প্রকল্প

Lakshmir Bhandar : লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে ফের সুখবর দিলো সরকার! মহিলারা জানতে চাইছিলেন

পশ্চিমবঙ্গের মহিলাদের জন্য সুখবর। লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প (Lakshmir Bhandar) নিয়ে বড় আপডেট পাওয়া গেল। আমরা সকলেই জানি যে বিগত লোকসভা ভোটের আগে এই প্রকল্পে (Government Scheme) টাকা বৃদ্ধির ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (CM Mamata Banerjee). আর এই ঘোষণার ফলেই লোকসভা ভোটে এই জয়লাভ বলে মনে করছেন অনেকে (Government of West Bengal).

Lakshmir Bhandar Scheme New Update by Government of West Bengal.

মহিলাদের আর্থিকভাবে উন্নত ও শক্তিশালী করার জন্যে রাজ্য সরকার এই Lakshmir Bhandar প্রকল্প এনেছে। সারা দেশ জুড়ে যত রাজ্যের যত রকমের প্রকল্প রয়েছে সে গুলোর মধ্যে অতি চর্চিত প্রকল্প হল বাংলার মহিলাদের জন্যে চালু করা রাজ্য সরকারের প্রকল্প ‘লক্ষ্মীর ভাণ্ডার’। 2011 সালে ভোটের আগেই এই প্রকল্পের (Govt Scheme for Women) কথা বলেছিলেন।

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প নিয়ে আপডেট

আর সেই মত বাংলার মহিলাদের আর্থিকভাবে সাহায্য করার জন্যে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প (Lakshmir Bhandar) চালু করেছেন মুখ্যমন্ত্রী। প্রথমে এই প্রকল্পের শুরুতেই সাধারন শ্রেনীর মহিলাদের 500 এবং তপশিলি জাতি ও উপজাতি মহিলাদের জন্যে 1000 টাকা করে দেওয়া হত। কিন্তু এবারের বাজেটে (West Bengal Budget 2024) এই ভাতার পরিমান বৃদ্ধি করা হয়েছে। লোকসভা ভোটের আগেই লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের ভাতা বৃদ্ধি করা হয়েছে।

লক্ষ্মীর ভাণ্ডারের টাকা কবে ঢুকবে?

বর্তমানে এখন রাজ্যের সাধারন শ্রেনীর মহিলারা পায় 1000 টাকা এবং তপশিলি জাতি ও উপজাতির মহিলারা পাচ্ছে 1200 টাকা করে। রাজ্যের বহু মহিলা আছে যারা মাসের শুরুতে টাকা পাওয়ার জন্যে অপেক্ষা করে থাকেন। জুলাই মাসের ভাতা তো পেয়েছেন। এবার আগস্ট মাসের Lakshmir Bhandar-র টাকা কবে ঢুকবে মহিলাদের অ্যাকাউন্টে? প্রথম প্রথম এই টাকা ঢুকতে দেরি হলেও পরে মুখ্যমন্ত্রীর কড়া নির্দেশে তা ঠিক হয়ে যায়।

লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে মুখ্যমন্ত্রীর নির্দেশ

এখন এই টাকা মাসের শুরূর দিকেই ঢুকিয়ে দেওয়া হচ্ছে। 1 তারিখ ছুটির দিন না হলে সেই তারিখ থেকেই টাকা ঢোকা শুরু হয়ে যাচ্ছে। এবার অগাস্ট মাসের 1 তারিখ পড়েছে বৃহস্পতিবার। সেই দিন কোনো ছুটি না থাকায় অ্যাকাউন্টে টাকা দেওয়া শুরু হবে। সরকারি সূত্র মারফত জানা গিয়েছে এখন পর্যন্ত প্রায় 2 কোটি 11 লক্ষ মহিলারা এই Lakshmir Bhandar প্রকল্পের সুবিধা পাচ্ছেন।

Muskaan Scholarship Program (মুসকান স্কলারশিপ প্রোগ্রাম ২০২৪-২৫)

লক্ষ্মীর ভাণ্ডারে ভাতা বৃদ্ধি?

শোনা যাচ্ছে লোকসভা ভোটের ব্যাপক সাফল্যের পরে সরকার লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের ভাতা (Lakshmir Bhandar Allowance) বাড়াতে পারে। আগামী দিনে এই প্রকল্পের মাধ্যমে 1500 থেকে 2000 টাকা পর্যন্ত দেওয়া হতে পারে। তবে এই নিয়ে রাজ্য সরকার এখন কিছু জানায়নি। এই লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে আবেদনও শুরু করা হতে পারে। শোনা যাচ্ছে চলতি মাসে দুয়ারে সরকার বসতে পারে।

1 লাখ টাকা FD-তে বিনিয়োগ করলে, স্টেট ব্যাঙ্ক না পিএনবি কারা বেশি সুদ দিচ্ছে

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে নতুন আবেদন

তাই যারা নতুন করে আবেদন করতে চাইছেন তারা দুয়ারে সরকার ক্যাম্প (Duare Sarkar Camp) যখন বসবে সেখানে গিয়ে আবেদন করতে পারবেন। Lakshmir Bhandar প্রকল্প নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। আর এবারে দেখার অপেক্ষা যে আগামী দিনে এই লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের টাকা কবে সকল মহিলাদের দেওয়া হয়।
Written by Ananya Chakraborty.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *