অর্থনীতি

Doorstep Banking – দুয়ারে ব্যাংক! এবার ATM কার্ড দিয়ে ঘরে বসেই ব্যাংকের টাকা তুলতে পারবেন

টাকা তোলা এখন আরো সহজ। ব্যাংক বা এটিএম (ATM) কোনো টাতেই যাওয়ার প্রয়োজন নেই আর (Doorstep Banking). এখন বাড়িতে বসেই ব্যাংকের টাকা আপনি তুলতে পারবেন। আমাদের চারিপাশের সকল কিছু যতই অনলাইন হয়ে যাক না কেন এখনো অনেক জায়গাতেই লেনদেন করতে হলে আমাদের ক্যাশ টাকার দরকার হয়। আর সেই জন্য আমাদের টাকা তোলার (Cash Withdrawal) প্রয়োজন পরে।

How to Use Doorstep Banking Service.

এখন আর আমাদের মধ্যে বেশিরভাগ মানুষদের সময় নেই যে তারা ব্যাংকে গিয়ে টাকা তোলার ফর্ম (Cash Withdrawal Form) নিয়ে ফিলাপ করে টাকা তুলবে। সেই জন্য ATM (Automated Teller Machine) হল সবচেয়ে সহজ মাধ্যম। কিন্তু যেই জিনিসের ব্যবহার বৃদ্ধি পায় সেই জিনিসেরই (Doorstep Banking) কিছু না কিছু খামতি আমরা লক্ষ্য করি আমাদের চারিপাশে।

ডোরস্টেপ ব্যাংকিং এর খুঁটিনাটি

আমরা অনেকেই ATM Fraud বা এটিএম জালিয়াতির ব্যপারে শুনেছি আর এই জন্য অনেকেই এই ATM কার্ড ব্যবহার না করে অন্য বিকল্প পদ্ধতি খুঁজছেন। আর সকল মানুষই কোন না কোন কাজে খুবই ব্যাস্ত হয়ে উঠেছেন। সেই জন্য আর টাকা তুলতে যাওয়াটাও সম্ভব হচ্ছে না! আর এই জন্য Doorstep Banking বা দুয়ারে ব্যাংকিং পরিষেবা বিগত কিছুদিন ধরে খুবই জনপ্রিয় হয়ে উঠেছে।

ডোরস্টেপ ব্যাংকিং এর সুবিধা

ধরা যাক আপনার বাড়িতে একজন অসুস্থ ব্যাক্তি রয়েছে তাকে ছেড়ে বাড়ির বাইরে বেরোতে পারবেন না বা আপনি নিজেই একজন ৬০ বছরের একজন বয়স্ক নাগরিক তাহলে আর কথাই নেই, অথচ আপনার টাকার প্রয়োজন (Doorstep Banking). এমত অবস্থায় আপনি কী করবেন? আপনাকে তখন চরম সমস্যার সম্মুখীন হতে হবে। এই রকম পরিস্থিতিতে পরলে আপনি যাতে কোনো সমস্যায় না পরেন বা তার মোকাবিলা করতে পারেন তার জন্য আজকের প্রতিবেদনটি আপনাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আজকের প্রতিবেদনের মাধ্যমে জেনে নিন কীভাবে ব্যাংক বা এটিএমে না গিয়েই আপনারা ঘরে বসে টাকা তুলতে পারবেন। এই পদ্ধতি গুলো হল Doorstep Banking এবং আধার এনাবেল্ড পেমেন্ট সিস্টেম বা সংক্ষেপে AEPS Cash Withdrawal ও বলা হয়। India Post Payments Bank ছাড়াও দেশের বাকি সকল ব্যাংকও Doorstep Banking এর সুবিধা প্রদান করে থাকে। থেকে এই সুবিধা আনা হয়েছে। আপনার ব্যাংক একাউন্ট আধার কার্ডের (Aadhaar ATM) সাথে লিংকড থাকতে হবে। বায়োমেট্রিক করা থাকতে হবে।

AEPS Cash Withdrawal Information

তবে লেনদেনের জন্য আপনার আধার কার্ড বহন করা বাধ্যতামূলক নয়। শুধুমাত্র লিংকড থাকলেও আপনি সুবিধা পেতে পারেন। AEPS থেকে আপনারা Cash Withdrawal, Balance Check, আধার থেকে আধার ফান্ড ট্রান্সফার, Mini Statement এই ধরনের পরিষেবা গুলো পাবেন। গ্রাহক AEPS এর মাধ্যমে ১০ হাজার টাকা পর্যন্ত আর্থিক লেনদেন করতে পারবেন। Doorstep Banking এর ক্ষেত্রেও আপনারা এই সকল সুবিধা পাবেন।

How to Start Doorstep Banking?

