অর্থনীতি

SBI-PNB ব্যাঙ্কে সব লেনদেন বন্ধ! এখন গ্রাহকরা কি করবে?

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) আর পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB) গ্রাহকদের জন্য খারাপ খবর। এই দুই ব্যাঙ্কের লেনদেন (Financial Transaction) বন্ধ করার নির্দেশ দিল সরকার (Government). এই কথা শোনার পর থেকে গ্রাহকদের মাথায় হাত। হঠাৎ কেন এই সিদ্ধান্ত নেওয়া হল এই প্রশ্ন সবার মনে ঘুরপাক খাচ্ছে। কেন করল এই কাজ রাজ্য সরকার? বিস্তারিত জেনে নিন।

SBI PNB Bank All Financial Transaction will Suspend by Government.

ভারতীয় স্টেট ব্যাঙ্ক (SBI) হল দেশের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক (Public Sector Bank) এবং পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB) হল দেশের দ্বিতীয় সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। আর এই কারণের জন্যই এই দুই সরকারি ব্যাঙ্ক মিলিয়ে প্রায় ৫০ থেকে ৬০ কোটি মানুষের অ্যাকাউন্ট আছে। আর এই দুই ব্যাঙ্ক মিলিয়ে কোন ধরণের নির্দেশ দেওয়া হলে আখেরে কোটি কোটি মানুষের ওপরে এই প্রভাব পরে।

এসবিআই পিএনবি ব্যাঙ্কে লেনদেন বন্ধ!

অনেক মানুষ আছে যারা কোনো ঝুঁকি ছাড়াই বিনিয়োগ করতে চায় তার জন্যে সবাই ব্যাঙ্কে বিনিয়োগ করেন। কিন্তু দেশের বড় দুটি পাবলিক সেক্টর ব্যাঙ্কের লেনদেন বন্ধ করার কথা শুনলে মানুষ তো চিন্তায় পড়বেই। তবে পশ্চিমবঙ্গের মানুষদের এই নিয়ে চিন্তা করার দরকার নেই। কারন এই খবর কর্ণাটকের। কর্ণাটক সরকার (Government of Karnataka) এমন সিদ্ধান্ত নিয়েছে। কর্ণাটক সরকার কেন এমন সিদ্ধান্ত নিল বিস্তারিত জেনে নিন।

রাজ্য বিভাগকে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের সব লেনদেন বন্ধ করার নির্দেশ দিয়েছে কর্ণাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। এই নির্দেশে স্পষ্ট ভাবে বলা হয়েছে যে এই দুটি ব্যাঙ্কে (SBI PNB) কোনো বিনিয়োগ করা যাবে না। অর্থসচিব পি সি জাফার 12ই আগস্ট এই নিয়ে সার্কুলার জারি করেছে। এতে রাজ্য বিভাগের সব টাকা এই ব্যাঙ্ক দুটি থেকে তুলে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সরকারি দফতর, বিশ্ববিদ্যালয়, পাবলিক এন্টারপ্রাইজ সহ আরো অনেক প্রতিষ্ঠানের সব অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ার কথা বলেছে। এর জন্য সময় দেওয়া হয়েচে 20শে সেপ্টেম্বর।

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার)

কেন হঠাৎ এমন সিদ্ধান্ত নেওয়া হল?

দেশের বড় দুটি পাবলিক সেক্টর ব্যাঙ্কের এমন নির্দেশে চিন্তায় পড়েছে মানুষ। কারন সাধারন মানুষদের কাছে টাকা বিনিয়োগ করার একটি মাধ্যম হল পাবলিক সেক্টর ব্যাঙ্ক। তবে রাজ্য সরকারের এই সিদ্ধান্তে সাধারন গ্রাহকদের কোনো ভয় নেই। এই নির্দেশ শুধুমাত্র কর্নাটকের বিভিন্ন রাজ্য বিভাগের অ্যাকাউন্টের জন্যে। রাজ্য বিভাগের সব অ্যাকাউন্ট বন্ধ করার এই সিদ্ধান্ত মূলত তহবিলের অপব্যবহারের অভিযোগের কারনে নেওয়া হয়েছে।

১ বছরেই টাকা ডবল! এবারে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করেই দেখুন

কর্ণাটক মহর্ষি বাল্মীকি তফসিলি উপজাতি উন্নয়ন কর্পোরেশন লিমিটেডের তহবিলের উপর ওঠা কেলেঙ্কারির অভিযোগ হলো এর প্রধান কারণ। এই ঘটনার জেরে কর্নাটকে এখন উত্তপ্ত পরিস্থিতি। তাই এমন কড়া সিদ্ধান্ত নিয়েছে কর্ণাটক সরকার। কিন্তু দেশের বাকি সকল স্টেট ব্যাঙ্ক ও পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক গ্রাহকদের এই সম্পর্কে চিন্তা করার দরকার নেই বলেই জানানো হয়েছে।
Written by Ananya Chakraborty.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *