প্রকল্প

Lakshmir Bhandar : লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে নতুন করে আবেদন কিভাবে করবেন? পদ্ধতি জেনে নিন

রাজ্যের মহিলাদের জন্য সুখবর। লক্ষ্মীর ভাণ্ডারে আবার আবেদন (Lakshmir Bhandar Apply) করা শুরু হবে। যারা এখন পর্যন্ত আবেদন করেননি তাদের জন্যে দারুণ সুযোগ। আর রাজ্যের সকল মহিলাদের কাছে এই লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প খুবই জনপ্রিয়, কিন্তু এখন অনেকেই এই প্রকল্পে (Govt Scheme) আবেদন করতে পারেননি। আর আপনিও যদি সেই মহিলাদের মধ্যে হন তাহলে আপনিও এখন আবেদন করতে পারবেন (Government of West Bengal). কিভাবে আবেদন করবেন, কবে থেকে শুরু হবে আবেদন প্রক্রিয়া বিস্তারিত জেনে নিন।

Lakshmir Bhandar Scheme New Apply in 2024.

বাংলার মহিলাদের আর্থিক ভাবে উন্নত করার জন্যে রাজ্য সরকার এই Lakshmir Bhandar প্রকল্প এনেছেন। এই প্রকল্পের মাধ্যমে আগে সাধারন শ্রেনীর মহিলাদের 500 এবং তপশিলি জাতি ও উপজাতি মহিলাদের জন্যে 1000 টাকা করে দেওয়া হত। কিন্তু এবারের রাজ্য বাজেটে এই ভাতার (Allowance) পরিমান বৃদ্ধি করা হয়েছে। এখন রাজ্যের সাধারন শ্রেনীর মহিলারা পায় 1000 টাকা এবং তপশিলি জাতি ও উপজাতির মহিলারা পাচ্ছে 1200 টাকা করে।

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে কারা আবেদন যোগ্য?

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির (CM Mamata Banerjee) চালু করা এই Lakshmir Bhandar প্রকল্পে শুধুমাত্র মহিলারাই আবেদন করতে পারবেন। এক্ষেত্রে মহিলাদের রাজ্যের স্থায়ী বাসিন্দা হতে হবে। মহিলার বয়স হতে হবে 25 থেকে 60 বছরের মধ্যে। তবে যে সব মহিলারা বেকার অর্থাৎ সরকারি বা বেসরকারি কোনো কাজের সাথে যুক্ত নন তারা এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। আর এই প্রকল্পের আবেদন করার জন্যে স্বাস্থ্য সাথী কার্ড (Swasthya Sathi Card) লাগবে।

লক্ষ্মীর ভাণ্ডার আবেদনে কি কি নথি লাগবে?

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে (Lakshmir Bhandar Prakalpa New Apply) আবেদন করার জন্যে আধার কার্ড, স্বাস্থ্য সাথী কার্ড, প্রার্থীর ইনকাম সার্টিফিকেট, রেসিডেন্সিয়াল সার্টিফিকেট, SC/OBC কার্ড, পাসপোর্ট সাইজ ছবি, ব্যাংকের বই ও মোবাইল নম্বর। আর ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ড লিঙ্ক থাকাও বাধ্যতামূলক, নইলে প্রতিমাসে টাকা ঢুকতে সমস্যা হবে।

লক্ষ্মীর ভাণ্ডারে অনলাইনে আবেদন করবেন কিভাবে?

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে অনলাইনে আবেদন (Lakshmir Bhandar Online Apply) করার জন্য প্রথমে অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। সেখান থেকে ফর্ম ডাউনলোড করে প্রিন্ট করে নিতে হবে। তারপরে তা ঠিক মত ফিলাপ করে ও দরকারি নথি পত্র যুক্ত করে নিকটবর্তী দুয়ারে সরকার ক্যাম্পে (Duare Sarkar Camp) গিয়ে জমা দিতে হবে। আপনার আবেদন গ্রাহ্য হলে প্রতি মাসে আপনি ভাতা পেয়ে যাবেন।

Duare Sarkar Camp (দুয়ারে সরকার ক্যাম্প)

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে অফলাইনে আবেদন

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে অফলাইনে আবেদন (Lakshmir Bhandar Offline Apply) করার জন্যে নিজের নিকটবর্তী দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে ফর্ম নিতে হবে তারপরে তা ঠিক মত পূরণ করে নথিপত্র যুক্ত করে দুয়ারে সরকার ক্যাম্পে জমা দিতে হবে। আর এই জন্য আগের থেকে সকল নথিপত্র আপনারা নিজেদের কাছে প্রস্তুত করে রাখুন, যাতে সময় মত কাজে আসে।

ভারতের বাজেট ২০২৪ পেশ মোদী সরকারের 3.0 অর্থমন্ত্রীর। সরকারি কর্মী, গরীব ও মধ্যবিত্তের জন্য কি খবর?

লক্ষ্মীর ভাণ্ডারে কবে আবেদন শুরু হবে?

প্রতি বছরের মত এই বছরও দুয়ারে সরকার শিবির থেকে Lakshmir Bhandar প্রকল্পের জন্যে আবেদন করতে পারবেন। শোনা যাচ্ছে, জুলাই মাসের প্রথম সপ্তাহ থেকে এই আবেদন প্রক্রিয়া শুরু হতে পারে। তাই যারা লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে আবেদন করবেন তারা তাদের এলাকায় কবে দুয়ারে সরকার বসবে তা জেনে সেই মত সেখানে গিয়ে আবেদন করতে পারবেন।
Written by Ananya Chakraborty.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *