অর্থনীতি

গ্রাহকদের পকেট খালি! Loan EMI খরচ বৃদ্ধি পেতে চলেছে RBI এর সিদ্ধান্তে

এখনকার দিনের নিজেদের শখ পূরণ করার জন্য সকলকেই ব্যাংক থেকে তাৎক্ষণিক ঋণ (Instant Loan EMI) নিতেই হয়। আর এখন খুব কম মানুষই আছেন যারা নিজেদের জমানো টাকা খরচ করে কোন দামি জিনিস কিনে থাকেন। আর এই জন্য সকলেই প্রতিমাসে EMI (Equated Monthly Installment) দিতে পছন্দ করেন। আর এবারে এই ইএমআই এর খরচ মেটানোর জন্য গ্রাহকদের পকেটে আরও টান পড়তে চলেছে বলে মনে করা হচ্ছে (Reserve Bank of India).

Interest Rate Hike of Loan EMI Calculator.

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া জুনের প্রথম সপ্তাহে মনিটারি পলিসি (Monetary Policy) কমিটির বৈঠক করেছে। এই বৈঠকে রেপো রেটের (Repo Rate) উপরে কোনো পরিবর্তন আনা হয়নি। এই নিয়ে অষ্ঠম বারের জন্য অপরিবর্তিত থাকল রেপো রেট। অনেক আর্থিক বিশেষজ্ঞ মনে করছিলেন রেপো রেট অপরিবর্তিত থাকার ফলে ব্যাংকের Loan EMI তেও কোনো পরিবর্তন হবে না। তবে বাস্তবে এর উল্টোটাই ঘটেছে।

ব্যাংক Loan EMI এর খরচ বাড়বে?

বেশি কিছু সরকারি ও বেসরকারি ব্যাংক গুলো তাদের হোম লোনের ক্ষেত্রে সুদের হার (Home Loan Interest Rate) বাড়িয়েছে অর্থাৎ একদিকে বোঝাই যাচ্ছে যে এর ফলে প্রতিমাসে Bank Loan EMI এর খরচ আরও বৃদ্ধি পেতে চলেছে। এই সব ব্যাংক গুলো MCLR বৃদ্ধি করার ফলে গাড়ি ও বাড়ির লোন এখন আর বৃদ্ধি পেল। স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI), পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (PNB) ও HDFC Bank MCLR বৃদ্ধি করেছে।

গ্রাহকদের কত বেশি Loan EMI খরচ হবে?

MCLR এর পুরো নাম হল Marginal Cost of Funds Based Leading Rate. এটি নূন্যতম এমন একটি সুদের হার বোঝায় যার নিচে ব্যাংক গুলো ঋণ দিতে পারবে না। নিয়মিত ব্যাংক এর পক্ষ থেকে MCLR পরিবর্তিত করা হয়। সেই ভাবেই জুন মাসেও MCLR আপডেট করেছে এই কয়টি ব্যাংক। আর এর ফলে সকল ঋণ গ্রহীতাদের কত বেশি Loan EMI দিতে হবে সেই সম্পর্কে জেনে নেওয়া উচিত।

KVP Scheme (পোস্ট অফিস কিষাণ বিকাশ পত্র)

SBI Loan EMI New Interest Rate

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ওভার নাইট MCLR 8% থেকে করে 8.10% করেছে। 1 মাস থেকে 3 মাসের MCLR 8.20% থেকে বেড়ে 8.30% হয়েছে। 1 বছরের MCLR 9.30% হয়েছে। 2 থেকে 3 বছরের MCLR 9.35% হয়েছে। জানা গিয়েছে এই নতুন রেট কার্যকর করা হয়েছে 7 ই জুন থেকে। আর এর ফলে গ্রাহকদের খরচ একধাক্কায় অনেকটাই বৃদ্ধি পাবে বলে মনে করা হচ্ছে।

গ্রাহকদের জন্য সুখবর! SBI FD সুদের হার বৃদ্ধির ঘোষণা করা হল

HDFC PNB Loan EMI Interest Rate

HDFC Bank ও পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক ও তাদের MCLR বাড়িয়েছে। HDFC Bank এ নতুন রেট কার্যকর হয়েছে 7 ই জুন থেকে এবং পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের নতুন রেট কার্যকর করা হয়েছে 1 লা জুন থেকে। আর এই বিষয় নিয়ে বোঝাই যাচ্ছে যে কোন না কোন দিক দিয়ে গ্রাহকদের খরচ বৃদ্ধি পেয়েই গেল। আর এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Ananya Chakraborty.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *