অর্থনীতি

Investment Tips – 16% রিটার্ন পাবেন বিনিয়োগ করলে! টাকা নিয়ে চিন্তা নেই

কোথায় টাকা রাখলে ভালো পরিমাণে রিটার্ন পাবেন? Investment Tips বা টাকা বিনিয়োগের এমনই এক তথ্য নিয়ে আজকে আমরা হাজির হয়েছি। বর্তমানে প্রত্যেক মানুষ চান নিজেদের উপার্জিত অর্থ ভালো জায়গায় সঞ্চিত করে রাখতে। কোথায় ভালো পরিমাণে সুদ পাওয়া যায় সেই বিষয়ে অনেকেরই সঠিক ধারণা নেই। আজকে আমরা হদিশ দিতে চলেছি এমন স্কিমের যেখানে ১৫ থেকে ১৬ শতাংশ রিটার্ন আসলেও আসতে পারে। এমনকি ভবিষ্যতের টাকা নিয়ে আর কোন রকম চিন্তা করতে হবে না বিনিয়োগকারীকে।

Mutual Fund SIP Investment Tips in India.

এই কথা কারোরই অজানা নয় যে, নির্দিষ্ট কোনো রিটার্ন নেই মিউচুয়াল ফান্ডের ক্ষেত্রে (Mutual Fund Investment Tips). তবে ডেট হাইব্রিড ফান্ডে (Hybrid Fund) প্রায় ৮% – ১০%, ইক্যুইটি হাইব্রিড ফান্ডে প্রায় ১০% – ১২% এবং ডাইভারসিটি ইক্যুইটি ফান্ডে (Diversity Equity Fund) ১২% -১৫% রিটার্ন আশা করলেও আশা করতে পারেন, এক্ষেত্রে বিনিয়োগের জন্য হাতে রাখতে হবে দীর্ঘ সময়।

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগে কত রিটার্ন?

কোনও ব্যক্তি বিনিয়োগের সিদ্ধান্ত নিয়ে থাকেন তাহলে আগে বেশ কিছু জিনিস বুঝতে হবে। হাইব্রিড তহবিল গুলো ঋণ এবং ইক্যুইটি তহবিলের মধ্যবর্তী ঝুঁকির স্পেকট্রামের মধ্যে পড়ে থাকে। যদিও তারা সাধারণত ডেট ফান্ডের তুলনায় বেশি রিটার্ন দিয়ে থাকে এবং বেশি ঝুঁকি থেকে যায় এই ক্ষেত্রে। ইক্যুইটি ফান্ডের (Equity Fund Investment Tips) চেয়ে অনেকটাই নিরাপদ বলে মনে করে থাকেন বিশেষজ্ঞরা।

যদি এক্ষেত্রে আরেকটু খুঁটিয়ে দেখা যায়, তাহলে মিউচুয়াল ফান্ড গুলো স্টক মার্কেটের (Stock Market Investment Tips) ওঠা নামা (ইক্যুইটি ফান্ডের জন্য) এবং রিটার্ন নির্ধারণের জন্য সুদের হারের (Interest Rate) গতিবিধির (ডেট ফান্ডের জন্য) উপরে নির্ভরতার কারণে ফিক্সড ডিপোজিটের তুলনায় স্বাভাবিকভাবেই অনেকটা বেশি ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে সাধারণ মানুষের কাছে।

Mutual Fund v/s SIP v/s STP Which is Better?

যে কারণে ইক্যুইটি বিনিয়োগে যাওয়ার আগে প্রতিদিনের খরচ এবং জরুরি অবস্থার জন্য তহবিলের একটি অংশ বরাদ্দ করার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞ মহল। যদি কোন ব্যক্তির বিনিয়োগ করার জন্য একক পরিমাণ অঙ্কের টাকা থাকে, তাহলে সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানের (SIP) বদলে সিস্টেমেটিক ট্রান্সফার প্ল্যানে (STP Investment Tips) যাওয়াই ভালো বলে মনে করেন বিশেষজ্ঞরা।

Doorstep Banking (ডোরস্টেপ ব্যাংকিং)

Mutual Fund SIP STP Investment Tips নিয়ে বিশেষজ্ঞদের মত

বিশেষজ্ঞদের মতে, একটি ডেট হাইব্রিড তহবিলে বিনিয়োগ করা উচিত এবং ঝুঁকি প্রোফাইলিংয়ের ভিত্তিতে একটি ইক্যুইটি তহবিল বা ইক্যুইটি হাইব্রিড তহবিলে মাসিক স্থানান্তর করতে হবে। এক্ষেত্রে মনে করা হয় সাধারণত বাজারের থেকে অনেকটাই ভালো রিটার্ন পেয়ে থাকেন বিনিয়োগকারীরা (Investment Tips). এসআইপি এমন বিনিয়োগকারী ব্যক্তির জন্য উপযুক্ত, যাঁর কোনও একক তহবিল নেই।

এটিএম থেকে টাকা না পেলেও, টাকা কাটলো ব্যাংক। এবার কি করবেন?

কিন্তু, বিনিয়োগের জন্য নিয়মিত রয়েছে সঠিক পরিমাণে টাকার যোগাড়। কারও যদি আয়ের নিয়মিত উৎস থাকে তাহলে তিনি ইক্যুইটি হাইব্রিড ফান্ড বা ডাইভারসিটি ইক্যুইটি ফান্ডে এসআইপির মাধ্যমে বিনিয়োগ (Investment Tips) করতে পারবেন খুব সহজে। এছাড়া অবশ্যই সমস্ত তহবিল ভালোভাবে পড়ে বুঝে নিতে হবে এবং এস্টেট পরিকল্পনার অংশ হিসাবে সমস্ত বিনিয়োগের জন্য একটি উইল প্রস্তুত করে নিতে হবে সেই ব্যক্তিকে।
Written by Tithi Adak.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *