অর্থনীতি

Health Insurance – নাগরিকদের জন্য স্বাস্থ্য বীমা নিয়ে নতুন নিয়ম আনল সরকার! কতটা লাভবান হবে সকলে?

স্বাস্থ্য বীমা বা Health Insurance বর্তমানে সবাই করে থাকি। এখনকার দিনে নিজের নিশ্বাসের কোন ভরসা নেই!! আর এই কারণের জন্য বাড়ির প্রধান বা কর্তার অবর্তমানে তাদের পরিবারের বাকি সদস্যদের কি হবে? সেই চিন্তার কথা মাথায় রেখে সকলেই স্বাস্থ্য বীমা করে থাকে। ভোটের আবহেই হেলথ ইন্সুরেন্স বা স্বাস্থ্য বীমা নিয়ে প্রকাশ্যে এসেছে বিশেষ বিজ্ঞপ্তি।

IRDAI Health Insurance New Rules.

এতদিন পর্যন্ত স্বাস্থ্য বীমা বা Health Insurance কেনার ক্ষেত্রে বয়সের ঊর্ধ্বসীমা নির্ধারিত ছিল। এই অনুযায়ী একটি নির্দিষ্ট বয়সের পর যে কোনও মানুষ আর স্বাস্থ্য বীমা কিনতে বা ক্রয় করতে পারতেন না। চলতি বছরের এপ্রিল মাসের ১ তারিখ থেকে ইন্সুরেন্স রেগুলেটরি এন্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া (IRDAI) তরফ থেকে পরিবর্তন করা হয়েছে নিয়ম।

একটি বিশেষ বিজ্ঞপ্তি (IRDAI Health Insurance Notification) জারি করা হয়েছে। যে বিজ্ঞপ্তি অনুযায়ী দেখা যাচ্ছে বয়সের ঊর্ধ্বসীমার বিষয়টি একেবারে তুলে দেওয়া হয়েছে। যার ফলে মনে করা হচ্ছে দেশের প্রবীণ নাগরিকেরা এর মাধ্যমে অত্যন্ত উপকৃত হবেন। ইন্সুরেন্স রেগুলেটরি এন্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়ার (Insurance Regulatory and Development Authority of India) পক্ষ থেকে নতুন নিয়ম অনুযায়ী এতদিন পর্যন্ত চালু থাকা নিয়ম অনুযায়ী দেখা যেত ৬৫ বছরের নিচে যে সমস্ত ভারতীয় নাগরিকরা রয়েছে তারা Health Insurance ক্রয় করতে পারতেন।

কিন্তু যাদের বয়স ৬৫ বছরের বেশি ছিল তারা কোনভাবেই আর Health Insurance ক্রয় করতে পারতেন না। এই নিয়ম (Insurance Rules) চালু করে যে কোনও বয়সের ব্যক্তিরা নিজের ইচ্ছা অনুযায়ী স্বাস্থ্য বীমা কিনতে পারবেন বলেই জানা যাচ্ছে। দেশের প্রবীণ নাগরিক থেকে শুরু করে ছাত্র ছাত্রী শিশু ও মহিলাদের জন্য এই বীমা পরিষেবা (Insurance Service) অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এসেছে এতদিন।

আশা করা হচ্ছে এই বয়সের ঊর্ধ্বসীমা তুলে নেওয়ার ফলে আগামীদিনে আরো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এই সিদ্ধান্তের পরে বীমা সংস্থা গুলি তাদের বেশ কিছু Health Insurance Scheme নতুনত্ব ব্যবস্থা আনতে পারে বলেও আশা করা যাচ্ছে। তারা এই বিষয়টিও নজর রাখবেন যাতে পূর্ব নির্ধারিত সীমার ঊর্ধ্বে থাকা মানুষেরা এর পর থেকে বীমা পরিষেবা গুলি গ্রহণ করতে পারেন।

Health Insurance Claim & Complaint Rule

প্রবীণ নাগরিকদের সুবিধার কথা ভেবে যেমন বয়সের ঊর্ধ্বসীমা তুলে দেওয়া হয়েছে ঠিক তেমনি নতুন ঘোষণা অনুযায়ী গ্রাহকদের ক্লেইম এবং অভিযোগ মেটানোর বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সংস্থার পক্ষ থেকে প্রবীণ নাগরিকদের জন্য নতুন করে পলিসি (Health Insurance Policy) তৈরি এবং অভিযোগ এবং ক্লেইম মেটানোর জন্য তৈরি করা হয়েছে আলাদা আলাদা চ্যানেল।

MSME Loan (এমএসএমই ঋণ)

যে সমস্ত রোগীরা রয়েছেন গুরুতর অবস্থায় তাদের জন্য আইআরডিএআই ঘোষণা করেছে, হার্ট বা কিডনি ফেইলিওর এবং এর ইত্যাদি জটিল অসুখ কিংবা গুরুতর কোন রোগাক্রান্ত ব্যক্তিদের Health Insurance দিতে কোনও বিমা সংস্থা অস্বীকার কোনওভাবেই করতে পারবে না। সময় মতো স্বাস্থ্য পরিষেবা পরিশোধ করে দিতে হবে। এই বীমা অনুযায়ী ওয়েটিং পিরিয়ড ৪৮ মাস থেকে কমিয়ে করে দেওয়া হয়েছে ৩৬ মাস।

স্টেট ব্যাংকে FD করা থাকলে নিশ্চিন্ত! গ্রাহকদের চিন্তার অবসান

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী কেন্দ্রীয় সংস্থার এই সিদ্ধান্ত স্বাভাবিকভাবেই মানুষকে অনেকটাই উপকৃত করবে বলে মনে করা হচ্ছে। বিশেষ করে বয়স্ক নাগরিকদের Health Insurance গ্রহণ করে হেলথ কভারেজের বিভিন্ন সাহায্য পাবেন প্রত্যেকে। আর আপনারা যেকোনো ধরণের স্বাস্থ্য বীমা কেনার আগে এজেন্ট বা কোম্পানির অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে জেনে নিয়ে সিদ্ধান্ত নেবেন।
Written By Tithi Adak.

আপনার খুব টাকার দরকার? এই নিয়ম মানলে সরকারই সাহায্য করবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *