গুরুত্বপূর্ণ খবর

Aadhaar Deactivated – আধার কার্ড বাতিলের চিঠি পাঠাচ্ছে UIDAI! কাদের বাতিল হচ্ছে? বাতিল হলে কি করবেন?

Adv

আধার কার্ড বর্তমানে আমাদের দেশের সুল মানুষদের এক গুরুত্বপূর্ণ নথির মধ্যে অন্যতম। এবারে Aadhaar Deactivated বা আধার কার্ড বাতিলের চিঠি পাঠানো হচ্ছে বলে চারিদিকে খবর পাওয়া যাচ্ছে। প্রতিটি মানুষের জীবনের সাথে জড়িয়ে গিয়েছে। আধার কার্ড ছাড়া বর্তমানে কোনো কাজ হয় না। যেকোনো কাজের ক্ষেত্রে আধার কার্ড থাক বাধ্যতামূলক (Aadhaar Deactivated).

Aadhaar Deactivated News In India.

ধরুন আপনার আধার কার্ড যদি বাতিল (UIDAI Aadhaar Deactivated) হয়ে যায় তাহলে কি করবেন? আপনার হয়তো ভাবছেন আমরা কেন এই কথা বলছি তাই তো? আসলে এই ঘটনা সত্যি। বাস্তবে কয়েকজনের সাথে এই ঘটনা ঘটেছে। বাড়িতে আধার কার্ড বাতিল এর চিঠি আসে তাহলে মাথা খারাপ হয়ে যাওয়ার জোগার হবে সাধারন মানুষদের। চিঠি পেতে কার না ভালো লাগে কিন্তু এই চিঠি যদি মাথা ব্যথার কারন হয় তাহলে মোটেও ভালো লাগে না।

Ad

বাস্তবে কিছু মানুষদের সাথে এই ঘটনা ঘটেছে এর ফলে ঘুম উড়েছে তাদের। এমনই ঘটনা ঘটেছে বর্ধমানের জামালপুরের কিছু মানুষদের সাথে। সরকারের তরফে চিঠিতে জনন হয়েছে ঘন্টার পর ঘন্টা লাইনে দাঁড়িয়ে থাকে তৈরি করা আধার কার্ড নাকি (Aadhaar Deactivated) বাতিল হয়ে গিয়েছে। UIDAI এর তরফ থেকে বাড়িতে বাড়িতে চিঠি দেওয়া হয়েছে। যা দেখে চোখ কপালে উঠে গেছে মানুষদের।

আধার কার্ড বাতিল (Aadhaar Deactivated) হওয়ার কারনে রেশন, ব্যাঙ্কিং কাজ থেকে শুরু করে সব সরকরি পরিষেবা পাওয়া বন্ধ হয়ে গিয়েছে। আধার কার্ড বাতিল এর এই নোটিস পেয়ে বিপদে পড়েছেন বহু মানুষ। কেউ কেউ বলছেন আমাদের রেশন কার্ড (Ration Card) আছে ভোটার কার্ড (Voter ID Card) আছে ভোট ও দেওয়া হচ্ছে তাহলে আধার কার্ড বাতিল মানে কি? যদি আধার কার্ড বাতিল হয় তাহলে ভোটও অবৈধ প্রধানমন্ত্রীও অবৈধ!!

যদি এই সমস্যার তাড়াতাড়ি সমাধান না করা হয় তাহলে বড় আন্দোলনে নামার হুশিয়ারি দিয়েছে তারা। বিপুল নামের এক ব্যক্তি জানিয়েছে, “কয়েক মাস আগেই আধারের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক (Aadhaar PAN Link) করেছি। তখন কোনও সমস্যা হয়নি। হঠাৎ করে কী ঘটল, বুঝতে পারছি না। এছাড়া ঘটনা প্রসঙ্গে জেলাশাসক বিধানচন্দ্র রায় বলেন, “বিষয়টি খোঁজ নিয়ে দেখা হচ্ছে (Aadhaar Deactivated).

Ration Card (রেশন কার্ড)

জানলে অবাক হবেন, চিঠিতে উল্লেখ, আধার কার্ডের 28 A রেগুলেশনে আধার কার্ড নিষ্ক্রিয় (Aadhaar Deactivated) করা হয়েছে। মূলত ‘বিদেশি’ বলে সন্দেহ বা বাসস্থান সংক্রান্ত নথি সন্তোষজনক না হলে এই ধারায় আধার কার্ড নিষ্ক্রিয় করা হয়। জামালপুর ব্লকের জৌগ্রাম, আবুজহাটি এলাকায় প্রায় 60 জনের কাছে পোস্ট অফিস এর মাধ্যমে চিঠি গিয়েছে Unique Identification Authority Of India (UIDAI) রাঁচির আঞ্চলিক কার্যালয় থেকে এই চিঠি পাঠানো হয়েছে।

আধার কার্ড বাতিলের চিঠি আপনার বাড়িতে গেছে? এবারে আপনি কি করবেন?

গত কয়েকদিন ধরে এই ব্লকের আবুজহাটি-1 গ্রাম পঞ্চায়েতের জুহিহাটি গ্রামের প্রায় 50 জন এমন চিঠি পেয়েছেন। কিন্তু এই Aadhaar Deactivated নিয়ে এখনো পর্যন্ত কোন ধরণের আধিকারিক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়নি। কিন্তু তাহলে যাদের কাছে এই ধরণের চিঠি এসেছে তারা এখন কি করবে? এই নিয়েও কোন স্পষ্ট উত্তর UIDAI এর তরফে দেওয়া হয়নি।
Written by Ananya Chakraborty.

এবার রেশন কার্ড গ্রাহকদের মাসে 1000 টাকা ভাতা ও বিনা সুদে 1 লাখ টাকা লোন দেওয়ার ঘোষণা। কারা ও কিভাবে পাবেন জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(105) ""