অর্থনীতি

SSY Scheme: সুকন্যা সমৃদ্ধি যোজনা নিয়মে বড় পরিবর্তন! অ্যাকাউন্ট থাকলে আজই জেনে নিন

দেশের মেয়েদের ভবিষ্যতের জন্য SSY Scheme বা সুকন্যা সমৃদ্ধি যোজনা ২২শে জানুয়ারি ২০১৫ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi). আর এই স্কিমের (Sukanya Samriddhi Yojana) মাধ্যমে কোটি কোটি মা-বাবারা নিজেদের মেয়েদের কথা চিন্তা করে এই সুকন্যা সমৃদ্ধি যোজনা স্কিমে বিনিয়োগ (SSY Investment) করার মাধ্যমে নিজেদের মেয়েদের ভবিষ্যৎ সুরক্ষিত করেছেন।

SSY Scheme in Post Office New Rules

অনেক মানুষ পোস্ট অফিসে সুকন্যা সমৃদ্ধি যোজনার অ্যাকাউন্ট (SSY Scheme Account) খুলেছে। কেন্দ্র সরকার এই যোজনা চালু করে মেয়েদের জন্য। সম্প্রতি এই সুকন্যা সমৃদ্ধি যোজনায় দুটি বড় পরিবর্তন করা হয়েছে। কি কি পরিবর্তন করা হয়েছে চলুন দেখে নিন বিস্তারিত। পোস্ট অফিসের ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প গুলোর (Post Office Savings Scheme) মধ্যে সুকন্যা সমৃদ্ধি যোজনা অন্যতম।

পোস্ট অফিস সুকন্যা সমৃদ্ধি যোজনা ২০২৪

সম্প্রতি কেন্দ্র সরকার এই যোজনায় (SSY Scheme) দুটি পরিবর্তন এনেছে। অর্থ মন্ত্রকের আধিনস্থ ডিপার্টমেন্ট অফ ইকোনমিক অ্যাফেয়ার্সের দ্বারা প্রকাশিত নতুন সার্কুলারে এই পরিবর্তন গুলোর কথা উল্লেখ করা হয়েছে। চলুন এই নতুন নিয়ম গুলো সম্পর্কে জেনে নিন। আর জেনে নিয়ে আগের থেকেই সকল ধরণের ব্যবস্থা আপনাদের নেওয়া উচিত যার মাধ্যমে ভবিষ্যতে কোন যাতে সমস্যা না হয়।

সুকন্যা সমৃদ্ধি যোজনায় অভিভাবকত্বের পরিবর্তন

কেন্দ্র সরকারের নতুন নিয়ম অনুযায়ি, যদি কোনো মেয়ের সুকন্যা সমৃদ্ধি যোজনার অ্যাকাউন্টে ঠাকুরদা ঠাকুমা বা দাদু দিদার অভিভাবকত্ব থাকে এবং আইনি অভিভাবকত্ব না থাকে তাহলে সেই একাউন্ট এর অভিভাবকত্ব আইনি অভিভাবকের হাতে দেওয়া হবে অর্থাৎ SSY Scheme-র বৈধ অভিভাবক হিসেবে গ্রাহকের মা বাবা অথবা আইনি অভিভাবককে নিযুক্ত করা হবে। এই পরিবর্তনের প্রধান কারন হল অভিভাবকত্বের দ্বায়িত্ব স্পষ্ট করা।

একাধিক সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্টের নতুন নিয়ম

যদি কোনো পরিবারের মধ্যে দুই এর অধিক সুকন্যা সমৃদ্ধি যোজনার অ্যাকাউন্ট (SSY Scheme) থাকে তাহলে সরকার অতিরিক্ত অ্যাকাউন্ট গুলোকে আইন ভাঙ্গার নিয়মে ধরা হবে। 2019 সালে প্রকাশিত 3 নাম্বার অনুচ্ছেদ অনুযায়ি, একাধিক অ্যাকাউন্ট অবৈধ অ্যাকাউন্ট হিসেবে বিবেচিত হবে। এর মাধ্যমে প্রকল্পের উদ্দেশ্য অনুযায়ি একটি পরিবারে শুধু একটি অ্যাকাউন্ট রাখা হবে।

সুকন্যা সমৃদ্ধি যোজনার বৈশিষ্ট্য (SSY Scheme Benefits)

এই যোজনায় শুধু মাত্র কন্যা সন্তানদের জন্য অ্যাকাউন্ট খোলা হয়। এই যোজনায় বার্ষিক 8.2 শতাংশ সুদ (SSY Scheme Interest Rate) দেওয়া হয়। আয়কর আইন 80C ধারা অনুযায়ি ট্যাক্স ছাড় যুক্ত। প্রতি আর্থিক বছরে 250 টাকা থেকে সর্বোচ্চ 1 লক্ষ 50 হাজার টাকা পর্যন্ত ডিপোজিট করা যায়। অ্যাকাউন্টটি চালু রাখার জন্য আর্থিক বছরে নূন্যতম 250 টাকা জমা না করলে অ্যাকাউন্টটি বন্ধ হয়ে যাবে। এই অ্যাকাউন্টটি আবার চালু করার জন্য 50 টাকা জরিমানা দিযে তারপরে অ্যাকাউন্ট চালু করতে পারবেন।

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প)

সুকন্যা সমৃদ্ধি যোজনা বিনিয়োগ রিটার্ন

এই সুকন্যা সমৃদ্ধি যোজনার বিনিয়োগ করার মেয়াদ হল 14 বছর আর ম্যাচুরিটির মেয়াদ 21 বছর। 14 বছর পর্যন্ত আপনার মেয়ের নামে অর্থ জমা করতে হবে। আর তার পরের বছর গুলোতে আপনার জমা করা অর্থের উপরে সুদ পাবেন আপনারা। 21 বছর পর ম্যাচুরিটিতে সুদ সহ সব টাকা ফেরত পাবেন। কিন্তু যদি অ্যাকাউন্ট হোল্ডার 21 বছরের আগে বিয়ে করে তাহলে এই SSY Scheme টি আর চালাতে পারবেন না।

খুব বিপদে পরলে তৎক্ষণাৎ ঋণ পাবেন! CIBIL Score ও আয়ের প্রমাণ ছাড়াই

তবে উচ্চ শিক্ষা বা বিয়ের জন্য SSY Scheme থেকে টাকা তুলতে পারবেন। জারা এখনো এই প্রকল্পে বিনিয়োগ করেননি তারা ঝটপট পোস্ট অফিসে গিয়ে সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্ট খুলে ফেলুন। আর নিজের কন্যার ভবিষ্যৎ সুরক্ষিত করুন। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন, সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য।
Written by Ananya Chakraborty.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *