অর্থনীতি

পোস্ট অফিসে ডবল রিটার্ন! KVP Scheme এর সুদ শুনে চমকে উঠবেন

আমরা সকলেই এখন ভবিষ্যৎ সুরক্ষিত করার জন্য বিনিয়োগ করে থাকি। আর আজকে পোস্ট অফিসের KVP Scheme বা Kisan Vikas Patra এর মাধ্যমে কম সময়ে কি করে নিজেদের জমান টাকা ডবল করা যায়। সরকারি বেসরকারি বিভিন্ন সংস্থায় এখন বিভিন্ন অফার দেয় টাকা ডবল (Post Office Scheme for Double Your Money) করে দেওয়ার। তবে এই সব সংস্থায় বুঝে শুনে তারপরে বিনিয়োগ করতে হয়।

KVP Scheme in Post Office.

কারন এমন বহু সংস্থা আছে জারা টাকা ডবল করার নাম করে আপনাদের উপার্জিত টাকা হাতিয়ে নেওয়ার ধান্দায় থাকে। আবার এমন অনেক বিনিয়োগ মাধ্যম আছে যেমন স্টক মার্কেট বা মিউচুয়াল ফান্ড এই সব জায়গায় বিনিয়োগ করা ঝুঁকি সাপেক্ষ কাজ। তাই নিজেদের কষ্ট করে উপার্জিত অর্থ বিনিয়োগ করতে চাইলে ঝুঁকি মুক্ত জায়গায় বিনিয়োগ করাই ভালো। এর জন্যে পোস্ট অফিসের KVP Scheme এ বিনিয়োগ করা ভালো।

পোস্ট অফিস কিষাণ বিকাশ পত্র (KVP)

পোস্ট অফিসের স্কীম গুলো ভালো রিটার্ন দেয়। স্টক বা মিউচুয়াল ফান্ডের (Mutual Fund) তুলনায় পোস্ট অফিসে বিনিয়োগে ঝুঁকি কম। ঝুঁকি না নিয়ে বিনিয়োগ করতে চাইলে পোস্ট অফিসে বিনিয়োগ করুন। আপনার অর্থ ডবল (Double Your Money on KVP Scheme) হতে পারে। আজ আপনাদের সাথে পোস্ট অফিসের একটি স্কীম সম্পর্কে বলব যেখানে বিনিয়োগ করলে আপনাদের অর্থ দ্বিগুণ হবে।

পোস্ট অফিস সেভিংস স্কিম

পোস্ট অফিসের জনপ্রিয় বিনিয়োগের স্কীম হল কিষাণ বিকাশ পত্র (KVP Scheme). এই স্কীমের মাধ্যমে বড় রিটার্ন পাওয়া যায়। যার জন্যে বহু মানুষ এই স্কীমে বিনিয়োগ করেছেন। এই স্কীমে বিনিযোগ করলে কয়েক মাসের মধ্যেই টাকা দ্বিগুণ হয়ে যায়। এই স্কীমে আপনি কমপক্ষে 1000 টাকা 100 এর গুনে বিনিয়োগ করতে পারেন। এর কোনো সর্বোচ্চ সীমা নেই। আপনি যত টাকা চান বিনিয়োগ করতে পারেন।

কিষাণ বিকাশ পত্র যোজনা ২০২৪

কিষাণ বিকাশ পত্রের (KVP Scheme) অধিনে সিঙ্গেল বা ডবল একাউন্টও খুলতে পারেন। 10 বছরের বেশি বয়সী শিশুদের নামেও একাউন্ট খুলতে পারেন। কোনো ব্যাক্তি যত ইচ্ছে একাউন্ট খুলতে পারে এর কোনো সীমা নেই। আর এই পোস্ট অফিস স্কিমের নামে কিষাণ থাকার জন্য এটা নয় যে শুধু কৃষকরাই এই সুবিধা পাবেন। সকলের জন্য এই সঞ্চয় প্রকল্প।

SBI FD (স্টেট ব্যাংক ফিক্সড ডিপোজিট)

কিষাণ বিকাশ পত্র স্কিম সুদের হার

পোস্ট অফিসের এই KVP Scheme ত্রৈমাসিক ভিত্তিতে সুদ দেওয়া হয়। আপনি 5 লক্ষ টাকা বিনিয়োগ করে 10 লক্ষ টাকা পেতে পারবেন। যদি কেউ এই স্কীমে 5 লক্ষ টাকা বিনিয়োগ করেন তাহলে ম্যাচুরিটির অর্থাৎ 115 মাস পর্যন্ত মেয়াদ রাখলে আপনার সুদ হবে 5 লক্ষ টাকা অর্থাৎ ম্যাচুরিটির সময় আসল ও সুদ মিলিয়ে 10 লক্ষ টাকা পাবেন আপনারা।

পোস্ট অফিস সেভিংস স্কিমে সুদ বাড়তে চলেছে! PPF, FD, RD, SSY সব কিছুতেই

কিষাণ বিকাশ পত্র প্রকল্প

আর আপনারা সকলে পোস্ট অফিসের এই KVP Scheme এ বিনিয়োগ করতে পারবেন এবং এছাড়াও যে কোন ধরণের বিনিয়োগ করার আগে আপনাদের একটা বিষয় মাথায় রাখতে হবে যে সকল তথ্য জেনে নিয়ে তবেই আপনারা সিদ্ধান্ত নেবেন। আর এবারে এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য।
Written by Ananya Chakraborty.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *