পশ্চিমবঙ্গের খবর

Cyclone Fabien – মোকার পর দ্রুত গতিতে এগোচ্ছে ফ্যাবিয়ান ঝড়, ভারতের কোন রাজ্যে আছড়ে পড়ার সম্ভাবনা?

Adv

আবারও ঝড়ের (Cyclone Fabien) কবলে পড়তে চলেছেন সাধারণ মানুষ। মাত্র কয়েকদিন আগেই বিধ্বংসী মোকা ঘূর্ণিঝড়ের কবলে পড়েছিল সাধারণ মানুষ। অবশ্য বাংলায় এর কারণে কোনো ক্ষয়ক্ষতি হয়নি। গত ১৪ মে মোকা বাংলাদেশ ঘেঁষে মায়ানমারের সিতওয়ে বন্দরে গিয়ে আছড়ে পড়ে। যার জেরে কমপক্ষে ৬ জন প্রাণ হারান। আর এবার চোখ রাঙানী দিচ্ছে নতুন সাইক্লোন। বলা যায় হ্যারিকেন। যেটির নাম দেওয়া হয়েছে ফ্যাবিয়েন। বিশেষত, আমফানের চেয়ে বহুগুন শক্তি নিয়ে আছড়ে পড়েছিল সাইক্লোন মোকা। তার থেকে শক্তিশালী রূপ নিতে পারে ফ্যাবিয়েন।

Cyclone Fabien

বঙ্গোপসাগরে জলীয়বাষ্প তৈরি হওয়ার কারণে তৈরী হয়েছিলো নিম্নচাপ। আর তা থেকেই ঘূর্ণিঝড় মোকা শক্তিশালী রূপ নিতে থাকে। তবে বিভিন্ন আবহাওয়া সংবাদ প্রদানকারী প্রতিবেদন অনুসারে, ফ্যাবিয়েন ভারত মহাসাগরে তৈরি হয়ে নিজের শক্তি ক্রমাগত বাড়িয়ে চলেছে৷ বর্তমানে এই হ্যারিকেন সমুদ্রের ওপর ১৩ কিমি প্রতি ঘণ্টা গতিতে ক্রমশ এগিয়ে চলেছে৷ এই মুহূর্তে বায়ুর গতিবেগ ১৮৫ কিমি প্রতি ঘণ্টায় রয়েছে৷

Ad

সপ্তাহ শেষে আবারও উর্দ্ধমুখী সোনার দাম, পকেটে টান মধ্যবিত্তের, রুপোয় প্রতি গ্রামে কত খরচ পড়ছে?

ভারতের কোন রাজ্যে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে Cyclone Fabien এর?
সংবাদ মাধ্যম সূত্রে খবর, ভারতের দক্ষিণ ও দক্ষিণ পশ্চিমে অবস্থিত সমুদ্রের ওপর তৈরি হচ্ছে ফ্যাবিয়ান৷ তবে বিধ্বংসী এই হ্যারিকেনের কবলে নেই ভারত। বরং ভারত মহাসাগরের দিয়েগো গ্র্যাসিয়া আইল্যান্ডটি এই ঝড়ের কবলে পড়ার সম্ভাবনা রয়েছে। ল্যান্ডফলের সময় এই ঝড়ের গাস্টিং স্পিড প্রতি ঘণ্টায় সর্বোচ্চ ২৩০ কিমি পর্যন্ত হতে পারে৷ এই হ্যারিকেন আছড়ে পড়ার সঙ্গে সঙ্গেই প্রবল হাওয়া ও বজ্র বিদ্যুৎ সহ ব্যাপক বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকছে।

জানেন কী মোকা ঘূর্ণিঝড় আছড়ে পড়ার আগেই আরো ৯ টি ঘূর্ণিঝড়ের নামকরণ সম্পন্ন হয়েছে।
পরবর্তী ঝড়ের নাম ‘বিপর্যয়’। এই নামটি বাংলাদেশের দেওয়া। তার পরের ঝড়টির নাম ‘তেজ’। ভারত নামকরণ করেছে। পরের ঝড়টির নাম ‘হামুন’। ইরানের নামকরণ। তার পরেরটা মালদ্বীপের নামকরণ। ‘মিধিলি’ নাম দেওয়া হয়েছে। পরের ঝড়টির নাম ‘মিকাউং’।

শীঘ্রই আবহাওয়ার পরিবর্তন, আজ ও কাল কোন কোন জেলায় বৃষ্টি হবে?জানালো আবহাওয়া দফতর।

যেটি মায়ানমারের দেওয়া। তার পরেরটির নাম ‘রেমল’। নামকরণ করেছে ওমান। এর পরেরটির নাম ‘আসনা’। পাকিস্তান নামকরণ করেছে। শেষ দুটি ঝড়ের নাম যথাক্রমে ‘ডানা’ ও ‘ফেংগল’। নামকরণ করেছে যথাক্রমে কাতার ও সৌদি আরব।
Cyclone Fabien সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(94) ""