গুরুত্বপূর্ণ খবর

Aadhaar Card Update – আধার কার্ড চেক করতে বাড়ি বাড়ি যাবে সরকারি আধার কর্মীরা।

Adv

আধার কার্ড (Aadhaar Card Update) আমাদের জীবনের সাথে জড়িয়ে গেছে। এমন কোন কাজ নেই যেখানে এখন আধার কার্ড লাগে না। স্কুল থেকে শুরু করে কলেজ , চাকরি থেকে শুরু করে যে কোনো সরকারি প্রকল্প (Government Scheme). এমন কী ডেথ সার্টিফিকেট বানাতে গেলেও আধার কার্ড লাগে। 2009 সালে UIDAI এর তরফে প্রথমবারের জন্য আমাদের দেশে এই আধার কার্ড (Aadhaar Card) চালু করা হয়েছিল। আর এখন বর্তমান সময়ে আধার কার্ড যদি না থাকে তাহলে অনেক অসুবিধায় পড়তে হবে মানুষদের।

Aadhaar Card Update New Process In India.

বর্তমানে আধার কার্ড (Aadhaar Card Update) ছাড়া ভারতীয় নাগরিকরা অচল। তবে ভারতে এখনো এমন অনেক মানুষ আছে যারা আধার কার্ড তৈরি করেননি। তাই এবার তাদের সুবিধার্থে UIDAI (Unique Identification Authority Of India) বড়সড় পদক্ষেপ নিয়েছে। এই পদক্ষেপের ফলে অনেক সুবিধা হতে চলেছে সাধারন মানুষদের। কিসেই সুবিধা? আর কারা কারা পাবে এই সুবিধা? জেনে নিন।

Ad

এবার আর আধার কার্ড বানাতে গেলে বা Aadhaar Card Update করতে হলে ব্যাংক বা পোস্ট অফিসের লাইনে দাঁড়াতে হবে না। বাড়িতে বসেই এই সুবিধা পেয়ে যাবেন। সম্প্রতি আধার সংস্থা UIDAI জানিয়েছে, তারা দেশজুড়ে আধার কার্ড এর হোম সার্ভিস সিস্টেম চালু করল অর্থাৎ আপনার বাড়িতে যেমন গ্যাস সিলিন্ডার পৌছে দিতে লোক যায় তেমনি এবার থেকে আধার কার্ড তৈরি করে দিতেও এখন থেকে লোক যাবে আপনার বাড়ি।

আগে UIDAI এর তরফ থেকে আধার কার্ড তৈরি করার জন্য ক্যাম্প খোলা হয়েছিল সেখানে গেলেই আধার কার্ড তৈরি করে দেওয়া হয়। আর গ্রাহক সেবা কেন্দ্র গুলোতেও আধার কার্ড তৈরি করে দেওয়া হয়। তবে এবার আর তা করতে হবে না। UIDAI Aadhaar Card Update এর নতুন নিয়মে বাড়িতে বসেই আধার কার্ড (Aadhaar Card Update) তৈরি হয়ে যাবে আপনার। গ্রাহকসেবা কেন্দ্রের লোকের আপনার বাড়িতে গিয়ে কাজটি সেরে আসবেন।

কিভাবে আধার হোম সার্ভিস এর সুবিধা নেবেন? আধার হোম সার্ভিস (Aadhaar Card Update) এর সুবিধা পেতে গেলে। প্রথমে আপনাকে আধার কর্তৃপক্ষকে এই বিষয়ে একটি ইমেল করতে হবে। পশ্চিমবঙ্গের বাসিন্দাদের জন্য নির্দিষ্ট মেল আইডিতে মেইল করতে হবে। ইমেলে কী লিখবেন? এই ইমেলটিতে লিখতে হবে আপনারা কী করনের আধার কেন্দ্রে বা গ্রাহক সেবা কেন্দ্রে গিয়ে কার্ড তৈরি করতে পারছেন না।

এর সাথে এই সম্পর্কিত নথি আপলোড করতে হবে। মেলটি কর্তৃপক্ষ মারফত রিসিভ করার পর আধার কর্তৃপক্ষের আঞ্চলিক কার্যালয়ে আপনার পাঠানো নথি খতিয়ে দেখে বিবেচনা করবে সংস্থা। তারপর, যদি ঠিক মনে হয়, আপনাকে বাড়িতে গিয়ে আধার কার্ড তৈরি (Aadhaar Card Update) করে দেওয়া হবে। আপনার ইমেল পাঠানোর 7 দিনের মধ্যে আপনার বাড়িতে গিয়ে আধার কার্ড তৈরি করে দেওয়া হবে।

এজন্য আপনাকে একটি নির্দিষ্ট তারিখ দেওয়া হবে এবং তার সাথে একটি অ্যাপ্লিকেশন নম্বরও দেওয়া হবে। সেই নির্দিষ্ট তারিখে গ্রাহক পরিষেবা কেন্দ্রের লোক আপনার বাড়ি আসবে আধার কার্ড (Aadhaar Card Update) তৈরি করতে। আপনি চাইলে গোটা বিষয়টি ক্যান্সেল করতে পারবেন। তবে তা করতে পারবেন ঐ নির্দিষ্ট দিন অর্থাৎ অ্যাপয়েন্টমেন্টের দিনের 48 ঘণ্টা আগে। সে ক্ষেত্রে কোন টাকা দিতে হবে না।

Free Ration (বিনামূল্যে রেশন)

কর সুবিধা পাবেন? তবে এই সুবিধা সব নাগরিকদের জন্যে নয়। এই সুবিধা পাবেন শুধুমাত্র বয়স্ক মানুষ এবং সেই সব মানুষরা যারা শারীরিক ভাবে অসুস্থ বা মানসিক বিকারগ্রস্থ। এছাড়া 80 বছর বা তার অধিক বয়স্ক ব্যাক্তিরাও এই সুবিধা পেতে পারেন। কত টাকা লাগবে? এই Aadhaar Card Update এর সুবিধা পেতে গেলে আপনাকে 700 টাকা দিতে হবে। তবে যদি সেই এক সময়ে একই পরিবারের একাধিক ব্যক্তি এই পরিষেবা একই ঠিকানায় নিতে চান তবে 700 টাকাই দিতে হবে প্রথমজনের ক্ষেত্রে।

JIO Recharge Offer – দীপাবলির আগে সস্তায় সেরা রিচার্জ প্ল্যান আনল JIO, আজই রিচার্জ করলে অতিরিক্ত ছাড়।

বাকিদের ক্ষেত্রে সেই অঙ্কটা কমে 350 টাকা করে হবে। এতে কোনো আগাম টাকা দিতে হবে না। যেদিন গ্রাহক সেবা কেন্দ্রের লোকের আপনাকে আধার কার্ড তৈরি করে দিতে যাবে ঐদিনই টাকাটা তাদের হাতে দিতে হবে। টাকা দেবার পর তারা একটি রিসিপ কপি দেবে আপনাদের। এর মধ্যে একটি কথা জানিয়ে রাখি, যদি গ্রাহকের কোনও সমস্যার জন্য এই পরিষেবা গ্রহণ করা সম্ভব না হয় তবে নির্ধারিত চার্জ Aadhaar Card Update এর জন্য কর্তৃপক্ষকে দিতে হবে তাদের।
Written by Ananya Chakraborty.

RBI Rules – নিয়ম না মানায় 5টি ব্যাংক কে কড়া শাস্তি। তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গের ব্যাংক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(101) ""