অর্থনীতি

Indian Currency – ১০ টাকার কয়েন নিয়ে RBI এর বড় সিদ্ধান্ত! আপনার কাছে থাকলে জানুন

ভারতীয় মুদ্রা (Indian Currency) নিয়ে রিজার্ভ ব্যাংকের (RBI) তরফ থেকে করা হলো বিশেষ ঘোষণা। আপনার কাছেও কী আছে ১ টাকা, ৫ টাকা এবং ১০ টাকা এই ধরনের একাধিক কয়েন আছে? তাহলে জেনে নিন এই বিশেষ নিয়ম। নাহলে আপনিও আইনের কড়া নজরে পরে যেতে পারেন। নোটবন্দীর (Demonetization) পরে মানুষের মধ্যে বিভিন্ন ধরনের নোট নিয়ে মাথাব্যথা।

RBI Rules on Indian Currency Coins.

নতুন করে প্রচলন হওয়া কিছু কয়েন এবং নোট সাধারণ মানুষ যেনো সাধারণভাবে মেনেই নিতে পারছেন না। রিজার্ভ ব্যাংকের নিয়ম (RBI Rules) ১৯৩৪ এর ২৪ নম্বর ধারা অনুযায়ী রিজার্ভ ব্যাংককে সব ধরনের নোট (Indian Currency Notes) ছাপানোর অধিকার দেওয়া হয়েছে। রিজার্ভ ব্যাংকের তরফ থেকে ২০১১ সালের ৩০ শে জুন ৫০ পয়সার নীচের সমস্ত কয়েন বন্ধ করে দেওয়া হয়েছে এবং বাজারে অপ্রচলিত নোট হিসাবে ঘোষণা করে।

১ টাকা ৫ টাকা ও ১০ টাকার কয়েন নিয়ে নিয়ম

এছাড়া ২০২৩ সালে ২০০০ টাকার লেনদেনকেও সমানভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। ছোট এক টাকার কয়েন সহ, ২ টাকা, ৫ টাকা , ১০ টাকা এবং ২০ টাকার কয়েনের (Indian Currency Coins) ওপর কোনো নিষেধাজ্ঞা জারি করা হয়নি। এমনকি এই সমস্ত কয়েন গুলো বাজারে চলতি কয়েন হিসাবেই প্রচলিত। রিজার্ভ ব্যাংকের তরফ থেকে এই সমস্ত কয়েন গুলো বাতিল করা হয়নি।

তা সত্ত্বেও ট্রেনে বাসে ১ টাকা, ৫ টাকা এবং ১০ টাকার কয়েন গুলো দিতে গেলে যাত্রীদের প্রতিনিয়তই সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। এই দ্রব্য মূল্যের বাজারে ৫০ পয়সার কোনো দ্রব্য না পাওয়ার দরুন এই কয়েন জন সাধারণে কোনো ব্যাক্তিই ব্যবহার করেন না। রিজার্ভ ব্যাংকের তরফ থেকে এই কয়েন (Indian Currency) ছাপানো হয়না বললেই চলে। তবে বাকি এই সমস্ত কয়েনকেও এক ঘরে করে দেওয়া হচ্ছে কেনো?

কেন এই ১, ৫, ১০ টাকার কয়েন নেওয়া হচ্ছে না?

সমীক্ষায় উঠে এসেছে নোটবন্দির পর ঘরে, ব্যাংকে জমানো একাধিক নোট কয়েন অপ্রচলিত হয়ে যাওয়ার ফলে আমজনতার মধ্যে এই আতঙ্ক। যাত্রীদের দেওয়া কয়েন ড্রাইভাররা বা বাস কন্ডাক্টটররা যদি কোনো ভাবে নিয়েও নেন তখনই তাদের পরতে হয় সমস্যার মুখে। অন্য আরোহী কোনো ভাবেই সেই কয়েন (Indian Currency) আর নিতে চাননা। এমন ঘটনা আমাদের চোখের সামনে নিত্যদিনই ঘটে চলেছে।

FD Interest Rate (ফিক্সড ডিপোজিটে সুদের হার)

ভারতীয় মুদ্রা নিয়ে রিজার্ভ ব্যাংকের নিয়ম

তবে রিজার্ভ ব্যাংকের তরফ থেকে এবার কড়া নির্দেশ দেওয়া হয়েছে Indian Currency বা ভারতীয় মুদ্রার কয়েন নিয়ে। আরবিআই এর তরফ থেকে ঘোষণা করা হয়েছে যদি কেউ এই বৈধ মুদ্রা নিতে না চান তবে তার বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়া হবে। রিজার্ভ ব্যাংকের নিয়ম ভারতীয় মুদ্রা আইন ধারা ৪৮৯ (A) থেকে ৪৮৯ (E) অনুযায়ী বাতিল না হওয়া মুদ্রা গ্রহণ করতেই হবে, নইলে আইনি পদক্ষেপও নেওয়া হতে পারে।

দুয়ারে ব্যাংক! এবার ATM কার্ড দিয়ে ঘরে বসেই ব্যাংকের টাকা তুলতে পারবেন

সুতরাং কোনো ব্যাক্তি যদি আপনাকে ছোট ও বড় ১ টাকা, ২ টাকা এবং ১০ টাকার কয়েন দিতে চায় তবে সেটা নির্দ্বিধায় গ্রহণ করুন। কোনো ব্যাক্তি যদি এই কয়েন গুলো নিতে অস্বীকার করে তবে তাকে রিজার্ভ ব্যাংকের এই নিয়ম সম্পর্কে জানান। ব্যাক্তি কোনো প্রকারে বুঝতে না চাইলে অবশ্যই স্থানীয় পুলিশের সাহায্য নিন। সাথে ভারতীয় মার্কেটে এই মুদ্রা গুলোর (Indian Currency) প্রচলন বজায় রাখুন।
Written by Sathi Roy.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *