ট্রেন্ডিং

Aadhaar Pan link – আধার কার্ড এবং প্যান কার্ডের তথ্যে গরমিল? কিভাবে কার্ড লিংক করবেন? জেনে নিন।

Adv

বর্তমানে ব্যক্তির পরিচয়পত্র হিসেবে আধার কার্ড প্রায় সকল জায়গায় ব্যবহার করা হয়। তাই জন্যই Aadhaar Pan link এর নির্দেশ দেওয়া হয়েছে। এবার আধার কার্ডের সঙ্গে রেজিস্টার্ড মোবাইল নম্বর লিংকের নির্দেশ দেওয়া হয়েছিল। যদিও এই নির্দেশ বহুদিন আগের। গত বছর থেকে ধাপে ধাপে এই লিংকের বিষয়ে ব্যবহারকারীদের নির্দেশ দেওয়া হচ্ছিল। এই নির্দেশ না মানার কারণে লেট ফাইনও রাখা হয়েছে। বর্তমানে যেটি ১০০০ টাকায় পৌঁছে গিয়েছে।

Aadhaar Pan link – প্যান কার্ড সংশোধনের জন্য আবেদনপত্র ডাউনলোড করুন।

আগামী ৩১ মার্চ, ২০২৩ এই Aadhaar Pan link এর শেষ তারিখ। যে কোনো ব্যক্তি খুব সহজেই বাড়িতে বসে এই কাজ করে ফেলতে পারেন। কিন্তু সমস্যা একটাই, যদি এই কার্ড দুটির একটিতেও তথ্যে ভুল থাকে, তাহলে লিংক করার সময় ভোগান্তি হতে পারে। এমন অনেকেই আছেন, যাদের আধার কার্ড এবং প্যান কার্ডের তথ্য (নাম, বয়স, ঠিকানা ইত্যাদি) একই নয়। সেই বিষয়ে তারা অবহিত হলেও গুরুত্ব দেননি।

Ad

বিবাহিত মহিলারা PAN Card থাকলেই পাবেন 1 লাখ টাকা, PIB Fact Check এর ঘোষণা জেনে নিন।

যা বর্তমানে লিংক করার ক্ষেত্রে সমস্যা সৃষ্টি করতে পারে। তবে সমস্যা যখন আছে, তেমনই সমাধানও রয়েছে। আজকে সেই সমাধান সম্পর্কেই জানানো হবে। তাহলে চলুন জেনে নেওয়া যাক। এই পদ্ধতি ব্যবহার করে দুটি কার্ডের নথি একই করতে হবে। তারপরই Aadhaar Pan link করা যাবে। উল্লেখ্য, Aadhaar Pan link করার সময় ব্যক্তির আধার এবং প্যান কার্ডের নামে সামান্য গরমিল থাকলে আধার রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি OTP যাবে। সেটির সাহায্যেই লিংক করা যাবে।

কিন্তু যদি জন্ম তারিখ, বয়স, ঠিকানা বা নামে অনেক গরমিল থাকে, তাহলে অন্য পদ্ধতি ব্যবহার করতে হবে। তা হল আগে আধার কার্ড এবং প্যান কার্ডের তথ্য পরিবর্তন করতে হবে।
কিভাবে আধার কার্ডে তথ্য পরিবর্তন করবেন?
প্রথমে কোনও আধার এনরোলমেন্ট সেন্টারে যেতে হবে। তবে অনলাইনেও এই কাজ করা যাবে। তার জন্য SSVP পোর্টাল ওপেন করতে হবে।

তারপর আধার কার্ডের যে তথ্য আপডেট বা পরিবর্তন করতে চান, তা নির্বাচন করতে হবে। দিতে হবে সঠিক তথ্য। পাঠানো হবে একটি URN বা ইউনিক রিকোয়েস্ট নম্বর। তা সঠিকভাবে ইনপুট করতে হবে। তারপর BPO নির্বাচন করে তথ্য পরিবর্তনের জন্য নতুন কোনও নথি স্ক্যান করে তার কপি আপলোড করতে হবে। তাহলেই তথ্যের স্টেটাস দেখা যাবে।

প্যান কার্ডের তথ্য পরিবর্তন করবেন কিভাবে?
তার জন্য NSDL এর ওয়েবসাইট লিংক ওপেন করতে হবে। নিচে লিংক দেওয়া হয়েছে।
লিংক- https://www.onlineservices.nsdl.com/paam/endUserRegisterContact.html- সেই লিংকে ক্লিক করে প্যান কার্ডের তথ্য পরিবর্তন করতে হবে। লিংক ওপেন করে ‘Changes or Correction in existing PAN Data/ Reprint of PAN Card (No changes in existing PAN Data)’ অপশনে ক্লিক করতে হবে।

এরপর আবেদনপত্রে আবেদনকারীর নাম, পদবী, জন্মতারিখ, ইমেল আইডি ইত্যাদি তথ্য পূরণ করতে হবে। দিতে হবে সঠিক ক্যাপচা কোড। দেখা যাবে একটি টোকেন নম্বর। সেটি আবেদনপত্রের সঙ্গে জমা দিতে হবে।
প্যান কার্ডের তথ্য সংশোধনের জন্য আবেদনপত্র কিভাবে পাওয়া যাবে?
নিচে সেই লিংক দেওয়া হয়েছে।

পঞ্চায়েত ভোটের আগে ভোটার লিস্টে নাম তোলা শুরু হল, কিভাবে আবেদন করবেন দেখে নিন।

লিংক- https://tin.tin.nsdl.com/pan/correctiondsc.html-
আগামী ৩১ মার্চের মধ্যে এই কাজ করার নির্দেশ দেওয়া হয়েছিল। না হলে ব্যক্তির প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে যাবে। তাছাড়া ই-ফাইলিং এও সমস্যা হতে পারে।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(102) ""