গুরুত্বপূর্ণ খবর

Aadhaar Card Update – 31শে মার্চের মধ্যে আধার কার্ড আপডেট না করলে। বাতিল হবে। আর প্রকল্পের টাকা একাউন্টে ঢুকবে না।

Adv

দেশবাসির কাছে দেশের নাগরিকত্বের প্রমান হল আধার কার্ড (Aadhaar Card Update). আধার কার্ড চালু হওয়ার আগে রেশন কার্ড, ভোটার কার্ড এই সব কার্ডকে দেশের নাগরিকত্বের প্রমান বলা হত। তবে আধার কার্ড চালু হওয়ার পর থেকে আধার কার্ডকে কেন্দ্র সরকার ভারতীয়দের প্রধান প্রমানপত্র হিসেবে তৈরি করেছে। এই আধার কার্ড না থাকলে বা আধার কার্ড (UIDAI Aadhaar Card) বন্ধ হয়ে গেলে সরকারি সব সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হতে হবে সাধারন মানুষদের।

UIDAI Aadhaar Card Update Online Process.

তাই আধার কার্ড (Aadhaar Card Update) সব সময় চালু রাখতে কয়েকটি নিয়ম মেনে চলতে হয় সেই নিয়ম মেনে চললেই আধার কার্ড চালু থাকবে। আধার কার্ডের নিয়ম অনুযায়ী বলা হয়েছে যে, আধার কার্ডের বয়স যদি হয় 10 বছর এবং এই 10 বছরের মধ্যে যদি একবারও আপডেট করা না হয় তাহলে বাতিল বা Aadhaar Card Deactivate হয়ে যেতে পারে।

Ad

Aadhaar Card Update এর কাজ এখনো চলছে যারা এখনো আধার কার্ড আপডেট করেননি তারা খুব তাড়াতাড়ি করে ফেলুন। কারন আধার কার্ড আপডেট করার সময় আর কয়েক দিন। 14ই মার্চ শেষ তারিখ কার্ড আপডেট করার। 14ই মার্চ পর্যন্ত বিনামূল্যে আধার কার্ড আপডেট করতে পারবেন। UIDAI জানিয়েছে যে যারা পুরনো আধার কার্ডে এখনো e-kyc করেননি তাদের নিকটবর্তী আধার সেবা কেন্দ্রে (Aadhaar Seva Kendra) গিয়ে আপডেট করাতে হবে।

এই Aadhaar Card Update বাধ্যতামূলক করা হয়েছে। সবাই কেই এই কাজ করতে হবে। আধার কার্ড এর ঠিকানা, ফোন নম্বর বা কন তথ্য পরিবর্তন করার দরকার পড়েনি তাদের ক্ষেত্রে KYC বাধ্যতামূলক। এমন অনেক মানুষ আছে যারা বাইরে আছে নিজের রাজ্যে নেই অন্য রাজ্যে আছে, কিন্তু তাদের আধার কার্ড আপডেট (Aadhaar Card Update) করা নেই।

তারা যদি Aadhaar Card Update করতে চান বা সেই রাজ্যের আধার কার্ড বানাতে চান তাহলে তাদের বাসস্থানের নথিপত্র নিয়ে যেতে হবে। এক্ষেত্রে মাত্র 2 মিনিট সময় লাগবে। এজন্য যেকোনো আধার পরিষেবা কেন্দ্রে গেলেই মিলবে পরিষেবা। সম্প্রতি UIDAI সার্কুলার জারি করেছে সেই সার্কুলার অনুযায়ী, আধার নম্বর বা তালিকাভুক্তির স্লিপ যদি না থাকে তাহলে সরকারি ভর্তুকি (Government Subsidy) পাওয়া যাবে না।

New Pension Rule (পেনশনের নতুন নিয়ম)

কেন্দ্রীয় মন্ত্রক এবং রাজ্য সরকারের কাছে এই সংক্রান্ত বিষয়ে সার্কুলার পাঠিয়েছে UIDAI. যাদের কাছে আধার কার্ড নেই তাদের সরকারি সুবিধায় এবং সরকারি ঘর পাওয়াকে আরও কঠিন করে তোলার জন্যই এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এই সব নিয়ে জালিয়াতির ঘটনা বার বার উঠছে এই জালিয়াতি রুখতেই কেন্দ্র সরকার 10 বছরে একবার আধার কার্ড এর সব তথ্য আপডেট (Aadhaar Card Update) করতে বলছে।

এই কাজটি না করলে বিনামূল্যে রেশন বন্ধ। গ্রাহকদের জন্য মাসের শুরুতেই খারাপ খবর।

অনেকদিন আগের থেকেই ভারত সরকারের (Government Of India) তরফে এই Aadhaar Card Update করা বাধ্যতামূলক করা হয়েছে। আর এখনো পর্যন্ত কোটি কোটি মানুষ এই কাজ সম্পন্ন করে নিয়েছেন। কিন্তু এখন অনেকেই এই নিয়ে জাগরূক নন। আর এই সকল মানুষদের জন্যই এবারে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবারে দেখার অপেক্ষা যে আগামীদিনে এই নিয়ে কি সিদ্ধান্ত নেওয়া হয়।
Written by Ananya Chakraborty.

মাসের শুরুতেই রান্নার গ্যাসের দাম বেড়ে গেল। পশ্চিমবঙ্গে গ্যাসের দাম কত হলো?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(106) ""