অর্থনীতি

Doorstep Banking – এবারে ATM এ না গিয়ে বাড়িতে বসে টাকা তুলতে পারবেন। কিভাবে করবেন দেখুন?

এবার থেকে টাকা তোলা হল আরো সহজ (Doorstep Banking). আর টাকা তুলতে ATM বা ব্যাংকে দৌড়োতে হবে না সাধারন মানুষদের। বাড়িতে বসেই তুলতে পারবেন টাকা। কিভাবে করবেন এই কাজ সেই বিষয়ে আজ আপনাদের বলব। যে কোনো ব্যক্তি আধার এটিএমের মাধ্যমে বায়োমেট্রিক যাচাই করে ঘরে বসেই নগদ টাকা তুলতে পারবে। এই সুবিধা এখন দেওয়া হচ্ছে সাধারন মানুষদের। এই সুবিধা লাভ করার জন্য একটি কাজ বাধ্যতা মূলক ভাবে করতে হবে নাহলে টাকা তোলা যাবে না।

India Post Payments Bank Doorstep Banking.

আপনাদের ব্যাংক একাউন্টের সাথে আধার কার্ড লিঙ্ক (Bank Account Aadhaar Link) করা থাকতে হবে তাহলেই ঘরে বসে টাকা লেনদেন করতে পারবেন। এই সুবিধার ফলে উপকৃত হবেন সেই সব মানুষ যারা গ্রামীন এলাকায় থাকেন বা শহরে থাকেন কিন্তু তাদের কাছাকাছি কোনো এটিএম নেই টাকা তোলার সুবিধা নেই। ব্যাংক ও অনেক দুরে, আবার যারা বয়স্ক বেশি হাঁটতে পারে না অসহায় তারা এই আধার এটিএম ব্যবহার করে নগদ টাকা বাড়িতে বসেই তুলতে পারবেন। এই পদ্ধতির মাধ্যমে নগদ টাকা তোলা ছাড়াও আরো অনেক সুবিধা পাওয়া যায়।

ATM ছাড়া টাকা তুলবেন কিভাবে?

পূর্ণিয়া ডিভিশন পোস্ট অফিসের ডাক সুপারিনটেনডেন্ট রাজেশ কুমার জানিয়েছেন যে, ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাংকের (India Post Payments Bank) একটি বিশেষ সুবিধা হল এটি ঘরে বসে গ্রাহকদের নগদ টাকা সরবরাহ করে। ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাংক অনলাইনের ভিত্তিতে এটিএম (Doorstep Banking) এর সুবিধা শুরু করেছে। এর সাহায্যে যে কোনো ব্যাংকের গ্রাহকরা ঘরে বসে নগদ টাকা পেতে সক্ষম হবেন। তাদের ব্যাংক বা এটিএমে যেতে হবে না।

How to Get Doorstep Banking Service?

এই পরিষেবাতে স্থানীয় পোস্ট ম্যান বাড়িতে এসে নগদ টাকা দিয়ে যাবে আর এই পুরো পরিষেবা AEPS Aadhaar Withdrawal এর ভিত্তি করে কাজ করবে। এর মাধ্যমে মানুষ তাদের বায়োমেট্রিক পরিচয় ব্যবহার করে লেনদেন করতে পারবেন। এর জন্যে ব্যাংক একাউন্ট এর সাথে আধার কার্ডের লিঙ্ক করা থাকতে হবে (Doorstep Banking). এই পরিষেবার মাধ্যমে শুধু টাকা তুলতে পারবেন তা নয়, এই পরিষেবার মাধ্যমে ব্যালেন্স চেক, একাউন্টে তথ্য এই সবও করতে পারবেন।

How to Apply for get Doorstep Banking Benefits

প্রথমেই ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাংকের ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। এর পরে পোস্ট ম্যান মাইক্রো এটিএম (Micro ATM) নিয়ে বাড়িতে পৌছে যাবে। গ্রাহককে শুধু বায়োমেট্রিক আইডেন্টিফিকেশন ব্যবহার করতে হবে। আধার কার্ডের দরকার হবে না। আপনার পরিচয় যাচাই হওয়ার সাথে সাথে পোস্ট ম্যান নগদ টাকা দিয়ে দেবে আপনাকে। তারপরে যে পরিমান অর্থ তুললেন তা আপনার একাউন্ট থেকে কেটে নেওয়া হবে।

Pension Plan (পেনশন প্ল্যান)

Doorstep Banking Charges in India Post Payments Bank

এই পরিষেবা নিতে গেলে কোনো টাকা চার্জ করা হয় না। Doorstep Banking ব্যবহারের ক্ষেত্রেও কোনো টাকা নেওয়া হবে না। পূর্ণিয়া ডিভিশন পোস্ট অফিসের ডাক সুপারিনটেনডেন্ট রাজেশ কুমার আরো বলেন, ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অনুযায়ী এককালীন লেনদেন এর ক্ষেত্রে 10 হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। যদি টাকা তোলার জন্য কোনো কারন বসত ভুল আধার তথ্য দেওয়া হয় বা ভুল ব্যাংক নির্বাচন করা হয় তাহলে লেনদেন বাতিল করা হবে।

16% রিটার্ন পাবেন বিনিয়োগ করলে! টাকা নিয়ে চিন্তা নেই

How to Apply for Doorstep Banking?

এই Aadhaar ATM এর সুবিধা পেতে প্রথমে www.ippbonline.com এই ওয়েবসাইটে যেতে হবে এবং Doorstep Banking বেছে নিতে হবে। সেখানে মোবাইল নম্বর, ইমেল আইডি, ঠিকানা, পিন কোড এবং বাড়ির কাছের পোস্ট অফিস এর বিবরণ, যে ব্যাংক একাউন্ট থেকে টাকা তোলা হবে তার নাম। এই সব লিখে ‘I Agree” তে ক্লিক করতে হবে। এটি জমা দেওয়ার সাথে সাথে আপনার নিকটস্থ পোস্ট অফিসের পোস্ট ম্যান বায়োমেট্রিক সিস্টেম নিয়ে আপনার বাড়িতে পৌছে যাবে।
Written by Ananya Chakraborty.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *