গুরুত্বপূর্ণ খবর

Property Aadhaar Link – জমি, বাড়ির দলিলে এবার করতে হবে আধার লিঙ্ক, কেন্দ্রের নতুন ফরমান জারি।

Adv

সম্পত্তি কিনতে চলেছেন? এবার Aadhaar Link করতে হবে জমি বাড়িতেও।

জমি, বাড়ি, ফ্ল্যাট কিনলেই গুরুত্বপূর্ণ নথির সঙ্গে যুক্ত করতে হবে আধার কার্ড (Property Aadhaar Link). এবার থেকে যেকোনো ধরনের সম্পত্তি ক্রয় করলেই আধার নম্বর যুক্ত করার নিয়ম আসতে চলেছে। যদিও জমি বাড়ি ফ্ল্যাট কেনার সময় এমনিতেই আধার নম্বরের প্রয়োজন পড়ে। তবে এবার সরকারের তরফে এই আধার নম্বরকে সম্পত্তি ক্রয়ের সঙ্গে জোড়ার পক্ষে যে যুক্তি দেখানো হয়েছে তা হল, দুর্নীতি এবং বেনামী লেনদেন আটকানোর জন্যই এই পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

এই বিষয়ে দিল্লি হাইকোর্টের মামলায় আবেদনকারী এবং আইনজীবী অশ্বিনী উপাধ্যায় বলেন, দুর্নীতি এবং বেনামী লেনদেন আটকানোর জন্য যথাযথ পদক্ষেপ করা রাষ্ট্রের কর্তব্য। কেন্দ্রের তরফে বেআইনিভাবে সংগ্রহ করা বেনামী সম্পত্তি বাজেয়াপ্ত করে এই বার্তা দেওয়া উচিত। দুর্নীতি এবং কালো টাকাকে রুখতে তারা বদ্ধপরিকর। তার কথায়, যদি কেন্দ্রীয় সরকার সমস্ত সম্পত্তির সঙ্গে ব্যক্তির আধার নম্বরকে যুক্ত (Aadhaar Link Property Documents) করে, তাহলে দেশের আর্থিক বৃদ্ধির হার ২% বাড়তে পারে।

Ad

আর তার সঙ্গে দেশ জুড়ে নির্বাচন প্রক্রিয়ায় কালো টাকা এবং বেনামী লেনদেনের যে প্রভাব দেখা যায়, বিপুল কালো টাকার লগ্নি করার যে চক্র তৈরি হয়ে যায়, বেনামি বেসরকারি সম্পত্তি জড়ো করতে রাজনৈতিক শক্তির ব্যবহার ঘটে, সেই প্রক্রিয়া স্বচ্ছ হবে। অর্থাৎ প্যান আধার লিঙ্ক, LIC Aadhaar Link এর পর এবার শুরু হচ্ছে জমি বাড়ির আধার লিঙ্ক।

Dream 11 এ সেরা বিজয়ী দল তৈরী করে, মেগা কন্টেস্ট জেতার সহজ উপায়।

দিল্লি হাইকোর্টে আধার নম্বরের সঙ্গে সম্পত্তির নথির যুক্ত করার যুক্তি হিসেবে দাবি করা হয়েছে, বেনামি লেনদেনে নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের পাশাপাশি আবাসন এবং সোনার মতো সম্পত্তিরও মূল্যবৃদ্ধি ঘটায়। বেনামি লেনদেনের টাকায় সন্ত্রাসবাদ, টাকা পাচার, জুয়ার মতো ক্ষেত্রেও ব্যবহার হতে দেখা যায়। সেই জায়গায় দাঁড়িয়ে যদি সম্পত্তির নথির সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তির আধার নম্বর যুক্ত (Aadhaar Link) করা হয়, তাহলেই সব সমস্যা কমানো সম্ভব হবে।

Mastered Oil (শর্ষের তেল)

হাইকোর্টে এই আবেদনের প্রেক্ষিতে প্রধান বিচারপতি সতীশচন্দ্র শর্মা এবং বিচারপতি যশবন্ত বর্মার বেঞ্চ আইন, অর্থ, আবাসন ও নগরোন্নয়ন এবং গ্রামোন্নয়ন মন্ত্রককে ৪ সপ্তাহ সময় দিয়েছে তাদের বক্তব্য জানানোর জন্য। হাইকোর্টের বেঞ্চের তরফে এও বলা হয়েছে, এটি ভালো বিষয়। প্রতিক্রিয়া আসুক।

অবশেষে বৃষ্টিতে ভিজতে চলেছে বাংলা, বৃষ্টি কবে হবে, আজকের আবহাওয়া কেমন থাকবে, জেনে নিন।

বর্তমানে সমস্ত প্রয়োজনীয় কাজের ক্ষেত্রেই আধার নম্বর দরকার হয়ে পড়ে। সরকারি সমস্ত প্রকল্পের পরিষেবা পেতে গেলে আধার নম্বর যুক্ত করতে হয়। সম্প্রতি পশ্চিমবঙ্গ সরকারের একাধিক জনমুখী প্রকল্পেও আধার নম্বর যুক্ত করার বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। যাতে সেই সমস্ত প্রকল্পের টাকা পাওয়ার ক্ষেত্রে ন্যায্য উপভোক্তারা বঞ্চিত না হন। এবার সম্পত্তির নথির সঙ্গে আধার নম্বর যুক্ত করা (Aadhaar Link) নিয়ে কেন্দ্রের তরফে সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে জানা যাচ্ছে।
Written by Satadal Ghosh.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(91) ""