অর্থনীতি

Pension Plan – চাকরি না করলেও প্রতিমাসে লাখ টাকা পেনশন পাবেন! চিন্তার দিন শেষ

ভবিষ্যৎ এর জন্যে সঞ্চয় করা খুব জরুরী। আর এখনকার দিনে অনেক চাকরিজীবীরাই Pension Plan বা নিজেদের ভবিষ্যৎ সুরক্ষিত করার জন্য কম বয়স থেকেই টাকা বিনিয়োগ করতে থাকেন। বর্তমানে যা রোজগার করছেন তাতে হয়তো এখন চলে যাচ্ছে কিন্তু এরপরে কি করবেন? এই প্রশ্নের উত্তর পাওয়াটা খুবই কঠিন। তাই সঞ্চয় করা প্রয়োজন এখন থেকেই। তা না হলে বয়সকালে সঞ্চয় নিয়ে হাত কামড়াতে হবে।

National Pension System Pension Plan.

সঞ্চয়ের (Investment Scheme) জন্যে বিভিন্ন রকম প্রকল্প রয়েছে। সে গুলোর মধ্যে এমন একটি সরকারি প্রকল্প রয়েছে যেখানে টাকা সঞ্চয় করলে ভবিষ্যৎ নিয়ে আর চিন্তা করতে হবে না। বর্তমানে প্রতিদিনই সব জিনিসের দাম বাড়ছে শাক সব্জি থেকে প্রসাধনী সামগ্রী, ওষুধ পত্র, আরো সব জিনিসের দাম বাড়ছে। এই মূল্যবৃদ্ধির (Inflamation) বাজারে এখন পর্যন্ত 15 – 20 হাজার টাকা বেতনের (Pension Plan) মধ্যে সংসার চলে গেলেও ভবিষ্যৎ চলে না।

ন্যাশনাল পেনশন সিস্টেম ২০২৪

আজ থেকে 20 – 30 বছর পর কম করে সংসার চালাতে গেলে 50 হাজার টাকা লাগবে। তাই এই কারনে সঞ্চয় করা খুব প্রয়োজন। আর যখন আমরা কাজ করতে পারব না তখন আমরা Pension Plan এর মাধ্যমে আমরা প্রত্যেক মাসে একটা নির্দিষ্ট পরিমাণে টাকা পেয়ে যেতে পারব। তাই এখন থেকেই চিন্তা করতে হবে প্রতি মাসে কত টাকা সঞ্চয় করলে 60 বছর পর অন্তত পক্ষে যেন 50 হাজার টাকা হিসেবে রিটার্ন (Pension Scheme) পেয়ে থাকেন।

National Pension System 2024

পেনশন স্কীম (Pension Plan) এর মধ্যে যে সব প্রকল্প গুলো আছে সে গুলোর মধ্যে অন্যতম একটি প্রকল্প হল ন্যাশনাল পেনশন সিস্টেম স্কীম। এই স্কীম সরকারি স্কীম হওয়ার কারনে টাকা মার যাওয়ার কোনো ভয় নেই। যদি প্রতি মাসে হিসেব করে সামান্য টাকা রাখা যায় তাহলে বিপুল পরিমান টাকা পেতে পারবেন। ন্যাশনাল পেনশন সিস্টেম স্কীমের (NPS Scheme) দুটি ভাগ আছে। একটি টায়ার 1 ও একটি টায়ার 2, টায়ার 1 পেনশন একাউন্ট ও টায়ার 2 সেভিংস একাউন্ট।

Shares to Buy (শেয়ার কেনার টিপস)

কিভাবে লাখ টাকা পেনশন পাবেন?

এক্ষেত্রে বিনিয়োগের উপর যদি প্রতি বছর 7% হারে সুদ দেওয়া হয় এবং চক্র বৃদ্ধি হারে 14 শতাংশ রিটার্ন পাওয়া যায় তাহলে প্রতি মাসে 2500 টাকা করে জমিয়ে বিপুল টাকা রিটার্ন পাওয়া যেতে পারে। ঠিক সময়ে বিনিয়োগ করলে 60 বছর পর প্রায় 1.85 কোটি টাকা পাবেন। আপনিও যদি এই Pension Plan বিনিয়োগ করতে চান তাহলে সঠিক সময়ে বিনিয়োগ করা শুরু করুন।

16% রিটার্ন পাবেন বিনিয়োগ করলে! টাকা নিয়ে চিন্তা নেই

ঠিক সময়ে প্রতি মাসে 2500 টাকা করে বিনিয়োগ করলে কম করে 60 বছর পর 1.85 কোটি টাকা রিটার্ন পাবেন। আর সরকারের তরফে ঘোষণা করা এই Pension Plan বা National Pension System এর মাধ্যমে অনেকেই নিজেদের ভবিষ্যৎ সুরক্ষিত করেছে এবং ভবিষ্যতে আপনারাও এর সুবিধার মাধ্যমে ভালো টাকা পেতে পারবেন প্রতিমাসে।
Written by Ananya Chakraborty.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *