টেলিকম

Satellite Broadband – ভারতে চালু হচ্ছে বিনা SIM কার্ডে মোবাইল কানেকশন। মাসে মাসে মোবাইল রিচার্জ থেকে মুক্তি।

Adv

এবারে ইন্টারনেট নিয়ে দারুন সুবিধা পেতে চলেছে সারা ভারতবাসীরা (Satellite Broadband). দেশবাসীদের আর সিম কার্ড ব্যবহার করতে হবে না। সিম কার্ড (SIM Card) ছাড়াই সব কাজ করতে পারবেন সাধারন মানুষ। কারন এবার খুব তাড়াতাড়ি চালু হতে চলেছে বানিজ্যিক স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবা (Satellite Internet). আর এই পরিষেবার জন্যে আবেদন করছে ভারতি এয়ারটেল (Bharti Airtel).

Bharti Airtel Start Satellite Broadband Internet Connection.

প্রকাশ্যে এসেছে দেশে স্যাটেলাইট পরিষেবা (Satellite Broadband Service) প্রদানের জন্য সম্প্রতি 6 বছরের বিতরণ চুক্তি স্বাক্ষর করেছে ভারতী এয়ারটেল। এই ছয় বছরের চুক্তি স্বাক্ষরিত হয়েছে যৌথভাবে। ওয়ান ওয়েব এবং হিউজ কমিউনিকেশন ইন্ডিয়া যুগ্মভাবে এই চুক্তি স্বাক্ষরিত করেছে। ওয়ান ওয়েব এর ক্ষেত্রে এটি দারুন সুবিধা প্রদান করবে। দেশের টেলিকম সংস্থা গুলোর মধ্যে এয়ারটেল অন্যতম।

Ad

দেশের দ্বিতীয় বৃহত্তম টেলিকম সংস্থা হল ভারতী এয়ারটেল। তবে এই সংস্থা যে শুধু ভারতে আছে এমনটা নয় বিশ্বের 18টি দেশে ছড়িয়ে আছে এই সংস্থার নাম। নতুন দিল্লিতে (New Delhi) এই কোম্পানির মুল অফিস। এয়ারটেলের সিম কার্ড ব্যবহারকারীদের রাশ টানতে ইন্টারনেট দুনিয়ায় দারুন উন্নতি ঘটাতে চলেছে ভারতী এয়ারটেল। ইউজারদের ভালো পরিষেবা দেওয়ার জন্য 4G, 5G, LITE অ্যাডভান্স চালু (Satellite Broadband) করেছে।

আর এর মধ্যে আবার খবর এসেছে স্যাটেলাইট পরিষেবা চালু করার। সূত্র থেকে খবর পাওয়া গিয়েছে, যৌথভাবে সংস্থার তরফ থেকে এই পদক্ষেপ নিতে পারে। তবে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এখনো এই নিয়ে কোনো খবর প্রকাশ করা হয়নি। স্যাটেলাইট কি? এইটি কিভাবে কাজ করবে? তাই নিয়েও কিছু স্পষ্ট করে জানান হয়নি বিবৃতিতে। তবে খবর পাওয়া গিয়েছে যে স্যাটেলাইট পরিষেবা (Satellite Broadband) নিয়ে নিরন্তর কাজ চালাচ্ছে টেলিকমিউনিকেশন সংস্থা গুলো।

আর এই পরিষেবা একবার চালু হয়ে গেলে স্মার্টফোন ইউজাররা দারুন সুবিধা পাবেন। আরো জানা গিয়েছে যে, এই পরিষেবা প্রদান করার আগে ট্রায়াল পরিচালনা করা হবে। এর ফলে আরো বেশ কয়েকদিন অপেক্ষা করতে হবে স্মার্টফোন ব্যবহারকারীদের। সূত্র থেকে খবর পাওয়া গিয়েছে, 2024 সালের জুন মাসেই স্যাটেলাইট ব্রডব্যান্ড (Satellite Broadband) পরিষেবা সারা ভারতে চালু হয়ে যাবে।

Facebook Money (ফেসবুক থেকে রোজগার)

এই খবর একটি প্রতিবেদনে প্রকাশ পেয়েছিল। কিন্তু এই পরিষেবা স্মার্টফোন ইউজাররা কিভাবে ব্যবহার করবেন তা অজানা। এমনকি এয়ারটেল এর তরফ থেকে জানান হয়েছে যে, সরকারের তরফ থেকে এই নিয়ে কন স্পষ্ট মতামত তারা পায় নি। এছারা কবে ভারতের স্যাটেলাইট পরিষেবা (Satellite Broadband) পৌছোবে বা সেই সংক্রান্ত কোনো ছবি তাদের কাছে স্পষ্ট নয়।

লটারি জেতার পুরনো উপায়। অনেকেই ভুলে গেছে। আবার জানলে পুরস্কার নিশ্চিত।

তবে এই Satellite Broadband পরিষেবা নিয়ে তারা কাজ চলিয়ে যাচ্ছে। এর ফলে এই পরিষেবা পেতে অপেক্ষায় আছে স্মার্টফোন ব্যবহারকারীর। দেখা যাক কবে চালু হয় স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবা। আর এই পরিষেবা শুরু হয়ে গেলে ইন্টারনেট ব্যবহারকারীদের সামনেই এক যুগান্তকারী পরিবর্তন আসতে চলেছে। এবারে এই Satellite Broadband পরিষেবা পাওয়ার জন্য কত খরচ হবে সেই দিকে নজর সকলের।
Written by Ananya Chakraborty.

হোলির খুশিতে গাড়ি কিনতে টাকা দিচ্ছে বন্ধন ব্যাংক। গাড়ি কেনার টাকা পেতে কিভাবে আবেদন করবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(107) ""