম্পূর্ণ নিরাপদ। ATM, কিয়স্ক, মোবাইলে অনলাইন লেনদেন করা যায়। আর সকল নতুন পদ্ধতি ব্যবহার করার আগে আপনাদের সেই সকল কিছু সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেওয়া উচিত। এবারে Aeps Aadhaar ATM সম্পর্কে আরও কিছু তথ্য আপনাদের দিতে চলেছি।

Who Will Get Aeps Aadhaar ATM Service?

এই সুবিধা নিতে পারবেন শুধু তারাই যাদের আধার নম্বর এর সাথে ব্যাঙ্ক এর লিঙ্ক করা আছে। একটি আধার কার্ড দিয়ে অনেক গুলো ব্যাংকে লিঙ্ক করা যায়। ব্যাংকিং করেসপন্ডেন্টেরা এই পরিষেবা দেন। CSC সেন্টার গুলোতেও এই কাজ করে নিতে পারবেন। আর এখন আমাদের দেশের কোটি কোটি মানুষ এই Aadhaar ATM ব্যবহার করার মাধ্যমে সুবিধা পাচ্ছেন।

Savings Account (সেভিংস একাউন্ট)

How To Get This Aadhaar ATM Benefits?

আধার কার্ডের সাথে ব্যাংকের লিঙ্ক করা থাকলে তেমন কিছু করার দরকার নেই, ব্যাংকিং করেসপন্ডেন্টকে বাড়িতে ডেকে বা মিনি ATM এ আধার নম্বর বা আঙ্গুলের ছাপ দিয়ে লেনদেন করতে পারবেন। আবার CSC সেন্টারে গিয়ে AEPS (Aadhaar Enabled Payment System) এর মাধ্যমেও লেনদেন করতে পারবেন। আপনি যদি এই সুবিধা নিতে চান কিন্তু আপনার আধার লিঙ্ক করা নেই তাহলে ব্যাংকে গিয়ে এই আধার কার্ড লিঙ্ক করার ফর্ম ফিলাপ করুন।

10 লাখ টাকা রিটার্ন পাবেন Post Office Scheme এর মাধ্যমে!! আগে জেনে তারপর বিনিয়োগ করুন

মোবাইল নম্বর ও আধার কার্ডের জেরক্স জমা করতে হবে। ফর্ম জমা দেওয়ার পর একাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করে দেবে ব্যাংক। তখন গ্রাহক Aeps Cash Withdrawal মাধ্যমে লেনদেন করতে পারবেন। আর এই Aadhaar ATM এর মাধ্যমে আপনারা খুবই সহজে যে কোন ধরণের আর্থিক কাজ সম্পন্ন করে নিতে পারবেন। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Ananya Chakraborty.

কোটি কোটি ব্যাংক একাউন্ট বন্ধ হতে চলেছে! পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক গ্রাহকদের জরুরী নোটিশ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *