অর্থনীতি

ডেবিট কার্ড ছাড়াই ATM থেকে টাকা তুলতে পারবেন। এই উপায়টি জেনে নিন

আরো সুবিধা হতে চলেছে টাকা লেনদেনের ক্ষেত্রে, বিশেষ করে ATM Card গ্রাহকদের জন্য। আমাদের মধ্যেও অনেকেই এখন আর ব্যাংকে গিয়ে লাইনে দাঁড়িয়ে টাকা তুলতে পছন্দ করি না। কারণ এই কাজটি খুবই সময়সাপেক্ষ। আর এছাড়াও যবে থেকে ব্যাংকের তরফে ডেবিট কার্ড (Debit Card) দেওয়া হয় তবে থেকে সকলেই এই কার্ডের মাধ্যমে টাকা তুলে (Cash Withdrawal) থাকেন (Automated Teller Machine).

Cardless Cash Withdrawal in ATM.

ব্যাংকিং ক্ষেত্রে হতে চলেছে বড় পরিবর্তন। এবার আর টাকা তুলতে এটিএম কার্ড বা ডেবিট কার্ড লাগবে না। কার্ড ছাড়াই তুলতে পারবেন টাকা। অবাক হচ্ছেন তো! তবে মানুষদের সুবিধার্থে এই পরিবর্তন আনতে চলেছে RBI (Reserve Bank of India). খুব শীঘ্রই সারা দেশ জুড়ে UPI ATM চালু হতে চলেছে। আজ আপনাদের এই প্রতিবেদনে জানাব, কিভাবে এর থেকে টাকা তোলা যায়?

এটিএম কার্ড ছাড়া টাকা তোলার উপায়

শুধু এই UPI ATM নয় আপনারা আরও কয়েকটা পদ্ধতি অবলম্বন করার মাধ্যমে ডেবিট কার্ড ও এটিএম কার্ড ছাড়া নিজেদের ইচ্ছা ও সময় অনুসারে টাকা তুলতে পারবেন। আর আপনারা Cardless Cash Withdrawal বা কার্ডলেস ক্যাশ এই পদ্ধতি অবলম্বন করার মাধ্যমে আপনাদের মোবাইলের ব্যবহার করার মাধ্যমে আপনারা এটিএমে গিয়ে এই কাজটি সম্পন্ন করে নিতে পারবেন।

কার্ড ছাড়াই এটিএম থেকে টাকা তুলুন

এখনকার দিনে দেশের সকল সরকারি ও বেসরকারি ব্যাংকের তরফে এই কার্ড লেস ক্যাশের (Card Less Cash) ব্যবস্থা করা হয়েছে তাদের সকল গ্রাহকদের জন্য। কারণ এখন এটিএম কার্ডের মাধ্যমে অনেক ধরণের জালিয়াতি করা হচ্ছে এবং এরফলে ব্যাংক গ্রাহকদের অনেক টাকা ডুবে যাচ্ছে যেই টাকা আর হয়তো তারা ফেরত পাচ্ছেন না। আর এই কারণের জন্য সকলেরই এটিএম কার্ড ছাড়া টাকা তোলার পদ্ধতি সম্পর্কে জেনে নেওয়া উচিত।

কিভাবে টাকা তোলা যায় UPI ATM থেকে?

আপনাকে প্রথমে যে কোনো UPI ATM এ যেতে হবে এবং ATM স্ক্রিনে থাকা অপশন গুলোর মধ্যে থেকে UPI Cash Withdrawal অপশন সিলেক্ট করে নিতে হবে। এরপরে আপনি যে টাকা তুলতে চাইছেন তা লিখতে হবে। পরে ATM স্ক্রিনে একটি QR কোড ভেসে উঠবে সেই QR CODE আপনি আপনার যে কোনো UPI APP এর মাধ্যমে স্ক্যান করে সঠিক PIN দিয়ে লিখলেই টাকা তুলতে পারবেন।

এটিএম কার্ড ছাড়া একবারে কত টাকা তোলা যায়?

ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ডের (Credit Card) মাধ্যমে একেবারে 10 হাজার টাকা তোলা যায়। একই ভাবে আপনি যদি UPI ATM থেকে টাকা তোলেন তাহলেও একেবারে 10 হাজার টাকা তুলতে পারবেন। আর আপনারা এই পদ্ধতি অবলম্বন করার মাধ্যমে খুবই নিরাপদ ভাবে টাকা তুলে নিতে পারবেন এবং কোন ধরণের জালিয়াতির (Bank Fraud) স্বীকার হতে হবে না।

এটিএম কার্ড ছাড়া একদিনে কত টাকা তোলা যায়?

ইতিপূর্বে RBI এর তরফ থেকে এক নির্দেশিকায় বলা হয়েছে, একদিনে UPI (Unified Payment Interface) থেকে 1 লক্ষ টাকার লেনদেন (Financial Transaction) করা সম্ভব। এই একই ভাবে UPI ATM এর মাধ্যমেও একদিনে 1 লক্ষ টাকা তোলা সম্ভব। আর যাদের একবারে বেশি টাকার দরকার তারা এই পদ্ধতি কাজে লাগিয়ে আপনারা টাকা তুলে নিতে পারবেন।

MSME Loan (এমএসএমই ঋণ)

ATM এ কার্ড বিহীন নগদ তোলা

Cardless Cash Withdrawal বা ডেবিট কার্ড ছাড়া টাকা তোলার এই নিয়ম অনেক দিন আগের থেকেই শুরু করা হয়েছে। আর এই পদ্ধতি কাজে লাগিয়ে দেশের অনেক মানুষেরা এটিএম জালিয়াতির শিকার হওয়া থেকে নিজেদেরকে বাঁচিয়েছেন। আর আপনারাও এই কার্ড বিহীন নগদ তোলার পদ্ধতির মধ্যে দিয়ে আপনারা সুরক্ষিত হয়ে যেতে পারবেন।

অনলাইনে আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক, কিভাবে করবেন দেখুন

এটিএম থেকে টাকা তোলা

বোঝাই যাচ্ছে যে এবার থেকে কার্ড নিয়ে যেতে ভুলে গেলে আর কোনো সমস্যা হবে না। আপনার ফোনে থাকা UPI APP এর মাধ্যমে তুলে নিতে পারবেন UPI ATM থেকে টাকা। আর আপনাদের এই সম্পর্কে কোন ধরণের মন্তব্য বা জিজ্ঞাস্য থাকলে নিচে কমেন্ট করে অবশ্যই জানাবেন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য।
Written by Ananya Chakraborty.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *