অর্থনীতি

ATM থেকে টাকা তোলার সময় ছেঁড়া নোট বেরিয়েছে? তাহলে পুরো টাকাটাই জলে?

বর্তমানে মানুষ আর ব্যাঙ্কে গিয়ে টাকা তোলে না। কারন এখন প্রায় সবার কাছেই আছে ATM Card. আর এই এটিএমের মাধ্যমে খুব সহজেই আর কম সময়ের মধ্যেই টাকা তোলা যায়। আর ATM এ টাকা (Indian Currency) তোলার জন্যে লাইনেও দাঁড়াতে হয় না। আর যে কোনো সময় যে কোনো জায়গা থেকেই টাকা তোলা যায় এটিএম থেকে। তাই এখন বহু মানুষ টাকা তোলার জন্যে এটিএম (ATM Cash Withdrawal) ব্যবহার করেন।

What Will You Do After Get Torn Note in ATM.

কিন্তু ATM থেকে যদি কখন ছেঁড়া বা জাল নোট বের হয় তাহলে কি করবেন? আর এই টাকা কি বাতিল হয়ে যাবে? নাকি ব্যাঙ্কে গিয়ে যোগাযোগ করলে কোন না কোন রাস্তা পাওয়া যাবে? এই ধরণের অনেক চিন্তা সকলের মনে চলতেই থাকে। তাই আজ আপনাদের এই বিষয়েই বলব আজকের প্রতিবেদনে। আপনি যদি এটিএম ব্যবহার করেন তাহলে এই প্রতিবেদনটি পুরোটা পড়ুন।

এটিএম থেকে ছেঁড়া বা জাল নোট বের হলে কি করবেন?

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া 2017 সালের এপ্রিল মাসে সব ব্যাঙ্ক গুলোকে নির্দেশ দিয়েছিল যদি কোনো ব্যাক্তি ছেঁড়া বা ফাটা নোট নিয়ে আসে তাহলে ব্যাংককে সেই নোট বদলে দিতে হবে। এর আগে 2011 সালে ডিসেম্বর মাসে RBI জানিয়েছিল কোনো ব্যাঙ্কের ATM থেকে যদি ছেঁড়া বা ফাটা নোট বেড় হয় তাহলে দায়ি থাকবে ওই ব্যাঙ্ক।

ATM থেকে ছেঁড়া নোট পেলে চিন্তা নেই!

ATM এ টাকা তোলার সময় যদি এটিএম থেকে ছেঁড়া বা জাল নোট বের হয় তাহলে সেই ছেঁড়া বা জাল নোট এটিএম এর CCTV সামনে গিয়ে তুলে ধরবেন এবং আপনি যে সময় এটিএম থেকে টাকা তুলেছেন সেই সময়, যে স্থান থেকে তুলেছেন সেই স্থান এবং এটিএম এর তথ্য নিয়ে ব্যাঙ্কের সাথে সঙ্গে সঙ্গে যোগাযোগ করতে হবে। কোনো গ্রাহক যদি ছেঁড়া বা ফাটা নোট নিয়ে ব্যাঙ্কের কাছে যায় তাহলে তা বদলে দেবে ব্যাঙ্ক কতৃপক্ষ।

আর যদি ওই ছেঁড়া বা ফাটা নোট ব্যাঙ্কের কাছে না থাকে তাহলে 15 দিনের মধ্যে ওই নোট গ্রাহককে বদল করে দিতে হবে ব্যাঙ্ককে। এই ধরনের নোট বদলের কয়েকটি ক্যাটাগরি রয়েছে অর্থাৎ আপনার নোট কতটা ছেঁড়া রয়েছে তার উপর ভিত্তি করে নোট বদল করা হবে। আর এই নিয়ম মানার মাধ্যমেই আপনাকে নিজের ATM থেকে বেরনো ছেঁড়া নোট পাল্টাতে হবে।

Torn Notes Changing Process in India

প্রথম ক্যাটাগরি – যদি আপনার নোট পুরনো হয়ে যায়, হালকা রং উঠে যায়, কোনো জায়গায় কেটে যায় বা ফেটে যায় বা টুকরো হয়ে যায় কিন্তু নোটটির সম্পূর্ণ অংশ আপনার কাছে থেকে থাকে তাহলে আপনার ওই নোটটি প্রথম ক্যাটাগরিতে পড়বে। এক্ষেত্রে আপনি আপনার পুরনো নোটের সমান পরিমান টাকা পাবেন।

দ্বিতীয় ক্যাটাগরি – যদি কোনো নোট এর দুই এর বেশি টুকরো হয়ে যায় আর একটি অংশ যদি হারিয়ে যায় তাহলে এটি দ্বিতীয় ক্যাটাগরিতে পড়বে। এক্ষেত্রে আপনার যদি 5 টাকার, 10 টাকার বা 20 টাকার নোট হয় এবং ছেঁড়া নোটটির একটি অংশ 50% এর বেশি হয় তাহলে আপনি আপনার টাকার সমান পরিমান টাকা ফেরত পাবেন। আর যদি আপনার টাকার টুকরো 50% এর কম হয় তাহলে কোনো অর্থ পাবেন না।

UPI Payment (ইউপিআই পেমেন্ট)

আর 20 টাকার উপরে যে সব নোট রয়েছে যেমন 50, 100, 200, 500 এই সব নোট গুলো যদি ছেঁড়া হয় আর ছেঁড়া অংশটি যদি 65% এর বেশি হয় তাহলে আপনি আপনার টাকার সমান পরিমান টাকা ফেরত পাবেন। যদি আপনার কাছে থাকা নোটের ছেঁড়া অংশটি 40 থেকে 50% এর মধ্যে হয় তাহলে আপনার ছেঁড়া নোটের বদলে আপনি আপনার টাকার অর্ধেক টাকা ফেরত পাবেন।

FD-তে সুদ একধাক্কায় বাড়লো! নতুন সুদের তালিকা দেখুন

আর যদি ওই ছেঁড়া অংশটি 40% এর কম হয় তাহলে কোনো অর্থ পাবেন না। এই নিয়ম দেশের সবকটি ব্যাঙ্কের ক্ষেত্রেই প্রযোজ্য। যদি কোনো ব্যাঙ্ক এই ধরনের নোট বদল করতে না চায় তাহলে সেই ব্যাঙ্কের বিরুদ্ধে 10 হাজার টাকার জরিমানা নেওয়া হবে। এই সম্পর্কে RBI এর তরফে সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হয়েছে। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Ananya Chakraborty.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *