প্রকল্প

প্রধানমন্ত্রী জন ধন যোজনার উপভোক্তাদের দিচ্ছেন ১০,০০০ টাকা। আবেদন করুন এইভাবে

Adv

প্রধানমন্ত্রী জন ধন যোজনা নিয়ে নয়া ঘোষণা করা হলো কেন্দ্রীয় সরকারের তরফে। ইতিপূর্বে সমস্ত ভারতীয় নাগরিকদের ব্যাংকিং এর আওতায় আনার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে প্রধানমন্ত্রী জন ধন যোজনা কার্যকরী করা হয়েছিলো। সমগ্র দেশের প্রায় ৪৭ কোটি মানুষের প্রধানমন্ত্রী জন ধন যোজনার অধীনে অ্যাকাউন্ট রয়েছে। তবে আরও অধিক পরিমাণ নাগরিকদের এই যোজনার আওতায় আনতে কেন্দ্রীয় সরকারের তরফে এবারে এক যুগান্তকারী পদক্ষেপ নেওয়া হল। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, যেসমস্ত নাগরিকদের জন ধন যোজনার অধীনে অ্যাকাউন্ট নেই সেই সকল নাগরিকদেরও এই যোজনার আওতায় আনার জন্য এবং নাগরিকদের অধিক সুবিধা প্রদানের জন্য এইরূপ পরিকল্পনা নেওয়া হয়েছে।

এক সূত্র মারফত জানা গিয়েছে যে, এবার থেকে যেসকল নাগরিকদের জন ধন যোজনার অধীনে অ্যাকাউন্ট রয়েছে তাদের অ্যাকাউন্টে ১০ হাজার টাকা করে দেওয়া হবে কেন্দ্রীয় সরকারের তরফে। আর এই খবর প্রকাশ্যে আসার পরই নাগরিকদের মধ্যে প্রধানমন্ত্রী জন ধন যোজনা নিয়ে প্রশ্নের অন্ত নেই। আর তাই আজ আমরা প্রধানমন্ত্রী জন ধন যোজনা এবং এর সুবিধাগুলি সম্পর্কে বিস্তারিত তথ্য নিয়ে হাজির হয়েছি। এছাড়াও আমরা আলোচনা করতে চলেছি কিভাবে আপনারা এই যোজনার অধীনে আবেদন করতে পারবেন এবং ১০ হাজার টাকা পেতে পারবেন।

Ad

এক বিশেষ সূত্র মারফত জানা গিয়েছে যে, কেন্দ্রীয় সরকারের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, আগামী দিনে প্রধানমন্ত্রী জন ধন যোজনার অধীনে যেসকল ব্যক্তিদের অ্যাকাউন্ট রয়েছে তারা ১০,০০০ টাকা পর্যন্ত ওভারড্রাফ্টের সুবিধা পাবেন। অর্থাৎ কোনো ব্যক্তির জন ধন অ্যাকাউন্টে টাকা না থাকলেও তিনি ১০,০০০ টাকা পেতে পারবেন। এক্ষেত্রে গ্রাহককে অ্যাকাউন্টে ব্যালেন্সের জন্য কোনো চিন্তা করার প্রয়োজন নেই।

ইতিপূর্বে কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছিলো যে, যেসমস্ত নাগরিকদের জন ধন অ্যাকাউন্ট রয়েছে তারা দুর্ঘটনাজনিত বীমার অধীনে ১ লক্ষ টাকা পর্যন্ত পাবেন। সুতরাং, এক্ষেত্রে কোনো ব্যক্তির দুর্ঘটনার কারণে মৃত্যু হলে তার পরিবার ১ লক্ষ টাকা পর্যন্ত পাবেন। অন্যদিকে, জীবন বীমার আওতায় ৩০,০০০ টাকা পর্যন্ত দেওয়া হবে।

এয়ারেটেল তার রিচার্জের দাম বাড়ালো ৫৭%, মাথায় হাত আম জনতার

এছাড়াও কেন্দ্রীয় সরকারের তরফে প্রকাশিত রিপোর্টে সমস্ত ভারতীয় নাগরিকদের উদ্দেশ্যে জানানো হয়েছে যে, এই যোজনার অধীনে যেসমস্ত ব্যক্তিদের অ্যাকাউন্ট রয়েছে তারা পাঁচ হাজার টাকা পর্যন্ত লোন পেতে পারেন। এই যোজনার অধীনে যেকোনো ধরনের অ্যাকাউন্টে যথেষ্ট পরিমাণে সুদ প্রদান করা হয়ে থাকে। এই যোজনার অধীনে যে সমস্ত গ্রাহকদের অ্যাকাউন্ট রয়েছে তাদের মোবাইল ব্যাংকিং এর ক্ষেত্রে সাহায্য করার জন্য ব্যাংক মিত্রা নামে একটি বিকল্প কার্যকরী করা হয়েছে যার মাধ্যমে তারা খুব সহজেই নেট ব্যাঙ্কিং-এর প্রক্রিয়াগুলি সম্পন্ন করতে পারবেন।

প্রসঙ্গত উল্লেখ্য, যেসমস্ত ব্যক্তিরা আম আদমি বিমার অধীনে নিজেদের নাম নথিভুক্ত করেছেন তারা এই যোজনার অধীনে কোনোভাবেই অ্যাকাউন্ট খুলতে পারবেন না। এছাড়াও যেকোনো রাজ্যের রাজ্য সরকারের অধীনে কর্মরত কর্মীরা, কেন্দ্রীয় সরকারের অধীনস্থ কর্মীরা এবং যেসমস্ত ব্যক্তিরা আয়কর প্রদান করে থাকেন তারা এই যোজনার অধীনে নিজেদের নাম নথিভুক্ত করার ক্ষেত্রে যোগ্য নন।

প্রয়োজনীয় নথি:-
১. আধার কার্ড
২. আইডেন্টিটি প্রুফ (রেশন কার্ড/ PAN কার্ড/ ভোটার কার্ড)
৩. স্থায়ী বাসিন্দার প্রমাণপত্র।
৪. আবেদনকারীর পাসপোর্ট সাইজের ফটো।

এই যোজনার অধীনে কিভাবে নিজের নাম নথিভুক্ত করবেন?
প্রধানমন্ত্রী জন ধন যোজনার অধীনে নিজের নাম নথিভুক্ত করার ক্ষেত্রে প্রথমেই আপনাকে প্রধানমন্ত্রী জন ধন যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে https://pmjdy.gov.in/। এরপর ওয়েবসাইটের e-documents -এর অধীনে থাকা Account Opening Form অপশন থেকে আবেদনের জন্য প্রয়োজনীয় ফর্মটি ডাউনলোড করে নিতে হবে। এরপর ওই ফর্মটি প্রিন্ট করে নিয়ে ফর্মে উল্লিখিত সমস্ত তথ্যগুলি সঠিকভাবে পূরণ করতে হবে। এরপর আপনাকে আপনার নিকটবর্তী ব্যাংকে যোগাযোগ করতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(101) ""