চাকরি

সরকারি কর্মীদের ৬% সুদ সমেত বকেয়া মেটাতে হবে! সুপ্রিম কোর্ট জানালো সরকারকে

সরকারি কর্মীদের (Government Employees Benefits) বেতন নিয়ে সুপ্রিম কোর্টের (Supreme Court of India) কড়া নির্দেশে আবারও ধাক্কা খেল রাজ্য সরকার। এর আগে হাইকোর্টে বকেয়া মামলা নিয়ে ধাক্কা খেয়েছিল রাজ্য সরকার। আর এবার সুপ্রিম কোর্টে গিয়েও একই অবস্থা হল রাজ্য সরকারের। কোর্টের নির্দেশ অনুযায়ী বকেয়া বেতন (Salary) ও পেনশন (Pension) মিটিয়ে দিতে হবে রাজ্য সরকারকে তাও আবার সুদ সমেত। এতেই মাথায় হাত রাজ্য সরকারের।

Govt Employees get Salary with Interest for Delay.

সুপ্রিম কোর্ট বৃহস্পতিবার জানিয়েছে যে, বেতন ও পেনশন সরকারি কর্মীদের ন্যায্য অধিকার (Govt Employees Benefits) আর এতে বিলম্ব হলে তাদের সুদ সহ বেতন ও পেনশন প্রদান করা উচিৎ সরকারের। সুপ্রিম কোর্টের বিচারপতি ডিওয়াই চন্দ্রচুড়ের (D Y Chandrachud) নেতৃত্বাধীন বেঞ্চের পর্যবেক্ষণ, যে সরকার বেতন ও পেনশন দিতে দেরি করছে তাদের উপযুক্ত হারে সুদ দেওয়ার নির্দেশ দেওয়া উচিৎ।

সরকারি কর্মীদের জন্য সুপ্রিম কোর্টের নির্দেশ

বেঞ্চ তার আদেশে উল্লেখ করেছে, বেতন ও পেনশনের যে বকেয়া পরিশোধের নির্দেশ সুপ্রিম কোর্ট দিয়েছে তা ব্যতিক্রমহীন। পরিষেবার জন্য সরকারি কর্মীদের বেতন প্রাপ্য অর্থাৎ বেতন তাদের ন্যায্য অধিকার আর তাই তা আইন অনুযায়ি প্রদান যোগ্য। একইভাবে পেনশন ভোগীদের বছরের পর বছর ধরে পেনশন দেয় সরকার। এটিও ন্যায় সঙ্গত আধিকার।

সরকারি কর্মীদের বেতন ও পেনশন

উল্লেখ্য, বকেয়া বেতন ও পেনশনের দাবিতে মামলা করেছিলেন অন্ধ্রপ্রদেশ হাইকোর্টের (Andra Pradesh High Court) প্রাক্তন জেলা ও দায়রা জজ। তার দায়ের করা মামলাটি শোনে সুপ্রিম কোর্ট। সেই মামলার প্রেক্ষিতেই 2020 সালের মার্চ ও এপ্রিল মাসের বকেয়া বেতন ও পেনশন দেওয়ার নির্দেশ দিয়েছে উচ্চ আদালত। তার সাথে 6% হারে সুদ এবং 2020 সালের মার্চ মাসের বকেয়া পেনশনে ও একই হারে সুদ প্রদান করতে বলা হয়েছে।

TET Certificate (টেট সার্টিফিকেট)

৬% সুদ সমেত বেতন ও পেনশন

এই নির্দেশের প্রেক্ষিতে অন্ধ্রপ্রদেশ সরকার (Government of Andra Pradesh) জানিয়েছে যে কোভিড মহামারির জেড়ে রাজ্য আর্থিক ভাবে অনিশ্চয়তায় ভুগতে শুরু করে। সেই কারনে সে সময় বেতন ও পেনশন স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এই আবহে রাজ্য সরকার দাবি জানায় প্রশাসন প্রয়োজন মত কাজ করেছিল। এই আবহে বেতনের উপরে সুদ যেন চাপান না হয়।

ছেলে মেয়েদের ব্যবসা করার জন্য ঋণ দিচ্ছে কেন্দ্র। কিভাবে এই সুবিধা পাবেন

সুপ্রিম কোর্ট কি নির্দেশ দিলো?

তবে রাজ্যের এই কথায় উচ্চ আদালত কোনো কর্ণপাত করেনি। এর আগে হাইকোর্ট এই মামলায় 12% সুদ দিতে বলেছিল বকেয়া বেতন ও পেনশনের উপরে। তবে সেই সুদের হার উচ্চ আদালত কমিয়ে 6% শতাংশ করেছে। সুপ্রিম কোর্টের বেঞ্চ এই প্রসঙ্গে বলে, যে সরকার বেতন ও পেনশন দিতে দেরি করেছে, তাদের উপযুক্ত হারে সুদ দেওয়ার নির্দেশ দেওয়া উচিত, এতে কোনও দ্বিমত থাকতে পারে না।
Written by Ananya Chakraborty.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *