অর্থনীতি

Fixed Deposit: ফিক্সড ডিপোজিট কি ভারতে নিরাপদ? বিনিয়োগের আগে জেনে নিন

ব্যাঙ্কে বা পোস্ট অফিসে ফিক্সড ডিপোজিট (Fixed Deposit) হল সব থেকে নিরাপদ বিনিয়োগ মাধ্যম, এমনটাই আমাদের দেশের বেশিরভাগ মানুষেরা মনে করে থাকে। এখানে টাকা বিনিয়োগ করলে আপনার টাকা থাকে নিরাপদ। আর মেয়াদ শেষে ভালো সুদও পাওয়া যায়। যারা শেয়ার বাজার (Share Market) বা মিউচুয়াল ফান্ড (Mutual Fund) ঝুঁকি নিয়ে বিনিয়োগ করতে চান না তারা ফিক্সড ডিপোজিট স্কীমে (Bank FD Scheme) বিনিয়োগ করতে পারেন।

Know Fixed Deposit Risk and Rules by RBI in India.

এতো কিছু ভালো থাকলেও গ্রাহকদের মাথায় একটাই প্রশ্ন থাকে যে ব্যাঙ্ক যদি কোনো কারন বসত ডুবে যায় অর্থাৎ দেউলিয়া হয়ে যায় তাহলে আপনার Fixed Deposit-র টাকার কি হবে? কারণ সকলেই নিজেদের কষ্টের টাকা বিনিয়োগ করেন সেই জন্য সকলের উচিত যে ব্যাঙ্ক বা পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিট সম্পর্কে সকল তথ্য জেনে নেওয়া। আজ এই সব প্রশ্নের উত্তর দেব আজ আপনাদের।

ব্যাঙ্ক ডুবলে ফিক্সড ডিপোজিটের টাকার কি হবে?

আপনি যদি কোনো ব্যাঙ্ক সে বেসরকারি হোক অর সরকারি যে কোন ব্যাঙ্কে যদি Fixed Deposit করতে চান তাহলে সবার আগে একটি বিষয়ে জেনে নিন যে আপনি যে ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিট করেছেন সেই ব্যাঙ্ক যদি ডুবে যায় তাহলে আপনার Fixed Deposit-র কি হবে? আর এই সম্পর্কে জেনে নিয়ে তবেই আপনারা ভবিষ্যতে ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ সম্পর্কে চিন্তা করবেন।

ফিক্সড ডিপোজিট নিয়ে RBI-র নিয়ম

আপনি যদি কোনো Bank Fixed Deposit করেন আর সেই ব্যাঙ্ক যদি কয়েক দিন পর ডুবে যায় তাহলে আপনি সর্বোচ্চ 5 লক্ষ টাকা পর্যন্ত পাবেন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (Reserve Bank of India) তরফ থেকে। এই অর্থ তারাই দেবে। একটি উদাহরণ দিয়ে বললে ভালো মত বুঝতে পারবেন। ধরুন আপনি যদি 4 লক্ষ টাকা Fixed Deposit করেন।

সেক্ষেত্রে যদি ব্যাঙ্ক ডুবে যায় তাহলে আপনি আপনার জমা করা 2 লক্ষ টাকা এবং 2 লক্ষ টাকা যতদিন ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিটে যত সুদ (FD Interest Rate) খেটেছিল ততদিন যে সুদ হয়েছে সেই সুদ সহ আপনার জমানো টাকা ফেরত পাবেন। এক্ষেত্রে আপনার রিটার্নের পরিমান 5 লক্ষের কম হয় তাহলে সেই নির্দিষ্ট টাকাই আপনি ফেরত পাবেন। কিন্তু যদি সুদ সহ আপনার টাকা 6 লক্ষ কিম্বা 7 লক্ষ হয় তাহলেও আপনি 5 লক্ষ টাকাই ফেরত পাবেন, বাকি টাকা পাবেন না।

Lottery (লটারি)

তাহলে কি উপায়ে ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করবেন?

আপনি যদি ব্যাঙ্কে নিরাপদ Fixed Deposit করতে চান তাহলে অবশ্যই 5 লক্ষের নিচে বিনিয়োগ করতে হবে FD তে। আর অবশ্যই লক্ষ রাখবেন আপনার রিটার্নও যেন 5 লক্ষের নিচে হয়। তাহলে ব্যাঙ্ক দেউলিয়া (Bankruptcy) হয়ে গেলেও আপনার বড় কোনো ক্ষতি হবে না। আপনার কাছে যদি 5 লক্ষের বেশি টাকা থাকে আর তা যদি ফিক্সড ডিপোজিট করতে চান তাহলে, আপনি অল্প অল্প করে টাকা বিভিন্ন ব্যাঙ্কে বা পোস্ট অফিসে বিনিয়োগ করুন।

শিক্ষা ঋণের জন্য ভারত সরকারের ভর্তুকি প্রকল্প! এখন পড়াশোনা নিয়ে ‘নো টেনশন’

আপনার পুরো টাকা 1 টি ব্যাঙ্কে বিনিয়োগ করবেন না। একাধিক ব্যাঙ্কে 5 লক্ষের নিচে অল্প অল্প করে Fixed Deposit এ বিনিয়োগ করুন। আর আপনারা বুঝে শুনে সকল দিক বুঝে চিন্তা ভাবনা করে বিনিয়োগ করবেন। কারণ সকলেই কষ্টের টাকা ডুবে গেলে কারোর তেমন কিছু যাবে আসবে না, কিন্তু গরীব বা মধ্যবিত্ত মানুষদের কিছু স্বপ্ন চিরতরে ধূলিসাৎ হয়ে যাবে।
Written by Ananya Chakraborty.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *