অর্থনীতি

Digital FD: ফিক্সড ডিপোজিটে পাবেন 8.75% সুদ। আজই ডিজিটাল ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্ট খুলুন

দেশের প্রায় প্রতিটি মানুষের জন্য বিনিয়োগের ক্ষেত্রে প্রথম পছন্দ হলো স্থায়ী আমানত (Digital FD). পাশাপাশি, এই প্রকল্পে বিনিয়োগের ক্ষেত্রে মিলছে মোটা অঙ্কের রিটার্নও। বর্তমানে অনেকেই উজ্জীবন স্মল ফিনান্স ব্যাঙ্কের স্থায়ী আমানতে বিনিয়োগের (Ujjivan Digital FD) কথা ভাবছেন। সাধারণত স্থায়ী আমানতে বিনিয়োগ (Digital Fixed Deposit) করলে নিশ্চিত রিটার্ন পাওয়া যায়। ফলে বহু মানুষ এই বিনিয়োগ (Invest on FD) করতে চান।

Ujjivan Digital FD Online Investment Process.

সম্প্রতি স্মল ফিনান্স ব্যাঙ্ক গুলিতে (Small Finance Bank) আকর্ষণীয় হারে মিলছে ফিক্সড ডিপোজিটে সুদের হার (Digital FD Fixed Deposit). চলতি বছরের ১ জুন থেকে উজ্জীবন স্মল ফিনান্স ব্যাঙ্কে সুদের হার পরিবর্তন করা হয়েছে। ফলে এই ব্যাঙ্কে বিনিয়োগে আরও বেশি সুদ পাওয়া যায়। ব্যাঙ্কের পক্ষ থেকে জানানো হয়েছে, সংশোধিত হার গুলি প্ল্যাটিনা এফডি, ডোমেস্টিক, রেকারিং ডিপোজিট এবং এনআরআই ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে প্রযোজ্য।

উজ্জীবন স্মল ফাইনান্স ব্যাঙ্ক ডিজিটাল ফিক্সড ডিপোজিট

উজ্জীবন স্মল ফিনান্স ব্যাঙ্কের সাত দিন থেকে দশ বছরের মেয়াদে বিনিয়োগ করলে ৩.৭৫ থেকে ৮.২৫ শতাংশ পর্যন্ত সুদের হার পাওয়া যাবে। ব্যাঙ্ক সূত্রের খবর অনুযায়ী, এই স্মল ফিনান্স ব্যাংকে নিয়মিত এবং এনআরও গ্রাহকদের জন্য সর্বোচ্চ ৮.২৫ শতাংশ সুদের হার মিলবে (Digital FD). ১২ মাস এবং ৮০ সপ্তাহের অর্থাৎ ৫৬০ দিনের জন্য বিনিয়োগের ক্ষেত্রে গ্রাহকেরা পাবেন ৮.২৫ শতাংশ সুদ।

Digital FD Interest Rate 2024

এই ফিক্সড ডিপোজিটে বিনিয়োগের ক্ষেত্রে অতিরিক্ত ০.২০ শতাংশ সুদের হার পাওয়া যাবে। তবে এই প্রকল্পে বিনিয়োগের ন্যূনতম পরিমাণ ১৫ লক্ষ টাকার বেশি হতে হবে। দুই কোটি টাকার কম আমানতে এই প্রকল্পে গ্রাহকেরা বিনিয়োগ করতে পারবেন। তবে, সবচেয়ে উল্লেখ যোগ্য বিষয়, এই Digital FD বিনিয়োগ করলে গ্রাহকরা প্রয়োজনে এই প্রকল্প থেকে কোনও টাকা তুলতে পারবেন না। ৮০ সপ্তাহ এবং ১২ মাসের জন্য এই প্রকল্পে বিনিয়োগের ক্ষেত্রে পাওয়া যাবে ৮.৪৫ শতাংশ সুদের হার।

Ujjivan Small Finance Bank Digital FD Interest Rate

  • ৭ দিন থেকে ২৯ দিনের মেয়াদে সাধারণ জনগণকে ৩.৭৫ শতাংশ সুদ দেওয়া হয়ে থাকে।
  • ৩০ দিন থেকে ৮৯ দিনের মেয়াদে সাধারণ জনগণকে ৪.২৫ শতাংশ সুদ দেওয়া হয়ে থাকে।
  • ৯০ দিন থেকে ১৭৯ দিনের মেয়াদে সাধারণ জনগণকে ৪.৭৫ শতাংশ সুদ দেওয়া হয়ে থাকে।
  • ৬ মাস থেকে ১২ মাসের মেয়াদে সাধারণ জনগণকে ৭.০০ শতাংশ সুদ দেওয়া হয়ে থাকে।
  • ১২ মাসের মেয়াদে সাধারণ জনগণকে ৮.২৫ শতাংশ সুদ দেওয়া হয়ে থাকে।
Bank FD (ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিট)

স্মল ফিনান্স ব্যাঙ্কটিতে প্রবীণ নাগরিকদের জন্য বিশেষ সুবিধা দেওয়া হচ্ছে। বয়স ৬০ এর কোঠায় পৌঁছলেই গ্রাহকেরা এই ব্যাঙ্কে বিনিয়োগে অতিরিক্ত ০.৫০ শতাংশ সুদ পাবেন অর্থাৎ ৮০ সপ্তাহের জন্য বিনিয়োগে পাওয়া যাবে ৪.২৫ – ৮.৭৫ শতাংশ সুদ। উল্লেখ্য, এই স্মল ফিনান্স ব্যাঙ্কে ট্যাক্স বাঁচানোর জন্যও রয়েছে বিশেষ স্কিম (Digital FD). তবে সেই বিনিয়োগের ক্ষেত্রে গ্রাহকের লক ইন পিরিয়ডের সময় ৫ বছর।

50 হাজার টাকা পাবেন সহজেই। পিএম স্বানিধি যোজনা দিচ্ছে গ্যারান্টি ছাড়া ঋণ!

তবে বর্তমানে একাধিক স্মল ফিনান্স ব্যাংকে ৯ শতাংশ অথবা তার বেশি সুদও ফিক্সড ডিপোজিটে দেওয়া হচ্ছে। উজ্জ্বল স্মল ফিনান্স ব্যাঙ্কে বিনিয়োগ করলে গ্রাহকরা সর্বোচ্চ পাবেন ৯.৫ শতাংশ সুদ। অপর দিকে, ফিনকেয়ার স্মল ফিনান্স ব্যাঙ্কে পাওয়া যাচ্ছে ৯.১১ শতাংশ সুদ। জানা স্মল ফিনান্স ব্যাঙ্কে ৩৬৬ – ৪৯৯ দিনের জন্য বিনিয়োগে মিলছে ৯ শতাংশ সুদ (Digital FD). উজ্জ্বল স্মল ফিনান্স ব্যাঙ্কের গ্রাহকদের জন্য এটি একটি বড় সুখবর বলা যায়।Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *