স্কলারশিপ

Oasis Scholarship: 5000 টাকা পাবে পড়ুয়ারা! পশ্চিমবঙ্গ সরকারের এই স্কলারশিপে আবেদন শুরু

কেন্দ্র সরকার ও রাজ্য সরকার বিভিন্ন ধরনের স্কলারশিপ (Oasis Scholarship 2024) নিয়ে আসে মেধাবি ছেলে মেয়েদের জন্যে। এমন অনেক পড়ুয়া আছে যারা খুব মেধাবি কিন্তু গরিব। তারা টাকা পয়সার অভাবে পড়াশোনা চালিয়ে যেতে পারে না। এই রকম ছেলে মেয়েদের যাতে পড়াশোনা বন্ধ না হয় তার জন্যে বিভিন্ন ধরনের সরকারি স্কলারশিপ (Government Scholarship), বেসরকারি স্কলারশিপ (Private Scholarship) দেওয়া হয়।

West Bengal Oasis Scholarship 2024 Online Apply.

আজ আপনাদের সাথে পশ্চিমবঙ্গ সরকারের (Government of West Bengal) একটি স্কলারশিপ সম্পর্কে বলব। রাজ্য সরকারে এই স্কলারশিপের নাম হল ওয়েসিস স্কলারশিপ (Oasis Scholarship). আর এই স্কলারশিপের মাধ্যমে রাজ্যের অনেক পড়ুয়াদের খুবই সুবিধা হতে চলেছে বলে মনে করা হচ্ছে। তাই আজ আপনাদের এই স্কলারশিপের ব্যাপারে বিস্তারিত জানাব।

পশ্চিমবঙ্গের ওয়েসিস স্কলারশিপ ২০২৪

2011 সালে ক্ষমতায় আসার পর থেকে তৃণমূল সরকার বিভিন্ন রকমের প্রকল্প চালু করেছেন। সাধারন মানুষদের জন্যে যেমন প্রকল্প চালু করেছেন তেমন পড়ুয়াদের পড়াশোনায় সুবিধার জন্য বিভিন্ন স্কলারশিপ চালু করেছে। তেমন একটি স্কলারশিপ হল ওয়েসিস স্কলারশিপ (Oasis Scholarship). এই স্কলারশিপের মাধ্যমে প্রতি বছর ছাত্র ছাত্রীদের আর্থিক সহায়তা প্রদান করা হয়।

ওয়েসিস স্কলারশিপ কারা প্রদান করে?

রাজ্য সরকারে শ্রেণী কল্যাণ ও উন্নয়ন দফতর তরফ থেকে এই Oasis Scholarship দেওয়া হয়। এর মধ্যেই 2024 থেকে 2025 এর জন্যে আবেদন নেওয়া চালু হয়ে গিয়েছে। আর যেই সকল পড়ুয়ারা পড়াশোনার জন্য টাকার দরকার বলে ভাবছেন তারা আজই ঝটপট আবেদন করে ফেল। এর আগে স্কলারশিপের সকল খুঁটিনাটি তথ্য সম্পর্কে জেনে নিতে পারবেন।

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার)

Who will Apply for Oasis Scholarship 2024

এই Oasis Scholarship সবাই আবেদন করতে পারবেন না। শুধু মাত্র SC, ST ও OBC শ্রেনীর পড়ুয়ারাই আবেদন করতে পারবে। সাধারন শ্রেনীর পড়ুয়ারা আবেদন করতে পারবে না। আবেদনকারীকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে। আর ওয়েসিস স্কলারশিপে আবেদন করার জন্যে অবশ্যই পড়ুয়াদের শেষ পরীক্ষায় পাশ করে নতুন ক্লাসে ভর্তি হতে হবে। আগ্রহী প্রার্থীরা স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইটে Students Cornar এ গিয়ে Registration করতে হবে। তারপরে আবেদন করতে হবে।

ঘরে বসে অনলাইনে প্রচুর টাকা আয়ের সুযোগ। অনলাইনে টাকা ইনকাম কিভাবে করবেন?

Oasis Scholarship Apply Documents

ওয়েসিস স্কলারশিপে আবেদন করার জন্য পড়ুয়াদের নতুন শিক্ষাবর্ষে ভর্তির রশিদ, জাতিগত শংসাপত্র, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের রেজাল্ট, শেষ পরীক্ষার রেজাল্ট, ইনকাম সার্টিফিকেট, ব্যাঙ্ক অ্যাকাউন্টের কপি, রঙিন পাসপোর্ট সাইজ ছবি, মোবাইল নম্বর ইত্যাদি লাগবে। আর এই পদ্ধতিতে আর অপেক্ষা না করে অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আপনারা আবেদন করে নিতে পারবেন।
Written by Ananya Chakraborty.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *