চাকরি

Employee Benefits – পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের বোনাস বৃদ্ধির ঘোষণা। সরকারের বড় সিদ্ধান্ত।

Adv

দারুন খুশির খবর পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের জন্যে (Employee Benefits). লোকসভা ভোটের মুখে আবারও সরকারি কর্মীদের খুশি করে দিল পশ্চিমবঙ্গ সরকার (Government Of West Bengal). রাজ্য সরকারি কর্মীদের অ্যাড হক বোনাস বৃদ্ধি (Bonus Hike) করল সরকার। আর এই খবরে খুশির হাওয়া সরকারি কর্মীদের (Government Employees). জানা গিয়েছে তাদের অ্যাড হক বোনাস (Ad Hoc Bonus) 6 হাজার টাকা বৃদ্ধি করা হল। তবে সব কর্মীরা এই বোনাস পাবে না।

West Bengal Government Employee Benefits On Bonus Hike.

কারা পাবে এই অ্যাড হক বোনাস? আগে কত অ্যাড হক বোনাস পেত সরকারি কর্মীরা? এই সব ব্যাপারে বিস্তারিত জেনে নিন। লোকসভা ভোটের মুখে সরকারি কর্মীদের পোয়া বারো। দারুন সব ঘোষনা করছে রাজ্য সরকার। এর আগে একাধিক মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (WB CM Mamata Banerjee) মানবিক বার্তা দিয়েছিলেন। তিনি স্পষ্ট জানিয়েছিলেন তার কাছে সরকারি কর্মীরা পরিবারের মত (Employee Benefits).

Ad

তাদের সুবিধার জন্য যাবতীয় দিক খতিয়ে দেখা হবে। পাশাপাশি পরিষেবা পেতে যাতে মানুষের কোনো অসুবিধা না হয় সেই দিক খেয়াল রাখতে হবে সরকারি কর্মীদের। গত বছর বড়দিনের সময় সরকারি কর্মীদের 4 শতাংশ হারে মহার্ঘ ভাতা (DA Hike Employee Benefits) বাড়ান হয়। তারপরে বাজেট পেশের দিন আরো 4 শতাংশ মহার্ঘ ভাতা বাড়ানোর কথা ঘোষনা করেন মুখ্যমন্ত্রী। আর ইতিমধ্যে এই মহার্ঘ ভাতা পাচ্ছে সরকারি কর্মীরা (WB Govt Employee Benefits).

আর এরই মাঝে অ্যাড হক বোনাস নিয়ে খুশির খবর দিল সরকার। 6 হাজার টাকা অ্যাড হক বোনাস বাড়ান হল। তবে এই বোনাস সব সরকারি কর্মীরা পাবেন না। যে সব সরকারি কর্মীদের মাসিক বেতন 42000 টাকার মধ্যে তারা এই সুবিধা নিতে পারবেন। সূত্রের খবর এতো দিন পর্যন্ত সরকারি কর্মীদের অ্যাড হক বোনাস ছিল 5300 টাকা। এবার থেকে তা বাড়িয়ে 6 হাজার করা হল (Bonus Hike Employee Benefits).

উল্লেখ্য যে সব সরকারি কর্মীদের বেতন 42 হাজারের কম তারাই এই সুবিধা পাবেন। Group A কর্মীরা বোনাস পান না। যে সব Group B ও C কর্মীরা অনেকদিন ধরে চাকরি করছেন এবং যাদের বেতন বেড়ে 42 হাজার পার করেছে তারা এই অ্যাড হক বোনাস পাবেন না। উল্লেখ্য, গত 2023 সালে এপ্রিল মাসে রাজ্যের হাজার হাজার কর্মীদের একাউন্টে অ্যাড হক বোনাস এর টাকা ঢুকেছিল (Employee Benefits).

সরকারি কর্মীদের পাশাপাশি গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি, জেলা পরিষদ, শিলিগুড়ি মহকুমা পর্ষদ, GTA এবং DRDC তে কর্মরত মুসলিম কর্মীরা মাথা পিছু 5300 টাকা করে বোনাস পেয়েছিলেন। এর আগে এই বোনাসের অঙ্ক ছিল 4800 টাকা। তারপরে তা 500 টাকা বাড়ান হয়। অর্থ দফতরের (WB Finance Department) আধিকারিকদের দাবি, 2002 সালে সিপিএম (CPIM) এর সময় বুদ্ধদেব ভট্টাচার্য (Buddhadev Bhattacharya) মুখ্যমন্ত্রী থাকাকালিন বোনাস হিসেবে 1000 টাকা দেওয়ার ঘোষনা করেন (Employee Benefits).

Dearness Allowance (পশ্চিমবঙ্গে মহার্ঘ ভাতা)

আর তার প্রতিবাদে মহাকরণের সামনে বিক্ষোভ দেখানো হয়। বাম জমানা শেষের এই রাজ্য সরকারি কর্মীদের
অ্যাড হক বোনাস ছিল 2 হাজার টাকা। পরে তৃণমূল ক্ষমতায় আসার পর থেকে সেই 2000 টাকা বাড়িয়ে প্রথমে 2100 করা হয়। আর 2022 সালে তা বেড়ে হয়েছিল 4800 টাকা। পরে হয় 5300 টাকা। আর এখন সরকারি কর্মীরা পাবেন 6 হাজার টাকা (Employee Benefits).

লক্ষ্মীর ভান্ডারে মিলবে 3000 টাকা করে। লোকসভা ভোটের আগেই বিরাট প্রতিশ্রুতি দিলেন শুভেন্দু।

আর এই বোনাস বৃদ্ধির সুবিধা শুধুমাত্র পূর্বে উল্লেখিত সকল সরকারি কর্মীদের (Employee Benefits) জন্য ঘোষণা করা হয়েছে। এছাড়া আর কেউ এই সুবিধা পাবেন না। যাই হোক ধীরে ধীরে সরকারি কর্মীদের কিছু কিছু দাবি পূরণ করা হচ্ছে সরকারের তরফে আর এই নিয়ে খুশি হয়েছেন অনেকে। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন সঙ্গে থাকুন এই ধরনেরার খবরের আপডেট পাওয়ার জন্য।
Written by Ananya Chakraborty.

কেন্দ্র সরকারের এই কার্ড করলেই 5 লক্ষ টাকার সুবিধা পাবেন। নতুন আবেদন কিভাবে করবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(103) ""