তবে ব্যাংক একাউন্ট সিলেক্ট করার সময় যদি আপনার আধার কার্ডের সাথে অনেক গুলো ব্যাংক একাউন্ট লিংক থেকে সেক্ষেত্রে আপনাকে তখন একটি ব্যাংক একাউন্ট বেছে নিতে হবে। এছাড়া যদি একই ব্যাংকে অনেক গুলো একাউন্ট করা থাকে তবে আপনারা প্রাইমারি ব্যাংক একাউন্ট থেকে টাকা তুলতে পারবেন (AEPS Doorstep Banking). একবার যদি গ্রাহক ভুল আধার নম্বর দেয় বা ভুল ব্যাংক একাউন্ট দেয় বা ভুল একাউন্ট সিলেক্ট করে তবে ব্যাংকের তরফ থেকে লেনদেনটি প্রত্যাখ্যান করা হবে।

গ্রাহককে প্রথম বারেই সঠিক তথ্য প্রদান করতে হবে। এই পদ্ধতিতে পোস্ট ম্যান আপনার বাড়িতে এসে আপনাকে টাকা দিয়ে যাবে। কিন্তু আপনার লেনদেন সফল হয়েছে কিনা তা আপনি অবশ্যই জানতে পারবেন ব্যাংকে রেজিস্টার্ড ফোন নাম্বারে একটি এসএমএস প্রাপ্তির পর। ইন্ডিয়ান পোস্ট পেমেন্টস ব্যাংকের তরফ থেকে বা ব্যাংক থেকে আপনাকে একটি এসএমএস দেওয়া হবে।

তবে এই টাকা আপনার বাড়ি অব্দি পৌঁছে দেওয়ার জন্য পোস্ট ম্যানকে এক্সট্রা চার্জ পেমেন্ট করতে হবে। আপনারাও যদি এই ধরনের পরিষেবা পেতে চান তবে ব্যাংক এর সাথে আধার অবশ্যই লিংক করান। AEPS Cash Withdrawal সম্পর্কে তো আমরা এতক্ষন পর্যন্ত জানতে পারলাম। এবারে Doorstep Banking সম্পর্কে আরও কিছু তথ্য আপনাদের জানিয়ে রাখা যাক।

ATM Cash Withdrawal (এটিএম থেকে টাকা তোলা)

Doorstep Banking বা ডোর স্টেপ ব্যাংকিং হল দেশের সকল সরকারি ব্যাংক (Public Sector Bank) এবং বেসরকারি ব্যাংক (Private Bank) গ্রাহকদের দুয়ারে পরিষেবা পৌঁছে দেওয়ার জন্য এই সিদ্ধান্ত অনেক দিন আগেই নেওয়া হয়েছে। মূলত দেশের সকল বয়স্ক নাগরিকদের জন্য এই সিদ্ধান্ত নেওয়া হলেও এই পরিষেবা সকলেই ব্যবহার করতে পারবেন।

পোস্ট অফিসে বিনিয়োগের নিয়ম বদল, নতুন পুরনো সব গ্রাহকরা জানুন

ডোর স্টেপ ব্যাংকিং কি পরিষেবা দেবে?

Doorstep Banking পরিষেবার মাধ্যমে আপনারা Cash Pickup, Cash Delivary, Check Pickup, Check Slip Pickup, Form 15H Pickup, Delivary of Drafts, KYC Documents Pickup, Life Certificate. এই সকল পরিষেবা আপনারা বিনামূল্যে বা সামান্য খরচে পেয়ে যাবেন। আর এই সুবিধা পাওয়ার জন্য আপনারা নিজেদের ব্রাঞ্চে গিয়ে যোগাযোগ করে বিস্তারিত জেনে নিতে পারবেন।
Written by Sathi Roy.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *