অর্থনীতি

Post Office Interest Rate – পোস্ট অফিস সেভিংস স্কিমে সুদ বাড়তে চলেছে! PPF, FD, RD, SSY সব কিছুতেই

আপনি কি পোস্ট অফিসে বিনিয়োগ করতে চাইছেন? তাহলে এবারে Post Office Interest Rate বা পোস্ট অফিস সেভিংস স্কিমে সুদের হার কিছুদিনের মধ্যেই বৃদ্ধি পেতে চলেছে বলে মনে করছেন অনেকে। তৃতীয় বারের জন্য নরেন্দ্র মোদী ক্ষমতায় আসার পর কিছুদিনের মধ্যেই ফের পুরো বাজেট পেশ করা হতে চলেছে। আর এই জন্যই সকলে মনে করছেন যে এবারে হয়তো এই সকল পোস্ট অফিস (India Post Office) ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে সুদ বৃদ্ধি করা হতে পারে (Sukanya Samriddhi Yojana).

Post Office Interest Rate Hike Soon News Update.

সঞ্চয় বর্তমানে বহু মানুষই করেন। কারন সঞ্চয় করা জরুরী। অর্থ সঞ্চয় করার জন্যে বিভিন্ন রকমের সরকারি বেসরকারি সংস্থা রয়েছে। তবে মানুষ নিজেদের উপার্জিত অর্থ নিয়ে ঝুঁকি নিতে চান না। আপনিও যদি অর্থ নিয়ে ঝুঁকি নিতে না চান তাহলে পোস্ট অফিসের স্কীম গুলোতে বিনিয়োগ করতে পারেন। পোস্ট অফিসে অর্থ বিনিয়োগ করার জন্য বিভিন্ন ধরনের ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প রয়েছে।

পোস্ট অফিস সেভিংস স্কিমে সুদ বৃদ্ধি

এই সব প্রকল্প গুলোতে ভালো সুদ পাওয়া যায়। আর এই স্কীম গুলো 3 মাস অন্তর অন্তর সুদের হার (Post Office Interest Rate) পরিবর্তন করা হয়। এপ্রিল থেকে জুন মাসে সুদের হারে কোনো পরিবর্তন করা হয়নি তাই জুন মাসের শেষের দিকে পোস্ট অফিসের ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প গুলোর (Post Office Savings Scheme) সুদের হার পরিবর্তন করতে পারে সরকার।

কোন পোস্ট অফিস সঞ্চয় প্রকল্পে সুদ বাড়তে পারে?

পোস্ট অফিসে বিনিয়োগ করার জন্যে অনেক ক্ষুদ্র সঞ্চয় স্কীম রয়েছে। সে গুলোর মধ্যে কিছু জনপ্রিয় স্কীম হল পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF), জাতীয় সঞ্চয় শংসা পত্র (NSC), সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY), সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS) এবং মহিলা সম্মান সঞ্চয় শংসা পত্র। এই সব স্কীমে ভালো সুদের হার (Post Office Interest Rate 2024) অফার করছে সরকার।

পোস্ট অফিসে সুদ বৃদ্ধি

এই স্কীম গুলোতে তিন মাস পর পর সুদের হার (SSY Post Office Interest Rate) পরিবর্তন করা হয়। এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত এখন সুদের হার সংশোধন করা হয় নি। তাই মনে করা হচ্ছে জুন মাসের শেষের দিকে সুদের হার সংশোধন করতে পারে সরকার। কিন্তু এখন পর্যন্ত কেন্দ্রীয় সরকারের তরফে Post Office Interest Rate বা পোস্ট অফিসে সুদ বৃদ্ধি নিয়ে কোন সিদ্ধান্ত জানানো হয়নি।

Post Office Interest Rate for Now

ব্যাংকে যেমন সেভিংস একাউন্ট খোলা যায় তেমন পোস্ট অফিসেও খোলা যায়। সেভিংস একাউন্টে (Post Office Savings Account) সুদে দিচ্ছে বার্ষিক 4%. আপনি পোস্ট অফিসে FD ও করতে পারেন। পোস্ট অফিসে বিভিন্ন মেয়াদের FD আছে। প্রত্যেকটির সুদের হার আলাদা আলাদা। এই সকল পোস্ট অফিস স্কিম গুলোতে ত্রৈমাসিকে সুদ (Post Office Interest Rate) দেওয়া হয়।

পোস্ট অফিসে ত্রৈমাসিকে সুদ

1 বছরের মেয়াদের FD তে পোস্ট অফিস সুদ দিচ্ছে 6.9%. পোস্ট অফিসের 2 বছরের মেয়াদে 7%. 3 বছরের মেয়াদে 7.1%. 5 বছরের মেয়াদে 7.5%. এখানে ৫ বছরের রেকারিং ডিপোজিট (RD) করলে বার্ষিক ৬.৭ শতাংশ সুদ পাবেন, যা প্রতি ত্রৈমাসিকে গণনা করা হয়। পোস্ট অফিস ফিক্সড ডিপোজিটে (Post Office Fixed Deposit) অনেকেই বিনিয়োগ করে থাকেন।

Post Office Interest Rate in Small Savings Scheme

Senior Citizen Savings Certificate – এই স্কীমে সুদের হার বার্ষিক 8.2%. প্রত্যেক ত্রৈমাসিক যুক্ত করা হয়।
Monthly Income Scheme – এই স্কীমে সুদের হার বার্ষিক 7.4%. প্রত্যেক ত্রৈমাসিক যুক্ত করা হয়।
National Savings Certificate – এই স্কীমে সুদের হার বার্ষিক 7.7%. প্রত্যেক ত্রৈমাসিক যুক্ত করা হয়।
Public Provident Fund – এই স্কীমে সুদের হার বার্ষিক 7.1%. প্রত্যেক ত্রৈমাসিক (Post Office Interest Rate) যুক্ত করা হয়।

Instant Loan (তাৎক্ষণিক ঋণ)

Kisan Vikas Patra – এই স্কীমে সুদের হার বার্ষিক 7.5%. প্রত্যেক ত্রৈমাসিক যুক্ত করা হয়।
Mahila Samman Savings Scheme – এই স্কীমে সুদের হার বার্ষিক 7.5%. প্রত্যেক ত্রৈমাসিক যুক্ত করা হয়।
Sukanya Samriddhi Yojana – এই স্কীমে সুদের হার বার্ষিক 8.2%. প্রত্যেক ত্রৈমাসিক যুক্ত করা হয়। মুলত মেয়েদের জন্য এই স্কিম নিয়ে আসা হয়েছে।

গ্রাহকদের টাকা তোলায় নিষেধাজ্ঞা জারি করলো RBI. এখন ব্যাংক থেকে কত টাকা তুলতে পারবেন?

পোস্ট অফিসে সুদ বৃদ্ধি বা Post Office Interest Rate নিয়ে অনেকেই এই জিনিসটি মনে করছেন বলে এই প্রতিবেদনটি প্রকাশ করা। কিন্তু ভারত সরকারের (Government of India) তরফে এই নিয়ে এখন পর্যন্ত কোন ধরণের আধিকারিক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়নি। এবারে এই মাসের শেষের দিকে এই সম্পর্কে আরও আপডেট পাওয়া যাবে।
Written by Ananya Chakraborty.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *