প্রকল্প

Government Schemes: 10000 টাকা দিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার! কিভাবে আবেদন করলে পাবেন?

রাজ্যের নাগরিকরা পশ্চিমবঙ্গ সরকারের (Government of West Bengal) একটি প্রকল্পের (Government Schemes) মাধ্যমে পাবেন এবার 5000 থেকে 10,000 টাকা! শুনতে খুবই অবাক লাগলেও এটাই সত্যি। কিন্তু কোন প্রকল্পে দেবে এতো টাকা? সে বিষয়ে বিস্তারিত জেনে নিন প্রতিবেদনে। রাজ্য সরকার 70টির বেশি প্রকল্প চালু করেছে। এই গুলোর মধ্যে মহিলাদের জন্য চালু করা লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar Scheme) খুব জনপ্রিয় হয়েছে।

West Bengal Government Schemes Provide 10000 Rupees.

এই প্রকল্পের (Government Schemes) মাধ্যমে 1000 থেকে 1200 টাকা করে দেওয়া হয় মহিলাদের। তবে এবার আরো একটি দারুন উদ্যোগ নিল সরকার। এর ফলে সাধারন মানুষরা 5000 থেকে 10000 হাজার টাকা পর্যন্ত পেতে পারেন। কি কি নথি লাগবে, কেন দেওয়া হবে এত টাকা, কারা পাবেন এই টাকা এই সব বিস্তারিত জানাব আপনাদের এই প্রতিবেদনে।

পশ্চিমবঙ্গ সরকারের নতুন প্রকল্প!

সম্প্রতি রাজ্য সরকার তাঁতি ও তন্তুজীবিদের জন্যে এই সিদ্ধান্ত নিয়েছে। তাদেরকে 5000 থেকে 10000 টাকা করে অনুদান দেওয়া হবে (Government Schemes). মূলত তাঁতিদের আর্থিকভাবে সাহায্য করার জন্যই এই সিদ্ধান্ত নিয়েছে সরকার। আর তাহলে এই সম্পর্কে আরও কিছু তথ্য জেনে নেওয়া যাক। যার মাধ্যমে আপনারা জেনে নিন কিভাবে এই সুবিধা সরকারের তরফে পাওয়া যাবে।

কত টাকা বরাদ্দ করা হবে?

জানা গিয়েছে তাঁতি ও তন্তুজীবিদের জন্যে এই স্কীমে (Government Schemes) 700 টাকা বরাদ্দ করা হয়েছে। তাঁতিদের জন্য সরকারের তরফ থেকে আরও সুযোগ সুবিধা নিয়ে আসা হয়েছে। এককালীন কো অপারেটিভ ব্যাঙ্কের ঋণ মুক্তি, সুতো কেনার জন্যে 10% অব্দি ছাড়, এছাড়াও 1 লক্ষ 10 হাজার টাকা অব্দি আর্থিক সাহায্য, তাঁতের ঘর মেরামত, তাঁতের সরঞ্জাম কেনার জন্যে আর্থিক সাহায্যের ব্যবস্থা।

Govt Scheme (সরকারি প্রকল্প)

এর মধ্যে তাঁতের ঘর ঠিক করার জন্যে এককালীন 5000 টাকা দেওয়া হবে বলে ঘোষনা করা হয়েছে এবং তাঁতের সরঞ্জাম কেনার জন্যে 10 হাজার টাকা দেওয়ার কথা ঘোষনা করা হয়েছে (Government Schemes). এর সাথে হঠাৎ যদি 60 বছর বয়সের মধ্যে কোনো তাঁত শিল্পী যদি মারা যায় তাহলে এককালীন 2 লক্ষ টাকা দেওয়া হবে।

ATM থেকে টাকা তোলার সময় ছেঁড়া নোট বেরিয়েছে? তাহলে পুরো টাকাটাই জলে?

New Government Schemes Apply Form & Documents

আধার কার্ড, ভোটার কার্ড, ব্যাঙ্কের পাস বইের কপি, প্যান কার্ড, তাঁত শিল্পীর পরিচয় পত্র। যারা আবেদন করতে ইচ্ছুক তাদেরকে এই ফর্ম BDO অফিস থেকে সংগ্রহ করতে হবে। আর ফর্ম ঠিক মত ফিলাপ করে BDO অফিসেই জমা দিতে হবে। এই সম্পর্কে আপনারা নিজেদের কাছাকাছি BDO বা পঞ্চায়েত অফিসে গিয়ে যোগাযোগ করে নিতে পারবেন।
Written by Ananya Chakraborty.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *